adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিয়ার মহিলা দল আবার আসছে

BNP ফিরে আসছে জিয়ার যুব মহিলা দলডেস্ক রিপোর্ট : জাতীয়তাবাদী যুব মহিলা দলকে পুনরুজ্জীবিত করার প্রস্তুতি চলছে বিএনপিতে। দেশের গণতান্ত্রিক রাজনৈতিক সংস্কৃতির চর্চা না থাকার কারণে পুরুষদের ভিড়ে দলের কেন্দ্রীয় কমিটি কিংবা অঙ্গ সংগঠনের পদে নারীদের স্থান না পাওয়া এবং বিদ্যমান মহিলা দল নিয়ে অব্যাহত ক্ষোভ প্রশমিত করতে এবং দলে নারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য এ উদ্যোগ নিয়েছে দলটি।
জানা গেছে, দলের প্রতিষ্ঠালগ্নে বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমান অঙ্গ সংগঠন হিসেবে ১৯৭৯ সালে যুব মহিলা দল গঠন করেছিলেন। তখন নেতৃত্বে ছিলেন সাবেক ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা জাহানারা বেগম আর সাধারণ সম্পাদক ছিলেন বেগম আহসানুল্লাহ। কিন্তু সেসময় নারীরা রাজনীতিতে তেমন আগ্রহী না থাকার কারণে সংগঠনটির গুরুত্ব কমে যায়। ফলে প্রতিষ্ঠার এক বছর পরই বিলুপ্ত হয়ে যায় যুব মহিলা দল।

এ ব্যাপারে আলাপকালে দলের একাধিক নারী নেত্রী বলেন, বর্তমান সময়ে রাজনীতিতে নারীদের অবদান কম নয়। তারপরও পদ সঙ্কট ও সুযোগের অভাবে পিছিয়ে রয়েছেন বিএনপির নারী নেত্রীরা। একমাত্র জাতীয়তাবাদী মহিলা দল ছাড়া দলের প্রত্যেকটি কমিটিতে নির্দিষ্ট কিছু পদ ছাড়া কোথাও জায়গা নেই তাদের। এমনকি মহিলা দলেও যোগ্যতা অনুযায়ী সবার জায়গা হয় না। ফলে দলের নারী নেত্রীদের মাঝে পদ পাওয়া এবং তা দখলের জন্য তীব্র প্রতিযোগিতা চলে। এজন্য অভ্যন্তরীণ কোন্দল জিইয়ে থাকে। বিশেষ করে যারা ছাত্র রাজনীতি থেকে আসেন তাদের অনেকেই মহিলা দলে সুযোগ পান না। এই বঞ্চনার ক্ষোভে অনেকেই রাজনীতি ছেড়ে দেন।

নারী নেত্রীরা আরো বলেন, বিএনপিতে নারী বিষয়ক পদ ছাড়া অন্য পদ পাওয়া যেন আকাশকুসুম ব্যাপার। অথচ দলে নারী নেত্রীদের অবদান কম নয়। এছাড়া শীর্ষ নেতাও নারী। কিন্তু দলের অঙ্গ সংগঠন মহিলা দল ছাড়া কোথাও যাওয়ার জায়গা নেই তাদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া