adv
২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মেক্সিকো শহরে গণবিক্ষোভ

ছবি: সংগৃহীতআন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোয় নিখোঁজ ৪৩ শিক্ষার্থীর স্বজনদের নেতৃত্বে দেশটির রাজধানীতে বড় ধরনের বিক্ষোভ হচ্ছে। হাজার হাজার মেক্সিকান রাজপথে নেমে আন্দোলন করছেন। 
বৃহস্পতিবার থেকে আন্দোলনকারীরা কালো পতাকা উত্তোলন করে প্রেসিডেন্ট এনরিক পিনা নিটোর পদত্যাগ দাবিতে স্লোগান দেন। কোথাও কোথাও দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষের খবরও পাওয়া গেছে। বিক্ষোভকারীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে দেন। পুলিশকে লক্ষ্য করে ফায়ার বোমা ও ফায়ারক্র্যাকার্স নিক্ষেপ করেন। 
দুই মাস আগে ওই ৪৩ শিক্ষার্থী নিখোঁজ হন। সম্প্রতি কর্তৃপক্ষ জানিয়ে দেয়, মাদক চোরাচালানিরা তাদের হত্যা করেছে। প্রায় দুই বছর ধরে ক্ষমতায় থাকা পিনা নিটোর জন্য মাদক ও দুর্নীতির মতো ইস্যু চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এমনিতেই সরকারের পক্ষ থেকে স্ত্রীকে বাড়ি দেওয়া নিয়ে তুমুল সমালোচনার মধ্য রয়েছেন তিনি।  
নিখোঁজ এক শিক্ষার্থীর বাবা ফ্রান্সিস লাগরো বলেন, দুই মাস হতে চলল সন্তানের কোনো খবর নেই। আমি আমার সন্তানকে ফেরত চাই। তিনি প্রশ্ন করেন, নিখোঁজরা কি করছেন? তাদের অবস্থা কি? তাদের কি কোনো খাদ্য বা পানি আছে? তাদের কি বেঁধে রাখা হয়েছে? আমাদের এরকম অনেক প্রশ্ন রয়েছে।
মেক্সিকোয় দুর্নীতি ও রাজনৈতিক সংঘর্ষ খুবই প্রকট। গত দশকে সেখানে সংঘর্ষে ১ লাখ মানুষ নিহত হন। ২৭ হাজার এখনও নিখোঁজ আছেন। তবে ৪৩ জন ছাত্র নিখোঁজ হওয়ার পর বিরোধী পক্ষসহ সবাই মেক্সিকো শহরে এক হয়েছেন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া