adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফকিরাপুল জামে মসজিদে ৪০ কোটি টাকার হরিলুট!

Dhaka_Lalbagh_Fort_5তোফাজ্জল হোসেন: মসজিদের নগরী ঢাকায় মুসল্লীদের দানের টাকা নিয়ে ফকিরাপুল জামে মসজিদে চলছে হরিলুট। মসজিদ কমিটির বিরুদ্ধে গত দুই দশকে কমপক্ষে ৪০ কোটি টাকা হরিলুটের অভিযোগ উঠেছে। গত সোমবার ধর্ম মন্ত্রণালয়ে এই বিষয়ে একটি অভিযোগ দাখিল করা হয়। এতে মোতওয়াল্লিসহ নতুন কমিটি অনুমোদনের জন্য অনুরোধ জানিয়েছেন মসজিদের জমি দাতার ছেলে খলিলুর রহমান। তিনি বলেন, গত দুই দশক ধরে তারা জমি দাতার সন্তান হয়েও মসজিদের পরিচালনায় তেমন মনযোগ দিতে পারেননি। সম্প্রতি মসজিদের ছাদের উপর থেকে একটি পানি ট্যাংক পড়ে একজন লোক নিহত হওয়ার পর এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। এরপরই তারা মসজিদের সকল বিষয়ে খোঁজখবর নেওয়া শুরু করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, মসজিদের কমিটি গত সাত বছর আগেই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। তারপরও এখনো  মোতওয়াল্লির দায়িত্বে থেকে আয়-ব্যয়ের কোন হিসাব দিতে পারছেন না মসজিদের মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক। এ বিষয়ে ওয়াকর্ফ প্রশাসনের প্রশাসকের কাছে আবেদন জানানো হলে গতকাল বুধবার মসজিদটি সরেজমিনে তদন্তে যায় ওয়াকফ প্রাশসনের কর্মকর্তা রেজাউল করিম। তিনি গতকাল সকাল সারে এগারটা থেকে যোহরের নামাজ পর্যন্ত সেখানে অবস্থান করেন। এ সময় তিনি মসজিদের মেয়াদ উর্ত্তীণ কমিটির কাছে মসজিদের যাবতীয় আয়-ব্যয়ের হিসাব ও প্রয়োজনীয় কাগজপত্র দেখতে চান। তদন্তের সময় সাবেক সেক্রেটারীসহ মুসল্লিরা উপস্থিত ছিলেন।
 এ বিষয়ে ওয়াকফ প্রশাসনের পরিদর্শক রেজাউল করিম সরদার বলেন, অভিযোগের ভিত্তিতে আমরা মসজিদের বিষয়টি তদন্তের জন্য এসেছিলাম। তদন্ত শুরু করেছি শেষ করতে আরো সময় লাগবে।
গতকাল তদন্তের সময় মসজিদে উপস্থিত জমি দাতা হাজী গোলাম মোস্তফার মেয়ে মাজেদা বেগম জানান তার পিতা ও দাদার দেয়া জমিতে মসজিদটি নির্মাণ হলেও গত দুই দশকে সেভাবে উন্নয়ন হয়নি। তারা বিগত দিনের আয়-ব্যয়ের হিসাব চান এবং তদন্ত কর্মকর্তাকে বিষয়টি ক্ষতিয়ে দেখার অনুরোধ জানান।
জানা গেছে, ২০০০ সালে জমি দাতার আত্মীয় পরিচয় দিয়ে মসজিদের মোতওয়াল্লী নিযুক্ত হন। ২০০৭ সালে এসে তার মেয়াদ শেষ হয়। এরপর আর কোন কমিটি অনুমোদন করা হয়নি। তবে এখনও মসজিদের সাধারণ সম্পাদক হিসেবে নিজেকে পরিচয় দিয়ে যাবতীয় আয়-ব্যয়ের হিসাবে স্বাক্ষর করে যাচ্ছেন।  চলতি বছরের ফেব্র“য়ারী মাসের ১০ তারিখে ওয়াকফ প্রশাসকের কাছে একটি হিসাব জমা দেন। তার স্বাক্ষরিত এই  হিসাবে দেখা গেছে, ২০১৩ সালে মসজিদটিতে দোকান ভাড়া ৮ লাখ ৮৮ হাজার টাকা, জুম্মার নামাজের সময় মুসল্লিদের দান থেকে আয় দেখানো হয়েছে আরো ১ লাখ ৫৩ হাজার ৪১৬ টাকা ও এককালীন অনুদান দেখানো হয়েছে আরো ৪ লাখ ৫১ হাজার ৫৮৫টাকা। অর্থাত ২০১৩ সালে মসজিদের মোট আয় দেখানো হয়েছে ১৪ লাখ ৯৯ হাজার ৭০৪ টাকা। আর একই বছরে ব্যয়ের দেখানো হয়েছে ১৪ লাখ ৯৯ হাজার ৩৮৯ টাকা।
 
