adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন্দ্রের কমিটিতে অবিবাহিত- ঢাবি ছাত্রদলের নেতৃত্বে আসছেন বিবাহিতরা

jcd-1366046324সোহাগ খান: দলের দুঃসময়গুলোতে আন্দোলন সংগ্রামে সক্রিয় থাকলেও সংগঠনের পদ-পদবি পায়নি ছাত্ররাজনীতির প্রাণকেন্দ্র বলে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০২-০৩ ও ০৩-০৪ শিক্ষাবর্ষের অধিকাংশ শিক্ষার্থীরা। ১০ থেকে ১২ বছর জিয়াউর রহমানের আদর্শের রাজনীতি করেও তাদের পরিচয় এখন বুড়ো কর্মী। প্রথমদিকে অনেকে সাংগঠনিক কার্যক্রমে মোটামুটি অতিমাত্রায় সক্রিয় ছিলো।
এতে করে সহ্য করতে হয়েছে সরকারি ছাত্র সংগঠনের হামলা ও নির্যাতন। এরপরও কোনো প্রতিকার পায়নি এই দুই শিক্ষাবর্ষের কর্মীরা। ছাত্রদলের কেন্দ্রীয় সংগঠন অথবা মূলদলের কোনো রকমের সহযোগিতা ভাগ্যে জোটেনি। এভাবে মহাজোট সরকারের গত পাঁচ বছর নির্যাতন সহ্য করেও কপালে জোটে নি নেতৃত্বের তিলক। ক্ষমতার পালাবদল না হলেও সক্রিয় ছিল এই নেতারা। কেন্দ্রে তারুণ্য নির্ভর কমিটি হওয়ার ফলে আশায় বুক বেধে ছিল নেতৃত্বের স্বাধে। কিন্তু বিশ্ববিদ্যালয় নেতৃত্বে আবারও বুড়ো বিবাহিতদের আসার সম্ভাবনা যখন প্রবল, তখন অনেকটা হতাশ হয়েই আন্দোলন থেকে ছিটকে পড়েছে ঢাবি ছাত্রদলের গত এক দশকের সক্রিয় ওই নেতারা।
অনেকে নিজের শিক্ষাজীবন বাঁচাতে নিষ্ক্রিয় হয়ে পড়েছে। শুধু তাই নয়, কেন্দ্র ঘোষিত সর্বশেষ কমিটিতে ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন না থাকায় বর্তমানে সংগঠনটির সাংগঠনিক শক্তি প্রায় বিলীন হওয়ার পথে।
ছাত্রদল সুত্রে জানা যায়, কেন্দ্রীয় কমিটি গঠনের পর বিদ্রোহীদের কোন্দল না মিটলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিটি গঠনের প্রক্রিয়া প্রায় চুড়ান্ত করেছে বর্তমান কেন্দ্রীয় সংসদ। বঙ্গবন্ধু হল ছাত্রদল সভাপতি বর্তমান কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মামুন বিল্লাহকে আহ্বায়ক এবং বর্তমান যুগ্ন সম্পাদক ও সূর্যসেন হল ছাত্রদল সাধারণ সম্পাদক আব্দুল করিম সরকারকে সিনিয়র যুগ্ন আহ্বায়ক করে একুশ সদস্যর আহ্বায়ক কমিটি ঘোষণা হতে পারে যে কোন মূহূর্তে। মামুন বিল্লাহ ১৯৯৮-৯৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং বিবাহিত, সন্তানের জনক। করিম সরকার ১৯৯৯-২০০০ এর শিক্ষার্থী এবং দুই সন্তানের জনক। নেতা হিসেবে দুইজন ই বির্তর্কিত। করিম সরকার হল সম্পাদক থাকা অবস্থায় নীলক্ষেতে তেহারীর দোকানে চাদাবাজি করতে গিয়ে গণধোলাই এর স্বীকার হন এবং সেই থেকে তেহারী করিম নামেই পরিচিত।
ছাত্রদল আরও সূত্র জানায়, রাজপথে থাকার বদৈালতে ছাত্রদলে পদ-পদবি মেলে না পদ মেলে বড় ভাই এর যোগ্যতায়। মামুন বিল্লাহ বর্তমান সভাপতি রাজীব এর গ্র“প প্রতিষ্ঠা করেছেন তাই বুড়ো বা বিবাহিত হলেও নেতা তিনি হবেনই  এছাড়াও তিনি বর্তমান সম্পাদক আকরামের বন্ধু। আর আব্দুল করিম সরকার সহ-ছাত্রবিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর অন্যতম অনুসারী।
ছাত্রলীগ ও ঢাকাবিশা¡বিদ্যালয়ের  সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দলীয় কর্মসূচি হিসেবে ভোর বেলায় ঝটিকা মিছিল নির্ভর হয়ে পড়েছে ঢাবি ছাত্রদল। ইতোপূর্বে যদিও মাঝেমধ্যে ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আশপাশে প্রকাশ্য কর্মসূচি দেখা যেতো এখন তা পুরোপুরিই বন্ধ বলা যায়। আন্দোলন কর্মসূচি হিসেবে এখন শুধুমাত্র চোরাগোপ্তা ঝটিকা মিছিল দিয়েই চলছে সংগঠনটি। বিশ্ববিদ্যালয় শাখার কর্মসূচি শুধু নয়, এমনকি কেন্দ্র ঘোষিত কর্মসূচি থাকলে সেগুলোও এরা পালন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, প্রতিপক্ষ ছাত্র সংগঠন ও আইন- শৃঙ্খলা বাহিনীর চোখের আড়ালে। বিশ্ববিদ্যালয়ে হলের ছাত্ররা এবং আবাসিক এলাকার মানুষ যখন ঘুমিয়ে থাকে তখন ছাত্রদল ক্যাম্পাসে একটি চটজলদি মিছিল করে তাদের উপস্থিতি জানান দেয়। চোরাগোপ্তা এ মিছিল নিয়ে নিজেরা অতিমাত্রায় সন্তুষ্ট হলেও বিন্দুমাত্র চিন্তিত নয় প্রতিপক্ষ ছাত্রলীগ।
বিশ্ববিদ্যালয় ছাত্রদলের একাধিক কর্মীর সাথে কথা বলে জানা যায়, যাদের দিয়ে কমিটি করার কথা হচ্ছে তাদেরকে চেনেন না। নাম শুনলেও ব্যক্তিগত ভাবে পরিচিত হওয়ার সুযোগ হয়নি প্রায় অধিকাংশ কর্মীর। তারা আমাদের অর্থনীতিকে জানান আমরা নেতা বলতে ০২-০৩ বা ০৩-০৪ ব্যাচের বড় ভাইদেরকে কাছে থেকে পেয়েছি এবং কমান্ড মেনে চলি ০৫-০৬/০৬-০৭/০৭-০৮ শিক্ষাবর্ষের কর্মীদের এদেরকে বাদ দিয়ে বিশ্ববিদ্যালয় কমিটি গঠিত হলে ছাত্রদল আর কর্মসূচী করার লোক খুজে পাবে না। আমাদের সাধারণ কর্মীদের পক্ষে বুড়োদের সাথে  দল করা সম্ভব নয়।
এবিষয়ে জানার জন্য বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চেীধুরীকে ফোন দিলে ব্যস্ত আছি বলে ফোন কেটে দেন।
সহ-ছাত্রবিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু বলেন সিনিয়র-জুনিয়র স্বমন্বয় করে খুব দ্রুতই ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণা দেওয়া হবে। জুনয়রদেকে বঞ্চিত করা হবে না ওদের ত্যাগ সম্পর্কে আমি অবগত আছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া