adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূয়া মুক্তিযোদ্ধা সনদধারি তিন সচিব ও এক যুগ্ম-সচিবের বিরুদ্ধে মামলা হচ্ছে

প্রতারক সচিবদের বিরুদ্ধে মামলা হচ্ছেতোফাজ্জল হোসেন :  ভূয়া মুক্তিযোদ্ধার সনদধারি তিন সচিব ও এক যুগ্ম-সচিবের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। এছাড়া এ পর্যন্ত প্রায় ৩ হাজার ভুয়া সনদ ও বাতিল করা হয়েছে। আজ নিজ দফতরে সাংবাদিকদের  এসব কথা বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
মুক্তিযুদ্ধ সনদ জালিয়াতির মতো জঘন্ন্য প্রতারণা, সরকারি জমি উদ্ধারসহ জাতীয় গুরুত্বপূর্ণ ও বিতর্কিত বিষয় মীমাংসার জন্য বিশেষ আইন প্রণয়ন এবং ট্রাইব্যুনাল গঠনের কথা ভাবছে সরকার।
প্রতারণার অভিযোগে চাকরি যাওয়া ভুয়া মুক্তিযোদ্ধা সচিবদের বিরুদ্ধে মামলা হয়নি? ‘চাকরি যাওয়ার ৯০ দিনের মধ্যে তারা নিজেরা কোনো মামলা বা রিট করে কিনা আমরা সেটা দেখছি। এই সময়ের মধ্যে তারা কোনো আইনি পদক্ষেপ না নিলে আমরাই মামলা করব।
ট্রাইব্যুনাল গঠনের যৌক্তিকতা ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, প্রচলিত আদালতে বিচার করতে গেলে দীর্ঘ সময় লাগে। তাই জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলোর জন্য ট্রাইব্যুনালের চিন্তা করছি আমরা। তবে, এর আগে আইন প্রণয়ন করতে হবে।
উল্লেখ্য, প্রতারণা করে মুক্তিযোদ্ধার সনদ নেওয়ায় গত ৬ অক্টোবর স্বাস্থ্য সচিব এম এম নিয়াজউদ্দিন ও পাবলিক সার্ভিস কমিশনের সচিব এ কে এম আমির হোসেন স্বেচ্ছায় অবসরে যান। ৩০ অক্টোবর অবসরপূর্ব ছুটিতে যান ওএসডি থাকা সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কে এইচ মাসুদ সিদ্দিকী। এবং ওএসডি থাকা অপর ‘প্রতারক’ যুগ্ম-সচিব আবুল কাশেম তালুকদারকে বাধ্যতামূলক অবসরে পাঠায় সরকার।
অসত্য তথ্য দিয়ে যারা মুক্তিযুদ্ধের সনদ নিয়েছেন তাদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, দেশব্যাপী শুরু হতে যাওয়া উপজেলা পর্যায়ে প্রকৃত মুক্তিযোদ্ধা যাছাই-বাছাইয়ের পরই আমরা ভুয়া মুক্তিযোদ্ধাদের সনদ বাতিল করব।
আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যে প্রকৃত মুক্তিযোদ্ধা যাছাই-বাছাই শেষ হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।
তবে, এখনো পর্যন্ত উপজেলা পর্যায়ে প্রকৃত মুক্তিযোদ্ধা যাছাই-বাছাইয়ের লক্ষ্যে কমিটি গঠন না হওয়ার বিষয়ে মোজাম্মেল হক বলেন, আগামী ২ ডিসেম্বর জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হতে পারে বলে জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া