মসজিদের জমি দাতার পরিবার সুত্র জানায়, প্রতি বছর শুধু মসজিদটির দোকান ভাড়া থেকেই আয় হওয়ার কথা অর্ধ কোটি টাকা, প্রতি জুম্মার নামাজের দিন ওঠে আরো ২৫ হাজার, প্রতিবছর কোরবানীর চামড়ার বিক্রি থেকেও আরো দান আসে ৬ থেকে ৭ লাখ টাকা, মসজিদের ছাদের ওপর বাংলা লিংকের টাওয়ংার বসানো থেকে বছরে আসে এক লাখ ২০ হাজার টাকা, এছাড়া বিভিন্ন দানশীল লোকের এককালীন ১০ লাখ ২০ লাখ এমনকি আরো বেশিও অনেকে মসজিদের জন্য দান করে।
রাজধানীর ঘনবসতি পুুর্ন এ মসজিদটিতে প্রতিদিন আরো তিনহাজার টাকা করে দানের টাকা উত্তোলন তরা হয়। সব মিলিয়ে গত দুই দশকে মসজিদটিতে কমপক্ষে ৮৮ থেকে ৯০ কোটি টাকা জমা হওয়ার কথা। কিন্তু পাচতরা এ মসজিদটি এখন চারতলার কাজ করা হলেও সম্পন্ন হয়েছে মাত্র দুই তলা। এই দুই তলা নির্মান কাজেও আর্থিক অনেক অনিয়ম হয়েছে অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা। মসজিদটির জমি দাতদের সুত্রে জানাগেছে, গত দুই দশকে এ মসজিদটি থেকে কমিটির সদস্যরা কমপক্ষে ৪০ কোটি টাকা তছরুপ করেছেন। যা বিগত দিনের হিসাব খতিয়ে দেখলেই এ চিত্র বেড়িয়ে আসবে।
সোমবার ধর্ম মন্ত্রনালয়ে দাখিলকৃত অভিযোগে জমিদাতার ছেলে খলিলুর রহমান জানান, তাদের পরিবার থেকে সম্প্রতি একটি সভাকরে তাদের তৃতীয় বোনের  বড় ছেলে মাজেদুর রশিদকে মোতওয়াল্লী কাম সেক্রেটারী করে তারা একটি নতুন কমিটি গঠন করেছেন। তা অনুমোদনের জন্য মন্ত্রীর সহায়তা কামনা করেছেন।
খলিলুর রহমান জানান, তাদের পিতার দান করা জমিটিতে তারা যে মসজিদটি তৈরী হয়েছে তা ধর্মপ্রান মুসল্লিদের জন্য একটি ধর্মীয় তীর্থস্থানে পরিনত করতে চান। এ মসজিদে যারা দান করবেন তাদের দানের টাকার যথোপযুক্ত ব্যাবহার ও জবাবদিহিতা নিশ্চিত করতে চান। এ জন্য নতুন মোতওয়াল্লী ও সেক্রেটারী তাদের পরিবারের পক্ষ থেকেই নিযুক্ত করেছেন। ওয়াকফ ষ্ট্রেটের সম্পদ পরিচালনায় বিষয়টিতে অগ্রাধিকার দেওয়া হয়েছে।
জানাগেছে, মসজিদের আয়ের কোন হিসাব রাখছেনা মেয়াদোত্তীর্ন কমিটি। তার উপরে সাবেক সেক্রেটারী এ বছরের শুরুতে নিজে অবৈধ হয়েও ফকিরাপুলের ইয়ংমেনস ক্লাবের নেতাকে মসজিদের পরিচালক নিযুক্ত করেন।
মসজিদের গত কয়েক বছরের কাগজপত্র পর্যালোচনা করে দেখা গেছে, মসজিদের দানের টাকায় সাবেক কমিটির সদস্যরা হজ যাত্রীদের জন্য ইহরামের কাপড়, টুপি কিনে দিয়েছেন। যদিও দানের টাকায় এসব খরচ করার কোন বিধান নেই। সরেজমিনে গতকাল দেখা গেছে, মসজিদের ছাদের উপর সাবেক কমিটির সদস্যরা একটি বিশাল বাগান তৈরী করেছেন। সেই মসজিদের ছাদের ওই বাগান দেখাশোনার জন্য নিয়মিত একজন মলিও নিয়োগ করেছেন। সুত্র জানায়, মসজিদের আয়ের কোন হিসাব না রাখলেও কারনে অকারনে খরচের একটি তালিকা করে রেখেছে, সাবেক কমিটির সদস্যরা। যার অনেকাংশই অযৌক্তিক ব্যায় বলে মনে করছেন মুসল্লিরা।
গতকাল ওয়াকফ প্রশাসনের তদন্তের সময় মেয়াদ উত্তীর্ণ কমিটির সেক্রেটারী আবদুস সালাম কমিটি থেকে সরে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন বিগত দিনে মসজিদের আয়-ব্যয় কোন অনিয়ম হয় নি। ওয়াকফা প্রশাসন তদন্ত করে দেখতে পারে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া