adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্নার গোমর ফাঁস

dh5vdv87 আন্নার গোমর ফাঁসআন্তর্জাতিক ডেস্ক : খরবটি শোনার পর অনেকের ভ্রু কুচকে যেতে পারে। ভারতের প্রবীণ সমাজকর্মী আন্না হাজরা এবং তরুণ রাজনীতিবিদ অরবিন্দ কেজরিওয়ালের মধুর সম্পর্কে চিড় ধরার পিছনে নাকি কলকাঠি নেড়েছিল স্বয়ং কংগ্রেস। এই দাবি করেছেন ভারতের সাবেক ইউনিয়নমন্ত্রী এবং কংগ্রেস নেতা সালমান খুরশিদ। অথচ এতদিন ধরে সবাই জানত, কেজরিওয়ালের রাজনৈতিক উচ্চাকাঙ্খার কারণেই ভেঙে গিয়েছিল দুই নেতার দুর্নীতি বিরোধী জোট।
সালমান খুরশিদ দাবি করেন, উত্তর প্রদেশ সরকারের সঙ্গে(সালমান খুরশিদ নিজে)আন্না হাজরার গোপন সমঝোতার খবর পেয়ে ক্ষেপে যান কেজরিওয়াল। তিনি এ ঘটনাকে প্রতারণা হিসেবে বিবেচনা করেন এবং শেষ পর্যন্ত জোট থেকে সরে দাঁড়ান। কংগ্রেস নেতা তার প্রকাশিতব্য ‘আদার সাইড অব দা মাউন্টেইন’ গ্রন্থে এই দাবি করেছেন বলে স্থানীয় এক সংবাদ মাধ্যম জানিয়েছে।
বইটির লেখক বলেছেন, ২০১২ সালের ২৩ জুন এক মধ্যস্থতাকারী আন্না হাজরার সঙ্গে তার বৈঠকের আয়োজন করেন। কংগ্রেসের হাই কমান্ডের সম্মতিতেই পুনের এক গোপন স্থানে ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। অত্যন্ত ঘনিষ্ঠ ও আন্তরিক পরিবেশে দুই নেতার বৈঠক হয়েছিল বলেও দাবি করেছেন সাবেক এই মন্ত্রী। কংগ্রেস সরকারের পক্ষ থেকে তিনি হাজরাকে তার দলের পক্ষে প্রচারণা চালানোর প্রস্তাব দেন। তখন বর্ষিয়ান নেতা এই বিষয়ে সরকারের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক পত্র দাবি করেছিলেন বলেও জানান সালমান।।
তবে মজার বিষয় হল, ভারতের প্রখ্যাত সমাজকর্মী এবং পুলিশের সাবেক উর্ধ্বতন কর্মকর্তা করণ বেদির কাছেও এই বৈঠকের কথা গোপন করেছিলেন আন্না। তিনি বেদিকে বলেছিলেন, এক সাধুর সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন। সালমান খুরশিদ তার বইতে আরো দাবি করেছেন.‘তিনি (আন্না) তখন আমাকেও বৈঠকের কথা গোপন রাখার অনুরোধ করেছিলেন। দেশের ও জাতির স্বার্থের কথা চিন্তা করে এ ধরণের মিথ্যা বলাই যায়।’
কিন্তু দু:খের বিষয় হচ্ছে, উত্তর প্রদেশ সরকারের এই গোটা পরিকল্পনাই ব্যর্থ হয়ে যায়। ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে আন্ন হাজরাকে দেযার জন্য যে চিঠি ইস্যু করা হয় দুর্ভাগ্যবশত: সেটি অরবিন্দ কাজরিওয়ালের হাতে গিয়ে পড়ে। চিঠি পেয়ে বিস্ময়ে হতভম্ব হয়ে যান আম আদমি দলের এই নেতা। কেননা উত্তর প্রদেশের কংগ্রেস নেতৃত্বাধীন সরকার ও আন্নার এই গোপন বৈঠক সম্পর্কে তিনি পুরো অন্ধকারে ছিলেন।
তখন অবশ্য সালমান খুরশিদ এবং আন্না হাজরা দুজনই তাদের বৈঠকের খবর অস্বীকার করেছিলেন। তবে মিথ্যা বলেও তাদের ভাঙন ঠেকানো যায়নি। প্রধানমন্ত্রীর এই চিঠির কারণেই তাদের বন্ধুত্বের অবসান ঘটে, ভেঙে যায় দুই সমাজকর্মীর দুর্নীতি বিরোধী জোট।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া