adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশে শক্তিশালী বিরোধী দল চান ভারতীয় হাই কমিশনার

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের একটি বৃহত গণতান্ত্রিক দেশ হিসেবে ভারত বাংলাদেশের গণতন্ত্রের পুনপ্রতিষ্ঠা চায়। আর আমি একজন কূটনীতিক হিসেবে বাংলাদেশে স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন কামনা করি। আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ভারত-বাংলাদেশ হাই কমিশনার সামিট'স’ শীর্ষক দু'দিনব্যাপী এক অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার পিনাক চক্রবর্তী এ কথা বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এবং ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশন এ অনুষ্ঠানের উদ্যোক্তা। পিনাক চক্রবর্তী বলেন, ভারতের প্রতিবেশী রাষ্ট্র হিসেবে এ দেশে যে সরকার এসেছে আমরা তাদের সঙ্গে কাজ করেছি। বর্তমানেও যে সরকার রয়েছে আমরা তাদের সঙ্গে কাজ করে যাবো। এর আগে সামরিক সরকারের সঙ্গেও আমরা কাজ করেছি।

তিনি বলেন, আমরা বাংলাদেশে একটি শক্তিশালী বিরোধীদল চাই। তাদের যে সব  অধিকার আছে তা তারা অর্জন করে নিতে পারবে। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ভারতের বর্তমান মোদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পর্ক আরো দৃঢ় হয়েছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক বিভিন্ন সময়ে উত্থান পতন ঘটেছে। জানুয়ারি ২০১০ সালে শেখ হাসিনার ভারত সফরে মনমোহন-হাসিনা সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। বর্তমান মোদি সরকার এ সম্পর্ক আরো দৃঢ় করতে প্রতিশ্র“তি দিয়েছেন। সমুদ্রসীমা বিরোধ মীমাংসার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে ভারতের অমীমাংসিত বিষয়গুলো সমাধানের দ্বার খুলে গেছে।
তিনি আশা প্রকাশ করে বলেন, এসমস্যাগুলো দুই দেশের মধ্যে আলচনার মাধ্যমে খুব তাড়াতাড়ি সমাধান করা সম্ভব হবে। বাংলাদেশ সরকারের প্রতি মোদি সরকারের ইতিবাচক মনোভাব রয়েছে।
 অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক। উদ্বোধনী বক্তব্য দেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া