adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রভাব খাটিয়ে বেতন নিচ্ছেন রুপালী ব্যাংকের মহাব্যবস্থাপক

সোহাগ খান: বাংলাদেশ কৃষিব্যাংক এর উপ-মহাব্যবস্থাপক আমিনুল ইসলাম খন্দকার মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি পেয়ে প্রেষণে যোগদেন রুপালী ব্যাংক লিমিটেডে এর রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের প্রধান হিসেবে। মহাব্যবস্থাপক হিসেবে যোগ দেওয়ার পরই তার ক্ষমতার দাপটে অতিষ্ঠ হয়ে ওঠেন রাজশাহী অঞ্চলের রুপালী ব্যাংকের নিজস্ব কর্মকর্তা-কর্মচারীরা। কারণ তিনি রুপালী ব্যাংকের নিজস্ব কর্মকর্তা নন, তাই রুপালী ব্যাংকের কর্মকর্তাদের কাছে নিজেকে মন্ত্রালয়ের লোক বলেই জাহির করতেই হেনস্থা করতেন বলে অভিযোগ জোনে কর্মরতদের । রাজশাহী জোনে কাজ করা সময় নিয়মিত শাখা ব্যবস্থাপকদের অনৈতিক ঋণের নির্দেশনা পাঠাতেন বলে অভিযোগ আসে কেন্দ্রীয় কার্যালয়ে। এ খবর তিনি শোনার পরপরই তিনি একসাথে ৪৫ জন শাখা ব্যবস্থাপকের বাৎসরিক গোপন প্রতিবেদন আটকিয়ে রাখেন। একসাথে এতজন শাখা ব্যবস্থাপক এর গোপন প্রতিবেদন না আসায় তাকে শোকজ করা হয়। এরপর রুপালী ব্যাংকের মানবসম্পদ বিভাগ তাকে বদলি করে, রংপুর আঞ্চলিক প্রধান হিসেবে। রংপুরে যোগ দিয়েই তিনি পূর্বের চেয়ে বেপোরায়া হয়ে মেতে ওঠেন স্বেচ্ছাচারিতার মাধ্যমে রুপালী ব্যাংকের কর্মচারীদের নিগৃহিত করা , অনিয়ম, ঋণ কমিশন বাণিজ্য ও বদলী বাণিজ্য এ। যার ফলে ঐ অঞ্চলের  রুপালী ব্যাংকের অতিষ্ট কর্মকর্তা কর্মচারীরা চলতি বছরের ২৭ মার্চ অর্থমন্ত্রালয়ের ব্যাংকিং সচিব বরাবর একটি অভিযোগ দাখিল করে। অভিযোগ পত্রে ১০টি সুনির্দিষ্ট অভিযোগ ছিল যার মাঝে রুপালী ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ে টেন্ডার বণিজ্য, কমিশন বাণিজ্য, বদলি বাণিজ্য, রপালী ব্যাংকের নিয়মিত কর্মচারী নয় বিধায় রপালী ব্যাংকে কর্মকর্তাদের তিরষ্কার করা, ঋণ পুণ:তফসিলকরণ বাণিজ্য, অনৈতিক ভাবে গাড়ী ব্যবহার ইত্যাদি। অভিযোগের অনুলিপি রপালী ব্যাংকের মানব সম্পদ বিভাগ পেলে তা ব্যবস্থাপনা পরিচালক দৃষ্টি আর্কষণ করায় এবং ব্যবস্থাপনা পরিচালক তিন সদস্যর একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করে। কমিটি দীর্ঘ দুইমাস ধরে গোপন তদন্ত চালিয়ে অধিকাংশ অভিযোগ এর সত্যতা পেলে তদন্ত প্রতিবেদন মানব সম্পদ বিভাগে জমা দেয়। মানব সম্পদ বিভাগ তাকে ওএসডি করে কেন্দ্রীয় কার্যালয়ে ফিরিয়ে আনে। মানব সম্পদপ্রধান তাকে মন্ত্রালয়ে ফিরিয়ে নেওয়ার জন্য ব্যাংকিং বিভাগের উপসচিব মতিয়ার রহমান বরাবর অনুরোধ করে একটি দৃষ্টি আর্কষন চিঠি পাঠায়। চলতি বছরের ৯ জুন রপালী মানব সম্পদ বিভাগের প্রধান হোসনে আরা বেগম স্বাক্ষরিত চিঠির স্বারকনং প্রকা/প্রশা/পলিসি/৬৩১ । এরপর  ২২ জুন অর্থমন্ত্রালয়ের ব্যাংকিং বিভাগের উপসচিব সাবিনা ইয়াসমিন ব্যাংকটির ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর তাকে রংপুর অঞ্চল থেকে ফিরিয়ে আনার জন্য নির্দেশ প্রদান করে। যার স্বারক নং: ৫৩.০০৭.০২৭.০০.০০.০০৯.২০১০-৪৪০। এই চিঠির জবাবের পরিপ্রেক্ষিতে  ৩০/০৬/১৪ ইং তারিখে মানব সম্পদ বিভাগ ৭১৯ নং চিঠি জানায় অভিযোগের সত্যতা মেলায় তাকে বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। এবং তার প্রেষণ বাতিল করে অন্যত্র বদলি করার অনুরোধ ও জানানো হয়েছে উক্তপত্রে। কিন্তু খন্দকার আমিনুল ৬৩১ নং চিঠির বিপরীতে তদ্বির করে ১৪/০৭/১৪ ইং উপসচিব মতিয়ার রহমানকে দিয়ে আরেকটি চিঠি ইস্যূ করায় যার নম্বর.৫৩. …..২০০৩-১৮২। যে চিঠিতে আমিনুলকে বদলি করতে ব্যবস্থাপনা পরিচালক স্বাক্ষরিত চিঠি ইস্যু করতে বলা হয়।
এ বিষয়ে উপসচিব মতিয়ার রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, রুপালী ব্যাংকের প্রেষণে  একজন  জিএম প্রত্যাহারের জন্য চিঠি এসেছিল। চিঠি আসার কিছুদিন পরেই একজন অতিরিক্ত সচিবের নিদের্শে ব্যাংকের এমডি স্বাক্ষরিত চিঠি চেয়ে পাঠিয়েছিলাম । এরচেয়ে বেশী কিছু মনে নেই ফাইল দেখে বলতে হবে।
এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র এ.এফএম আসাদুজ্জামান বলেন, আমার জানা মতে প্রত্যেকটি ব্যাংকের মানব সম্পদ বিভাগই সকল ধরনের বদলী , প্রত্যাহারের জন্য অনুরোধ করে থাকেন, এর জন্য ব্যবস্থাপনা পরিচালকের স্বাক্ষরিত কোন চিঠি মন্ত্রালয় চেয়ে থাকলে আমার জানা মতে তা নীতিসিদ্ধ হয় নি।
রুপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ উদ্দিন বলেন, ভাই আমিনুল ইসলাম খন্দকার এর বিষয় নিয়ে আমি সত্যিই চরম বিব্রতকর অবস্থায় আছি। সে এই ব্যাংকে যোগ দেওয়ার পর থেকে যেখানে যোগ দিয়েছে সেখানেই কর্ম পরিবেশ নষ্ট করেছে। এখন তাকে বসে বসে বেতন ও গাড়ি সুবিধা দিতে হচ্ছে। মন্ত্রালয়ে বারবার চিঠি দেওয়া হলেও তারা তাকে কেন প্রত্যাহার করে নিচ্ছে না বুঝতে পারছি না।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে আমিনুল ইসলাম খন্দকার বলেন, আপনার কাছে যা ডকুমেন্ট তা লিখে দেন এতে আমার কাছে জানার কি আছে? এবং একপর্যায়ে বলেন আমি স্বেচ্ছায় যেতে চাইলে যেতে পারি , কিন্তু আমাকে বদলী করার ক্ষমতা কারো নেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া