adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের টেস্ট সিরিজ জয়ের বোনাস ৬৪ লাখ

1_44633ডেস্ক রিপোর্ট : টেস্ট অ্যারিনায় ১৪ পেরিয়ে ১৫ বছরে পা রেখেছে বাংলাদেশ। ভারত দিয়ে শুরু। শেষ জিম্বাবুয়ে দিয়ে। অভিষেক টেস্টের পর জিম্বাবুয়েকে নিয়ে এখন পর্যন্ত ৪৪টি সিরিজ খেলেছে টাইগাররা। টেস্ট সংখ্যা ৮৮টি। জয় সাকল্যে ৭টি। তিনটিই চলতি সিরিজে এবং জিম্বাবুয়ের বিপক্ষে। এ প্রথম তিন টেস্টে হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ দিল বাংলাদেশ। আফ্রিকান প্রতিনিধিদের বসুন্ধরা সিমেন্ট সিরিজে ৩-০ ব্যবধানে হারানোর পর অভিনন্দনের জোয়ারে ভাসছেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসানরা। শুধু অভিনন্দনই নয়, আর্থিক পুরস্কারও পাচ্ছেন ক্রিকেটাররা। ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি অনুযায়ী সিরিজ জেতায় প্রত্যেক ক্রিকেটার বোনাস পাবেন টেস্ট প্রতি ১৫০০ মার্কিন ডলার। তিন টেস্টের জন্য একজন ক্রিকেটার পাবেন সর্বোচ্চ ৪৫০০ ডলার। সিরিজ জেতায় ক্রিকেটারদের ব্যক্তিগত বোনাস ৬৭৫০০ ডলার। সিরিজ জেতায় টিম বোনাস ১৪ হাজার ডলার। সব মিলিয়ে ৮১৫০০ ডলার, বাংলাদেশি টাকায় (৭৮ টাকা করে) প্রায় ৬৪ লাখ টাকা। বোনাস ছাড়াও টেস্ট একাদশের প্রত্যেক ক্রিকেটার ম্যাচ ফি পাবেন ২ লাখ টাকা করে। একাদশের বাইরে দ্বাদশ, ত্রয়োদশ ও চতুর্দশ ক্রিকেটারদের মধ্যে ভাগ করে দেওয়া হয় ২ লাখ টাকা।

জাতীয় দলের সব ক্রিকেটারই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আওতাভুক্ত। ক্রিকেটাররা বেতন পান ‘এ’ প্লাস, এ, বি, সি, ডি ও শিক্ষানবিস হিসেবে । এর বাইরেও টেস্ট, ওয়ানডে ও টি-২০ ম্যাচের ম্যাচ ফি পান ক্রিকেটাররা। প্রতিটি টেস্টের ম্যাচ ফি ২ লাখ টাকা। স্কোয়াডের আবার সবাই সমহারে টাকা পান না। একাদশের ক্রিকেটাররা পান ২ লাখ টাকা এবং বাকি ২ লাখ টাকা ভাগ হয় দ্বাদশ, ত্রয়োদশ ও চতুর্দশ ক্রিকেটারের মধ্যে। এরইমধ্যে আবার দ্বাদশ ব্যক্তি ৪০ শতাংশ এবং ত্রয়োদশ ও চতুর্দশ ক্রিকেটার পান ৩০ শতাংশ টাকা। এমন হিসেবে প্রতি টেস্টে ক্রিকেটাররা পান ২৪ লাখ টাকা। বসুন্ধরা সিমেন্ট সিরিজে টেস্ট খেলেছেন ১৬ ক্রিকেটার। প্রথম টেস্টে আল-আমিন খেললেও পরের দুটিতে ছিলেন না। দুটি করে খেলেছেন শামসুর রহমান শুভ, রুবেল হোসেন ও শাহাদাত হোসেন রাজিব। একটি করে খেলেছেন ইমরুল কায়েশ, শফিউল ইসলাম সুহাশ। স্কোয়াডে থাকলে মাঠে নামেননি এনামুল হক বিজয়। সব মিলিয়ে তিন টেস্টে ক্রিকেটাররা ম্যাচ ফি পেয়েছেন ৭২ লাখ টাকা।

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে বোনাস ২০০০ ডলার। নিচের দল বলে জিম্বাবুয়ের বিপক্ষে প্রতিটি ক্রিকেটার বোনাস পেয়েছেন টেস্ট প্রতি ১৫০০ ডলার। স্কোয়াডের সবাই পাবেন এই উইনিং বোনাস। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে খেলেছেন মুশফিকুর রহিম, ইমর“ল কায়েশ, তামিম ইকবাল, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, শুভাগত হোম, তাইজুল ইসলাম, জুবায়ের রহমান, শফিউল ইসলাম সুহাশ, রুবেল হোসেন, শাহাদাত হোসেন রাজিব, মার্শাল আইয়ুব, এনামুল হক বিজয়, আল-আমিন, ইমরুল কায়েশ। এই ১৬ ক্রিকেটার দেড় হাজার করে মোট ২৪ হাজার ডলার পেয়েছেন প্রতি টেস্টে। তবে সবাই না খেলায় ক্রিকেটাররা বোনাস পাচ্ছেন ৬৭৫০০ হাজার ডলার বা ৫২ লাখ ৬৫ হাজার টাকা (৭৮ টাকা করে)। এছাড়া সিরিজ জেতায় পেয়েছেন ১৪ হাজার ডলার বা ১০ লাখ ৯২ হাজার টাকা। সিরিজ জয়ের বোনাস আবার ভাগ করে দেওয়া হবে সব ক্রিকেটারকে। সব মিলিয়ে টেস্ট সিরিজ খেলে মুশফিকরা পাবেন ১ কোটি ৩৫ লাখ ৫৭ হাজার টাকা।
এতো গেল দলগত প্রাপ্তির কথা। ব্যক্তিগত প্রাপ্তিও রয়েছে। সব মিলিয়ে বসুন্ধরা সিমেন্ট সিরিজ খেলে ক্রিকেটারদের আয় হবে কোটি টাকার উপর। টেস্ট সিরিজ খেলা এক একজন ক্রিকেটারের আয় প্রায় ৮-৯ লাখ টাকা। টেস্ট সিরিজ জিতে বোনাস পেলেও জিম্বাবুয়ের র‌্যাঙ্কিং পেছনে বলে ওয়ানডে সিরিজ জিতলে কোনো বোনাস পাবেন না মাশরাফি বিন মর্তুজারা। শুধুমাত্র বিসিবির সঙ্গে চুক্তি থাকায় ম্যাচ ফি পাবেন ১ লাখ টাকা করে। এখানেও মূল একাদশের বাইরের দ্বাদশ, ত্রয়োদশ ও চতুর্দশ ক্রিকেটাররা পাবেন ১ লাখ টাকার যথাক্রমে ৪০, ৩০ ও ৩০ শতাংশ। বা-প্র

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া