adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাত নেই, পাতিলের ভিতর সাপ- স্বামীর মঙ্গল কামনায় ১০ হাজার নারীর পূজা

স্বামীর মঙ্গল কামনায় ১০ হাজার নারীর পূজাডেস্ক রিপোর্ট : বাউফলে ভিক্ষা করে চাল বিক্রির টাকায় ১০ হাজারের অধিক নারী স্বামীর মঙ্গল কামনায় পূজা করেছেন। রবিবার বাউফলের বিভিন্ন মন্দির ও এলাকায় এ পূজা অনুষ্ঠিত হয়।
বাউফলের কণকদিয়া ইউনিয়নের সুকুমার মালীর স্ত্রী কানন বালা জানান, তিনি গত ৫ নভেম্বর রাতে স্বপ্ন দেখেন ভিক্ষা করা চাল দিয়ে ভাত রান্না করেছেন। রান্না শেষে ভাতের পাতিলের ঢাকনা উঠিয়ে তার মধ্যে ভাতের পরিবর্তে দুটি সাপ দেখতে পান। পরে ওই যুগল সাপের নামে মনসাপূজা দেন। স্বপ্নে তিনি জানতে পারেন এবং এই স্বপ্নের বিষয়টি যারা জানবেন তারাও যেন ভিক্ষা করে চাল সংগ্রহের পর তা বিক্রি করে মনসাপূজা করেন। না করলে ওই সব নারীর স্বামীর অমঙ্গল হবে।
পরদিন সকাল থেকে স্বপ্নের এ বিষয়টি জানাজানি হলে গ্রামের হিন্দু নারীরা দলবেঁধে গ্রামে ভিক্ষার ঝুলি নিয়ে বের হন। পর্যাক্রমে বিষয়টি বাউফলের সব জায়গায় ছড়িয়ে পড়ে। যিনি শুনেছেন, তিনিই বিলম্ব না করে স্বামীর মঙ্গলের জন্য ভিক্ষার ঝুলি নিয়ে ঘর থেকে বের হন। ১০ দিন ভিক্ষার পর চাল বিক্রির টাকা দিয়ে রোববার তারা এ পূজা করেন।
হিন্দুরীতি অনুযায়ী রোববার ছিল মনসাপূজার সর্বোত্তম দিন। তাই একযোগে তারা এ পূজা করেন। সরেজমিন হিন্দু অধ্যুষিত কালাইয়া, দাশপাড়া, বাউফল, কণকদিয়া, বগা, আদাবাড়িয়া, কেশবপুর এলাকার বিভিন্ন মন্দিওে দেখা গেছে, ঢাক, ঢোল, শাঁখ বাজিয়ে বিবাহিত নারীরা এ পূজা করছেন। আর একজন পুরোহিত মন্ত্র পাঠ করছেন। দুপুর ১২টায় এ পূজা শুরু হয়ে তা চলে দুপুর ২টা পর্যন্ত।
এ ব্যাপারে বাউফলের কালাইয়া মদনমোহন জিউর আখড়াবাড়ির পুরোহিত গোপাল গাঙ্গুলী বলেন, ‘বাঙালি নারীরা সাধারণত স্বামী-সংসারপ্রিয় এবং আবেগপ্রবণ। তাই স্বামীর মঙ্গলের জন্য তারা এ পূজা করেছেন। তবে বাস্তবতার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।’
বাউফল পূজা উদযাপন পরিষদের সভাপতি অধীর দাশ বলেন, ‘বিভিন্ন এলাকার ১০ হাজারের বেশি নারী স্বামীর মঙ্গল কামনায় পূজা করেছেন। এলাকায় বিষয়টি বেশ আলোড়ন সৃষ্টি করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া