adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ভারত যাচ্ছেন ঢাকার গোয়েন্দারা

Photo: http://joyparajoy.com/bg/?p=54281

জঙ্গির তালিকা বিনিময় – বাংলাদেশ ৪৬ ভারত ১৪

নিজস্ব প্রতিবেদক : ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা- এনআইএ’র কাছে ৪৬ সন্ত্রাসী ও জঙ্গির তালিকা দিয়েছে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী। আর ভারতের পক্ষ থেকে বাংলাদেশের গোয়েন্দা সংস্থার.....ডেস্ক রিপোর্ট : ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ’র চার সদস্যের প্রতিনিধি দল ঢাকা সফর শেষে ফিরে গেছে। গতকাল সকাল ৯টা ৪০ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে তারা নিজ দেশে ফিরে যান। এর আগে দু’দিনের সফরে জঙ্গি ও সন্ত্রাস দমনে ভারত ও বাংলাদেশকে যৌথভাবে কাজ করতে হবে বলে দুই দেশের গোয়েন্দাদের যৌথসভায় একমত হয়েছেন। এরই ধারাবাহিকতায় এবার ভারতে যাবেন বাংলাদেশের গোয়েন্দারা। 
এনআইএ সদস্যরা বাংলাদেশের গোয়েন্দাদের ভারতে যাওয়ার আমন্ত্রণ জানানোর পর গোয়েন্দা কর্মকর্তারা বিষয়টি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন। অনুমতি পেলেই তারা ভারতে পালিয়ে থাকা জঙ্গি সদস্যদের বিষয়ে বিস্তারিত খোঁজ ও তথ্য সংগ্রহের জন্য ভারতে যাবেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশের জঙ্গি ও সন্ত্রাসীদের বড় একটি অংশ দীর্ঘদিন ধরে ভারতে আত্মগোপন করে আছে। বিশেষ করে ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় জঙ্গি ও সন্ত্রাসীরা অবস্থান করছে। সেখান থেকেই তারা নাশকতার পরিকল্পনা ও অপরাধমূলক কর্মকাণ্ড করে যাচ্ছে। ভারতীয় গোয়েন্দা দলের সঙ্গে যৌথ বৈঠকে অংশ নেয়া ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম বলেন, দুই দেশের গোয়েন্দা কর্মকর্তাদের বৈঠকে জঙ্গিদের বিষয়ে কিছু তথ্য আদান-প্রদান করা হয়েছে। 
এখন থেকে জঙ্গি দমনে দুই দেশের গোয়েন্দারা যৌথভাবে কাজ করবে। তিনি বলেন, ভারতীয় গোয়েন্দারা আমাদের আমন্ত্রণ জানিয়েছে। আমরা বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়েছি। কর্তৃপক্ষ অনুমতি দিলে আমরা ভারতে যাবো। তবে আমরা ভারতে যেতে পারলে আমাদের অনেক উপকার হবে। কারণ আমাদের অনেক জঙ্গি-সন্ত্রাসীরা ভারতে আত্মগোপন করে সন্ত্রাসী ও জঙ্গি কার্যক্রম চালাচ্ছে। 
যৌথ বৈঠকে অংশ নেয়া আরেকজন গোয়েন্দা কর্মকর্তা জানান, ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ’র সঙ্গে মূলত জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ- জেএমবি ও জাল মুদ্রার ব্যবসা এবং সন্ত্রাসবাদে অর্থায়ন নিয়ে আলোচনা হয়েছে। গত ২রা অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ে বোমা তৈরির সময় বিস্ফোরণে দুই ব্যক্তি মারা যায়। এরপরই তারা পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় জেএমবির নেটওয়ার্ক সম্পর্কে জানতে পারেন। তাদের তদন্তে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় প্রচুর জেএমবি সদস্য নানা ছদ্মবেশে আত্মগোপন করে রয়েছে বলেও তারা জানতে পারেন। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির টার্গেট যেহেতু বাংলাদেশ, সেহেতু তারা বাংলাদেশের গোয়েন্দা কর্মকর্তাদের এ সব বিষয়ে তথ্য সরবরাহ করেছে। ওই গোয়েন্দা কর্মকর্তা জানান, এনআইএ বাংলাদেশের গোয়েন্দা কর্মকর্তাদের সহযোগিতা নিয়ে পশ্চিমবঙ্গে আত্মগোপনে থাকা জঙ্গি কার্যক্রম নির্মূল করতে চায়। একই সঙ্গে খাগড়াগড়ের বিস্ফোরণের পর জঙ্গি সদস্যদের অনেকেই আবারও সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসেছে বলে তারা ধারণা করছে। 
গত সোমবার ঢাকায় আসার পর দুই দিনে বাংলাদেশের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাদের নিয়ে গঠিত ছয় সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে দফায় দফায় বৈঠক করে। এসব বৈঠকে জঙ্গি ও সন্ত্রাস দমনে দুই দেশের গোয়েন্দারা তাৎক্ষণিক যোগাযোগেও একমত হয়েছেন। এজন্য তারা নিজেদের সরকারি ও ব্যক্তিগত মোবাইল নম্বরও আদান-প্রদান করেছেন বলে সূত্র জানিয়েছে। এছাড়া সীমান্ত পেরিয়ে জঙ্গি-সন্ত্রাসীদের এপার-ওপার যাওয়া-আসা ঠেকাতে করণীয় কি হতে পারে তা নিয়েও আলোচানা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া