adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝালকাঠিতে দুই বিচারক হত্যার ৯ বছর পূর্ণ হলো আজ

জগন্নাথ পাঁড়ে ও সোহেল আহমেদডেস্ক রিপোর্ট : ঝালকাঠি আদালতের জেএমবির বোমা হামলায় দুই বিচারক হত্যার চাঞ্চল্যকর ঘটনার ৯ বছর পার হলো হচ্ছে আজ ১৪ নভেম্বও শুক্রবার।
২০০৫ সালের এই দিনে বিচারকদের বহনকারী মাইক্রোবাসে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন জেলা জজ আদালতের দুই বিচারক জগন্নাথ পাঁড়ে ও সোহেল আহমেদ।
ঘটনার দিন ১৪ নভেম্বর,  বিচারক সোহেল আহমেদ ও জগন্নাথ পাঁড়ে নিজ বাসভবন থেকে বেরিয়ে অপেক্ষমাণ মাইক্রোবাসে ওঠেন। এরপর অন্য এক বিচারককে নিতে মাইক্রোবাসটি থামে কোয়ার্টারের সামনে। চালক তাদের গাড়িতে রেখে ওই বিচারককে আনতে যান। এ সময় সেখানে অপেক্ষমাণ জেএমবির সুইসাইড স্কোয়াডের সদস্য সদস্য ইফতেখার হাসান মামুন আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে ঘটনাস্থলেই মারা যান জ্যেষ্ঠ সহকারী জজ সোহেল আহমেদ এবং বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয় জ্যেষ্ঠ সহকারী জজ জগন্নাথ পাঁড়ের।
আহত অবস্থায় ধরা পড়েন হামলাকারী জেএমবির সদস্য ইফতেখার হাসান মামুন। এরপর দেশব্যাপী তুমুল আলোড়ন তৈরি হলে একে একে আটক হন জেএমবির শীর্ষ নেতারা। ওই মামলায় আদালত ২০০৬ সালের ২৯ মে ৭ জনকে ফাঁসির আদেশ দেন। দেশের বিভিন্ন কারাগারে ২০০৭ সালের ২৯ মার্চ ৬ জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর হয়।
পরে নিহতদের স্মরণে জেলা জজ আদালতের মিলনায়তনটি শহীদ বিচারকদের নামে নামকরণ করা হয়। ওই হত্যাকাণ্ডের ৯ বছর অতিবাহিত হলেও এখনও এক সন্তান ও স্বামীর স্মৃতি নিয়েই রয়েছেন বিচারক জগন্নাথ পাঁড়ের স্ত্রী পল্লবী পাঁড়ে।

তিনি জানান, বেসরকারি একটি ব্যাংকে চাকরি করে সন্তানকে সম্বল করে কোনোমতে বেঁচে আছেন তিনি।

মর্মান্তিক এই দিনটি স্মরণে ঝালকাঠি জেলা জজ আদালতে নেওয়া হয়েছে কিছু কর্মসূচি। এছাড়া বোমা বিস্ফোরণের ঘটনাস্থলে প্রদীপ জ্বালিয়ে ও পুষ্পমাল্য দিয়ে দিনটি স্মরণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে একাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
এ বিষয়ে ঝালকাঠি জেলা জজ আদালতের নাজির মো. নাসির উদ্দিন বলেন, আমরা জেলা জজ আদালতের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করি প্রতি বছর। এ বছরও  শোক র‌্যালি ও দোয়া মিলাদের আয়োজন করা হয়েছে জজ আদালত চত্বরে। 
তবে ঝালকাঠি আদালতের কর্মকর্তা, আইনজীবীসহ সব শ্রেণির মানুষের দাবি, সরকারিভাবে দিনটিকে বিচারক হত্যা দিবস ঘোষণা করা হোক। অন্যদিক, ওই হত্যাকাণ্ডের বিচার হলেও এখনো বিচার হয়নি মামলা পরিচালনাকারী সরকারী কৌসুলি (পিপি) অ্যাডভোকেট হায়দার হোসেন হত্যাকাণ্ডের।

জেএমবি সদস্যদের ফাঁসির ঘটনার জের ধরে প্রতিশোধমূলকভাবে পিপি হায়দার হোসেনকে ২০০৭ সালে হত্যা করে জেএমবি। ওই হত্যাকাণ্ডের সাড়ে ৭ বছর অতিবাহিত হলেও এখনো বিচার শেষ না হওয়ায় হতাশায় ভুগছেন নিহত পিপির পরিবার ও স্বজনরা। 
এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সভাপতি ও পিপি অ্যাডভোকেট আ. মন্নান রসুল বলেন, মামলাটির শুনানি শেষ হয়েছে। বিচার প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে। এখন আমরা রায়ের অপেক্ষায় আছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া