adv
২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

উত্তর কোরিয়া পরমাণু বোমার উপাদান তৈরি করছে

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া পরমাণু বোমা তৈরিতে ব্যবহারযোগ্য প্লুটোনিয়াম প্রক্রিয়াকরণের জন্য একটি স্থাপনা চালু করছে বলে উপগ্রহ থেকে নেয়া ছবির ভিত্তিতে ধারণা করা হচ্ছে। 
এদিকে, দেশটি নতুন করে পরমাণু বোমার পরীক্ষা চালাতে পারে বলে বৃহস্পতিবার হুমকি দিয়েছে। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ইউএস-কোরিয়া ইনস্টিটিউট জানিয়েছে, উপগ্রহ থেকে নেয়া ছবিতে দেখা যাচ্ছে ইয়ংবিয়নে উত্তর কোরিয়ার প্রধান পরমাণু স্থাপনার পুনঃপ্রক্রিয়াকরণ প্ল্যান্ট থেকে ধোঁয়া উড়ছে। প্লুটোনিয়াম পুনঃপ্রক্রিয়াকরণের আগে রক্ষণাবেক্ষণ ও পরীক্ষার জন্য প্ল্যান্ট চালু করলে এ রকম ধোঁয়া দেখা দেয়।

খবরে বলা হয়েছে, ওই পরমাণু কেন্দ্রটি ১০ সপ্তাহের বেশি বন্ধ ছিল। তাও উপগ্রহ থেকে নেয়া ছবিতে দেখা গেছে। প্রচলিত রক্ষণাবেক্ষণের জন্য যে সময় লাগে তার চেয়ে বেশি সময় এটি বন্ধ ছিল।হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ইউএস-কোরিয়া ইনস্টিটিউট ধারণা করছে, সীমিত সংখ্যক জ্বালানি দণ্ড সম্ভাব্য পুনঃপ্রক্রিয়াকরণের জন্য সরিয়ে নেয়ার কারণেই এ বাড়তি সময়ের দরকার পড়েছে। এ ছাড়া ব্যবহৃত জ্বালানি দণ্ড কেন্দ্রটিকে ঢোকানোর জন্য যে প্রবেশপথ ব্যবহার করা হয় তার কাছে ট্রাক চলাচলের চিহ্নও উপগ্রহ থেকে নেয়া ছবিতে ধরা পড়েছে।
উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের জন্য ব্যবহৃত প্লুটোনিয়াম ইয়ংবিয়ন প্ল্যান্টে পুনঃপ্রক্রিয়াকরণ করা হয়। এটিই পাঁচ মেগাওয়াট চুল্লিতে বোমা তৈরিতে ব্যবহৃত প্লুটোনিয়ামের প্রধান উতস।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া