adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘খুব সহজে জন্মনিবন্ধন সনদ সংগ্রহ করা যাবে’

তোফাজ্জল হোসেন : ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫টি আঞ্চলিক কার্যালয় উত্তর সিটি করপোরেশন এলাকার বাসিন্দারা জš§নিবন্ধন সনদ সংগ্রহ করতে পারেন। কিন্তু মৃত্যু সনদ নিতে হলে ঢাকা উত্তর সিটি করপোরেশেনে  গিয়ে প্রধান স্বাস্থ্য কর্মকর্তার স্বাক্ষর করে নিতে হয়। এ কারণে মৃত্যুসনদে স্বাক্ষর করতে হয় খোদ প্রধান স্বাস্থ্য কর্মকর্তার সামনে। তার পরেও কোন ঝামেলা পোহাতে হয়না।
ডিসিসি উত্তরের কর্মকর্তারা বলছেন,এখানে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেনাবাহিনী থেকে প্রেষণে আসা। কিন্ত কোন সমস্যা হচ্ছে না। ডিসিসি উত্তরের বাসিন্দাদের, গতকাল মোহাম্মদপুর এলাকার স্থায়ী বাসিন্দা কাদের গনি জানান, উত্তর দক্ষিণ বুঝি না । কাজের জন্য গেলেই কাজ হয় এটাই আমাদের বড় কথা। সেনাবাহিনী থাকায়  কোন কাজ দেরি হয় না।
এবিষয়ে  ডিসিসি উত্তরের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ক্যাপ্টেন বিপন কুমার সাহা জানান, নিয়োগ পাওয়ার পর থেকে এখন পর্যন্ত বর্জ্যব্যবস্থাপণা কর্মকর্তা হিসাবে কাজ করছি।
জানা গেছে, যে কাজগুলো আঞ্চলিক কার্যালয় থেকে করা সম্ভব, সে কাজগুলো সেখানেই দ্রুত সম্পন্ন করা হচ্ছে অভিযোগ আসলে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে অনেকেরই অভিযোগ, কাউন্সিলরদের (সাবেক কমিশনার) কাছ থেকে সহজেই নাগরিকত্বের সনদ যেকোনো সময় পাওয়া যেত। সেই সেবাটা দেওয়া যাচ্ছে না। কাপরণ তারা  জনপ্রতিনিধি আমরা প্রজাÍন্ত্রের কর্মচারি। সরকারি কর্মচারিরাও নগরবাসীকে দ্রুত সেবা দিতে প্রস্ত্ুত। তবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসক  এবং  দক্ষিণের প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, বিভক্তির জন্য করপোরেশন চালাতে কোনো সমস্যা হচ্ছে না। সিটি করপোরেশন শ্রমিক লীগের একাধিক নেতা দাবি করেছেন, বিভক্তির কারণে ইতিবাচক পরিবর্তনের কাজ শুরু হয়েছে। ভবিষ্যতে আরও উন্নতি হবে। 
জানা গেছে, এ ধরনের সংগঠনগুলো এখন ঢাকা উত্তরেও আলাদা কমিটির কাজ খুব একটা কাজ চোঁখ পড়ে না। এখানে কাজ করলে অনেক নেতা হওয়ার সুযোগ পাবেন বলে  জানান নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের নেতা।
সূত্র জানায়, গুরুত্বপূর্ণ কয়েকটি পদে পৃথক কর্মকর্তা না থাকায় দৈনন্দিন কাজ ব্যাহত হচ্ছে। প্রধান ভান্ডাররক্ষক করপোরেশনের সব ধরনের দরপত্র আহ্বান করেন। কিন্তু উত্তরে এই পদে প্রেষণে কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। 
ঢাকা উত্তর সিটি করপোরেশনের কার্যালয়ে সব বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের বসার জায়গা না হওয়ায় এখনো জোরাতালি দিয়ে বনানী কমিনিটি সেন্টারেবসানো ব্যবস্থা করা হয়েছে। এ কারণে বনানী কমিউনিটি সেন্টারে বর্ধিত কার্যাললে প্রকারভেদে দুই একজন  প্রধান কর্মকর্তার কার্যালয় বসানো হয়েছে বলে জানা গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া