adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনশনে অসুস্থ ১০ শিক্ষার্থী- দেখার কেউ নেই

muktobani.com1415800522ডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে দ্বিতীয়বার সুযোগের দাবিতে আমরণ অনশন করছে শিক্ষার্থীরা। গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে অনশনের দ্বিতীয় দিনে অসুস্থ হয়ে পড়েছে ১০ শিক্ষার্থী। গুরুতর অসুস্থদের ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়েছে। বাকিদের শহীদ মিনারেই চিকিতসা দেয়া হচ্ছে।
এদিকে শিক্ষার্থীদের এই আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ১২ই নভেম্বর থেকে দাবি আদায়ে আমরণ অনশন করছে শিক্ষার্থীরা।
গতকাল বিকালে শহীদ মিনারে গিয়ে দেখা যায়, বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। এদের মধ্যে পাঁচ জনকে ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়। তারা হলেনÑ ইমরান হোসেন, আহমেদ সাগর, প্রান্ত, ফাইজুল ও ইমরান। এদিকে দুপুরে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন এবং নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।
এ সময় ড. কামাল হোসেন শিক্ষার্থীদের বলেন, বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার জন্য শহীদ মিনারে অনশন করতে হবেÑ এটা কল্পনার বাইরে। শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে সুযোগ পাবে এটা থেকে তাদেরকে বঞ্চিত করা অনৈতিক। এটা গণতন্ত্রের নিয়ম নয়। তিনি শিক্ষার্থীদের দাবি মেনে নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি শিক্ষার্থীদের আশ্বাস দেন। সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।
অনশনরত শিক্ষার্থী তামজিদ বলেন, আমরা দাবি আদায়ে অনড়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শহীদ মিনার থেকে আমাদের সরিয়ে দিতে চাচ্ছে। আমরা দাবি না আদায় হওয়া পর্যন্ত এই স্থান ত্যাগ করবো না। অন্যদিকে শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় সকলের সহযোগিতা চেয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রয়োজনে কঠোর হওয়ারও ইঙ্গিত দেন তারা। তবে প্রথমে মূল বেদিতে কর্মসূচি শুরু করলে ভারপ্রাপ্ত প্রক্টর এসে তাদের সেখান থেকে সরিয়ে দেন। পরে শিক্ষার্থীরা মূল বেদি ত্যাগ করে নিচে আন্দোলন করছে।
এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বলেন, শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় আমরা সচেষ্ট। পবিত্রতা রক্ষায় প্রয়োজনে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা নেয়া হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া