adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গরিবের অর্থনীতিবিদ হিসেবে গুর্সি পুরস্কারে ভূষিত ড. আতিউর

নিজস্ব প্রতিবেদক : অর্থনীতিতে বিশেষ করে দরিদ্র্যপীড়িত মানুষের অর্থনৈতিক কল্যাণে অবদান রাখার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ভূষিত হলেন গুর্সি পিস পুরস্কারে। একই সময়ে তাকে গরিবের অর্থনীতিবিদ হিসাবে সম্বোধন করা হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। গত বৃহস্পতিবার এ পুরস্কারটি ঘোষণা করে গুর্সি পিস প্রাইজ ফাউন্ডেশন নামে ফিলিপাইনের একটি প্রতিষ্ঠান। অর্থনীতি নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান গুর্সি পিস প্রাইজ ফাউন্ডেশন প্রতি বছর অর্থনীতিতে বিশেষ অবদান রাখার জন্য পুরস্কার ঘোষণা করে। এ বছর প্রতিষ্ঠানটি ‘গুর্সি পিস প্রাইজ ইন্টারন্যাশনাল ২০১৪’ পদকে ভূষিত করেছে ড. আতিউর রহমানকে। আগামী ২৬ নভেম্বর ফিলপাইনের ম্যানিলায় তাকে এ পুরস্কার প্রদান করবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এসময় বিশ্বের ১৪টি দেশÑ অস্ট্রিয়া, চীন, কঙ্গো, জার্মানি, ভারত, ইরান, ইটালি, জাপান, লিথুনিয়া, নেপাল, নেদারল্যান্ড, ফিলিপাইন, পোল্যান্ড এবং সৌদি আরবসহ ১৪ ব্যক্তিকে শান্তি ও কল্যাণে দৃষ্টান্তমূলক অবদান রাখার জন্য এ পদকে ভূষিত করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
প্রসঙ্গত, এ নিয়ে দ্বিতীয় কোনো বাংলাদেশি এ পুরস্কার পেল। এর আগে ২০১৩ সালে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুওর (ডিওআরপি)-এর প্রতিষ্ঠাতা এবং মহাসচিব এএইচএম নুমান দারিদ্র্য দূরীকরণ ও মানব উন্নয়নের অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া