adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোবট ফিলায়ে খনন শুরু করেছে ধূমকেতুর গায়ে

ধূমকেতুর গায়ে খনন শুরু করেছে রোবট ফিলায়েআন্তর্জাতিক ডেস্ক : মৃত্যু আশঙ্কার মধ্যেই আরেকটি সুখবর উপহার দিল রোবট ফিলায়ে। ব্যাটারির আয়ু ফুরিয়ে আসছে- এ ভয়ের মধ্যেই ইউরোপীয় স্পেস এজেন্সি (ইসা) জানিয়েছে, চুরিয়মোভ-গেরাসিমেনকো (চুরি) ধূমকেতুর পৃষ্ঠে ড্রিল মেশিন ঢুকিয়েছে রোবট ফিলায়ে।
বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে এ খবর দিয়েছে ইসা। বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন, চুরি ধূমকেতুর ‘মাটি’ খুঁড়ে কোনো নমুনা ফিলায়ে ঠিক মতো উঠাতে পারবে কি-না।
ড্রিল ছাড়া আরও দুটি যন্ত্র কাজ করছে ফিলায়ের। এর মধ্যে একটি হলো থার্মোমিটার। ধূমকেতুটির পৃষ্ঠ-তাপমাত্রা কত, জানা যাবে ওই থার্মোমিটারের পাঠ থেকে।
তবে রোবটটি কতটুকু সফল হলো, তা জানা যাবে যদি আজ রাতে ফিলায়ের সঙ্গে বেতার যোগাযোগ করা যায়। এ সম্ভাবনা প্রায় ক্ষীণ হয়ে এসেছে, কারণ রোবট ফিলায়ের ব্যাটারির আয়ু প্রায় শেষের পথে। এর আগে এক খবরে যেমনটি বলেছে ইসা, শুক্রবার রাতের মধ্যেই ফুরিয়ে যেতে পারে ফিলায়ের ব্যাটারির চার্জ।
সৌরশক্তি ব্যবহার করে কাজ করার কথা থাকলেও অবতরণ-স্থানের কারণে বিকল্প শক্তি হিসেবে ব্যাটারি ব্যবহার করছে ফিলায়ে। পৃথিবীর ইতিহাসে বুধবার প্রথমবারের মতো কোনো ধূমকেতু জয় করে মনুষ্যনির্মিত যান। চুরি ধূমকেতুর গায়ে অবতরণ করে ইসার নভোযান রোসেটার রোবট ফিলায়ে।
ধূমকেতুটির মহাকর্ষ টান অনেক কম থাকায় দু’বার বাউন্স করে রোবটটি। ফলে যে অভিমুখে তার চুরির মাটি ছোঁয়ার কথা ছিল, তা হয়নি। পরিকল্পনামাফিক অবতরণমাত্রই মাটি খুঁড়তে পারেনি ফিলায়ে।
ফিলায়ে শুক্রবার সন্ধ্যায় সেই কাজটি শুরু করেছে। এ রোবটের প্রধান ব্যবস্থাপক বিজ্ঞানী স্টিফেন উলামেক বলেছেন, ‘আজ ড্রিল মেশিনটি কাজ করছে।’
তিনি বলেন, ‘খুবই উত্তেজনাকর পরিস্থিতি। কারণ কাজ করার জন্য আর কতটা শক্তি আছে ফিলায়ের ব্যাটারিতে, আমরা সে বিষয়ে নিশ্চিত নই।’
ইসার বিজ্ঞানীদের ধারণা, দু’বার বাউন্স খাওয়ার পর অবশেষে খাড়া এক পাথরের পাশে গিয়ে স্থির হয় ফিলায়ে। ফলে সূর্যের আলো গিয়ে পড়েনি তার গায়ে। টানা দু’দিন বিকল্প শক্তি হিসেবে ব্যাটারি ব্যবহার করেছে সে।
উলামেকের ধারণা, ‘রাতে বেতার যোগাযোগের আগেই ব্যাটারি ফুরিয়ে যেতে পারে ফিলায়ের। রোবটের অবতরণ : ইসা যেমনটি চেয়েছিল (বাঁয়ে) আর যেমনটি ঘটেছে বলে বিজ্ঞানীদের ধারণা
রোবটটি এখন ঠিক কোথায় অবস্থান করছে সেটা পরিষ্কার নয় বিজ্ঞানীদের কাছে। রোসেটা নভোযান চেষ্টা চালিয়ে যাচ্ছে রোবটটি খুঁজে বের করতে।
প্রসঙ্গত, ২০০৪ সালে রোসেটা মহাকাশযান পৃথিবী ছেড়ে চুরি ধূমকেতুর উদ্দেশে রওনা হয়। প্রায় ৬৫০ কোটি কিলোমিটার পথ (দূরত্ব হলো ৫১ কোটি কিলোমিটার) পাড়ি দিয়ে চুরি ধূমকেতুতে পৌঁছায় রোসেটা।
ধূমকেতুটির বয়স সূর্যের বয়সের সমান। ফলে এর গঠন-প্রকৃতি সম্পর্কে জানতে পারলে সৌরজগতের জন্মরহস্য সম্পর্কে পরিষ্কার ধারণা মিলবে। পৃথিবীই কেন একমাত্র প্রাণ-অধ্যুষিত গ্রহ সে রহস্যের জটও কিছুটা খুলে যাবে। তথ্য সূত্র : ইসা ও বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া