adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতির অভিযোগ- এবার ফেঁসে যাচ্ছেন পাউবোর ডিজি

Paobo এবার ফেঁসে যাচ্ছেন পাউবোর ডিজিনিজস্ব প্রতিবেদক : মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতির অভিযোগে এবার ফেঁসে যাচ্ছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) মহাপরিচালক (ডিজি) সহিদুর রহমান। প্রাথমিকভাবে সনদ জালিয়াতির যথেষ্ট প্রমাণ দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে রয়েছেও বলে জানা গেছে। আর কারণেই মো. সাইদুর রহমানকে দুদক তলব করা হয়েছে।
দুদকের সহকারী পরিচালক সেলিনা মনির পাউবোর ডিজির কাছে একটি নোটিশ পাঠিয়ে আগামী ২০ নভেম্বর দুদকের প্রধান কার্যালয়ে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।
দুদক সূত্রে জানা যায়, সাইদুর রহমানের সনদ জালিয়াতির পাশাপাশি অবৈধ সম্পদও অনুসন্ধান করবে দুদক। প্রাথমিকভাবে তার সনদ জালিয়াতির বিষয়ে যথেষ্ট প্রমাণ রয়েছে দুদকের কাছে। তারপরও এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে দুদকের পক্ষ থেকে সহযোগিতা চাওয়া হয়েছে। জানা গেছে, আগামী ২০ নভেম্বর এসব বিষয়ে তার কাছে জানতে চাওয়া হবে। তারপর সাইদুর রহমানের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।
এদিকে বদলি বাণিজ্যেরও অভিযোগ রয়েছে পাউবো মহাপরিচালক সহিদুর রহমানের বিরুদ্ধে। এক মাসেরও কম সময়ে তত্ত্বাবধায়ক ও নির্বাহী প্রকৌশলী পদমর্যাদার ২৮ জনকে বদলি করেন তিনি। গত ১ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে এদের বদলি করা হয়। এর মধ্যে ১১ সেপ্টেম্বর ৭ প্রকৌশলীকে বদলি করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সর্বোচ্চ ঘুষদাতা প্রকৌশলীদের তিনি ব্যয়বহুল প্রকল্প সংশ্লিষ্ট এলাকায় বদলি করেছেন। চাকরি জীবনের শেষ সময়ে ডিজির ক্ষমতা অপব্যবহারের এ চিত্র মন্ত্রণালয়ের নজরেও গেছে। আর সে কারণেই পানিসম্পদ মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে বদলি কার্যক্রম স্থগিত করা হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডে সব ধরনের বদলি স্থগিত থাকবে বলেও জানানো হয়। ২১ অক্টোবর থেকে এই আদেশ কার্যকর রয়েছে।
উল্লেখ্য, এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে অভিযুক্ত পাঁচ সচিবের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়। সেই সঙ্গে গত ১৪ বছরের মুক্তিযোদ্ধাদের তালিকার গেজটও সাময়িকভাবে স্থগিত করা হয়। যাচাই-বাছাই শেষে তা পরে আবার প্রকাশ করা হবে বলে জানান মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
সনদ বাতিলকৃত সচিব হলেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের (ওএসডি) সচিব কেএইচ মাসুদ সিদ্দিকী, একই মন্ত্রণালয় থেকে ওএসডি হওয়া যুগ্ম-সচিব আবুল কাসেম তালুকদার, পাবলিক সার্ভিস কমিশনের সচিব একেএম আমির হোসেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব এমএম নিয়াজউদ্দিন মিঞা ও প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া