adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্তন ক্যান্সারে বেশি আক্রান্ত কম বয়সী মেয়েরা!

cancer কম বয়সী মেয়েরা স্তন ক্যান্সারে বেশি আক্রান্ত! ডেস্ক রিপোর্ট : ভারতীয় উপমহাদেশে কম বয়সী মেয়েরা স্তন ক্যান্সারে বেশি আক্রান্ত! গবেষণায় দেখা গেছে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এখানে আল্প বয়সী মেয়েদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার মাত্রাও বেশি।  শুধু তাই নয়, স্তন ক্যানসারের কারণে সব থেকে বেশি মৃত্যুও ঘটছে এ দেশেই।
বিশেষজ্ঞরা মনে করছেন, এভাবে ভারতীয় কম বয়সী মেয়েদের মধ্যে স্তন ক্যান্সারের সংখ্যা বাড়ছে শুধু সচেতনতার অভাবে। এর সঙ্গে রয়েছে শহর বা গ্রামের বদলে যাওয়া অনিয়ন্ত্রিত জীবন-যাপনের বিষয়টি।

কয়েক বছর আগে ৫০ বছরের বেশি বয়সী নারীই সাধারণত স্তন ক্যান্সারে আক্রান্ত হতো। ওই সময় আক্রান্তদের মধ্যে ৬৫ থেকে ৭০ শতাংশের বয়সই ছিল ৫০ বছরের উপরে। আর, ৩০ থেকে ৩৫ শতাংশ ক্ষেত্রে আক্রান্তদের বয়স ছিল ৫০ বছরের নীচে। কিন্তু, বর্তমানে কম বয়সী মেয়েদের মধ্যেই স্তন ক্যান্সারে আক্রান্তের ঘটনা অনেক বেশি দেখা যাচ্ছে।
সমীক্ষায় দেখা গেছে, এখন স্তন ক্যান্সারে আক্রান্তদের ৫০ শতাংশের বয়সই ২৫ থেকে ৫০ বছরের মধ্যে। ২০১২ সালে এ দেশে স্তন ক্যান্সারের কারণে মারা গিয়েছে ৭০,২১৮ জন নারী। স্তন ক্যান্সারের কারণে এত বেশি সংখ্যক নারীর মৃত্যু অন্য কোনও দেশে ঘটেনি। এঘটনা থেকেই প্রমাণিত হযয়, স্তন ক্যান্সারের বিষয়ে এ দেশের নারীদের মধ্যে সচেতনতার যথেষ্ট অভাব রয়েছে।
অথচ, স্তন ক্যান্সার প্রাথমিক স্তরে নির্ণয় হলে, এড়ানো সম্ভব মৃত্যুর ঘটনাও। আর তা সম্ভব হবে সাধারণ জনগণের সচেতনতা বাড়লে। শুধু তাই নয়,এর সঙ্গে থাকতে হবে প্রয়োজনীয় চিকিতসা ব্যবস্থা। যাতে স্তন ক্যান্সার দ্রুত নির্ণয় করা সম্ভব হয়। এক সময় উন্নত দেশেও নারীদের মধ্যে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা এবং তার জন্য মৃত্যুর ঘটনা অনেক বেশি দেখা যেত। বর্তমান সেসব দেশে স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেক কমে গিয়েছে ওই ধরনের ঘটনা। কাজেই, বিশেষজ্ঞরা মনে করছেন, প্রাথমিক স্তরে স্তন ক্যান্সার নির্ণয়ের যে গুরুত্ব রয়েছে, সে বিষয়ে নারীদের এখন আরও বেশি সজাগ হতে হবে। তবেই নিজেকে স্তন ক্যান্সারের হাত থেকে বাঁচানো সম্ভব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া