adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়ের সুবাশ পাচ্ছে বাংলাদেশ

জিম্বাবুয়ের দুই ব্যাটসম্যান ৩৭৮ রান পিছিয়ে জিম্বাবুয়েহুমায়ূন সম্রাট : খেলা এখনও পুরো একদিন বাকি। ব্যাটিংয়ে জিম্বাবুয়ে। ক্রিকেট বলে কথা। শেষ বলটি না হওয়া পর্যন্ত বলা কঠিন কে জিতবে? তারপরেও ক্রিকেট বোদ্ধাদের মন্তব্য থেমে থাকে না। তবে এটাও সত্যি ক্রিকেট বোদ্ধাদের আগাম মন্তব্য অনেকাংশেই বাস্তবরূপ নেয়। এবারও তারা মনে করছেন জিম্বাবুয়ের বিরুদ্ধে শেষ টেস্টের বিজয়ের নাটাইটা বাংলাদেশের হাতেই রয়েছে। প্রথম ইনিংসে লিড পাওয়া ১২৯ রানের পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ৩১৯ করে ইনিংস ঘোষণা দিয়ে শিবিরে ফেরা বাংলাদেশের সেনারা দারুণ ফুরফুরে মেজাজে।
দলপতি মুশফিকুর রহিম আÍবিশ্বাসের সঙ্গে বললেন, ধবলধোলাইয়ে স্বপ্নপূরণ হবে আমাদের। জিম্বাবুয়ে ৪৪৯ রান করে জিতবে, এমন কোনো সুযোগ আমরা দেবো না। মুশফিককে জয়ের নেশায় পেলেও প্রতিপক্ষকে সমীহ করে বলেছেন, ওরাও (জিম্বাবুয়ে) ভীষণ শক্তিশালী। প্রথম ইনিংসে তারা অনেক রান করেছে। আগামীকাল (আজ) তারা ড্রর দিকে ম্যাচ টেনে নেওয়ার চেষ্টা করবে। আমরাও প্রস্তুত জয় পেতে। আমরা রীতিমত জয়ের সুবাশ পাচ্ছি।
টাইগার দলপতি যতো যাই বলুক, ক্রীজে থাকা হ্যামিল্টন মাসাকাদজা আর সেকেন্দার রাজাই এখন বাংলাদেশের সামনে সবচেয়ে বড় বাধা। প্রথম ইনিংসে ১৬০ রানের জুটি গড়ে বেশ বিপদে ফেলেছিলেন মুশফিকুর রহিমদের। এবারও এই জুটি দাঁড়িয়ে গেছে ৬৭ রানের ওপর। জয়ের জন্য ৪৪৯ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এই জুটির ওপরই ভর করে এগিয়ে যাচ্ছে সফরকারী জিম্বাবুয়ে।
যদিও জয় থেকে  এখনও ৩৭৮ রান পিছিয়ে জিম্বাবুয়ে। হাতে আছে ৯ উইকেট এবং একদিন। উইকেটে হ্যামিল্টন মাসাকাদজা ২৬ এবং সেকেন্দার রাজা রয়েছেন ৪৩ রানে। চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ৭১ রান। খেলেছে ১৯ ওভার। আর বাংলাদেশকে জিততে হলে রোববার খেলা শেষ হওয়ার আগেই জিম্বাবুয়ের বাকি ৯ উইকেটের পতন ঘটাতে হবে। এটাই হচ্ছে মোদ্দা কথা।
৪৪৯ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে অবশ্য শুরুতেই উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে। স্বাগতিক পেসার রুবেল হোসেনের বলে ইনিংসের দ্বিতীয় ওভারের পঞ্চম বলেই রানের খাতা খোলার আগেই আউট হন জিম্বাবুয়ে ওপেনার ব্রায়ান চারি। প্রথম ইনিংসের ন্যায় দ্বিতীয় ইনিংসেও ডাক মারলেন চারি।
এর আগে তৃতীয় ও শেষ টেস্টে জিম্বাবুয়েকে জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ৪৪৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশ। শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের চতুর্থ দিনে স্বাগতিকরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭৮ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ৩১৯ রান করে ইনিংস ঘোষণা করে। ফলে প্রথম ইনিংসের লিডসহ ৪৪৮ রানের বড় সংগ্রহ পায় মুশফিকুর রহিমরা।
সাগরিকায় বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ভিত্তি ছিল মুমিনুল হকের সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১৮৯ বলে ১৩১ রান করে অপরাজিত ছিলেন তিনি। এর সাথে সাথে অধিনায়ক মুশফিকুর রহিমের ৩০ বলে ঝড়ো ৪৬ রানের ক্যামিও এবং তামিম ইকবালের অর্ধশতক (৬৫) বড় সংগ্রহ গড়তে ভূমিকা রেখেছে।
সিরিজের তৃতীয় এই টেস্টে প্রথম ইনিংসে ৫০৩ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। এর জবাবে ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ে তাদের প্রথম ইনিংসে অলআউট হয় ৩৭৪ রানে। বাংলাদেশের জুবায়ের হোসেন পাঁচটি উইকেট নেন। উল্লেখ্য, তিন ম্যাচের টেস্ট সিরিজ ইতোমধ্যেই ২-০ ব্যবধানে জিতে নিয়েছে টাইগাররা। সেক্ষেত্রে শেষ এই টেস্টে জয় পেলে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার নজির দেখাবে হাথুরাসিংহের শিষ্যরা।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া