adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাহাড়সম রান বাংলাদেশের – জবাব দিচ্ছে জিম্বাবুয়ে

সাকিব আল হাসান রেকর্ডে ভরপুর সাগরিকা!হুমায়ুন সম্রাট : দুই দলের দুই রকম চিন্তাভাবনার টেস্ট এটি। স্বাগতিক বাংলাদেশ চাইছে জিম্বাবুয়েকে বাংলাধোলাই করতে আর জিম্বাবুয়ে চাইছে সিরিজে একটি সান্ত্বনার জয়। দু’দলের অধিনায়ক আগেই তাদের স্বপ্নের কথা জানিয়েছেন। শিশিরভেজা সকালে টস জিতে ব্যাটিং নিতে দ্বিধা করেননি টাইগার দলপতি। যেমন সিদ্ধান্ত, কাজটিও হলো তেমন। বিশাল রান। বলাযায় পাহাড়সম রান। ৫০৩ রানের এক নান্দনিক ইনিংস উপহার দিলো ওরা ১১ জন। তবে জিম্বাবুয়েও পিছু হটার নয়, সেটা শেষ বিকালে জানান দিয়েছে। একটি উইকেট হারিয়ে ১১৩ রান করে দিন শেষ করেছে তারা।
টেস্টের কাল তৃতীয় দিন। ক্রিকেট বোদ্ধারা আজকের দিনটিকে বাংলাদেশের জন্য ‘গোল্ডেন ডে’ সোনালী দিন হিসেবে দেখছেন। তারা মনে করছেন, যদি জিম্বাবুকে অলআউট করতে পারে  তাহলে বাংলাধোলাই করার স্বপ্নপূরণ হবে টাইগারদের।  ওদিকে জিম্বাবুয়ে পুরোদিন ক্রিজে স্থায়ী হলে খেলার ফলাফল ড্র দিকে যেতে পারে। এ অবস্থায় উভয় দল আজ তৃতীয় দিনে মুখোমুখি হচ্ছে সাগরিকার মাঠে। আজ জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা ভালো না হলেও সাকিব আল হাসান ও রুবেল হোসেনের দৃঢ়তায় প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে বাংলাদেশ।
তবে সিকান্দার রাজা ও হ্যামিল্টন মাসাকাদজার দৃঢ়তায় ভালোই জবাব দিচ্ছে জিম্বাবুয়ে। দ্বিতীয় দিনের খেলা শেষে অতিথিদের সংগ্রহ ১ উইকেটে ১১৩ রান। রাজা ৫৪ ও হ্যামিল্টন ৫১ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি গড়েন এই দুজনে।
এর আগে দ্বিতীয় সেশনে অলআউট হওয়ার আগে ৫০৩ রান করে স্বাগতিকরা। জিম্বাবুয়ের বিপক্ষে এটি তাদের সর্বোচ্চ সংগ্রহ। ২০০৫ সালে চট্টগ্রামেই ৪৮৮ রান ছিল আগের সর্বোচ্চ। বৃহস্পতিবার ২ উইকেটে ৩০৩ রান নিয়ে খেলা শুরু করে বাংলাদেশ। দুই সেশনে দুইশ’ রান যোগ করে শেষ ৮ উইকেট হারায় স্বাগতিকরা।
দিনের শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। প্রথম ঘণ্টায় বিদায় নেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুমিনুল হক ও মাহমুদুল্লাহ রিয়াদ। এক প্রান্তে সাকিব দলকে এগিয়ে নিলেও মধ্যাহ্ন-বিরতির কিছুক্ষণ আগে আরেকটা বড় ধাক্কা খায় বাংলাদেশ। হ্যামিল্টনের বলে বোল্ড হয়ে যান অধিনায়ক মুশফিকুর রহিম। শুভাগত হোম চৌধুরীর সঙ্গে ৫০ রানের জুটি গড়ে বিদায় নেন সাকিবও। রাজার বলে এগিয়ে এসে মারতে গিয়ে ক্রেইগ আরভিনের চমৎকার ক্যাচে পরিণত হওয়ার আগে ৭১ রান করেন সাকিব। তার ১১০ বলের ইনিংসটি গড়া ৭টি চারে।
পরের ওভারেই ফিরে যান তাইজুল ইসলাম। শিঙ্গি মাসাকাদজার বলে উইকেটরক্ষক রিচমন্ড মুতুমবামির গ্লাভসবন্দি হন তিনি। শফিউলকে নিয়ে বাংলাদেশের সংগ্রহ সাড়ে চারশ’ পার করেন শুভাগত। কিন্তু এরপর দুইজনই ফিরে গেলে চাপে পড়ে বাংলাদেশ। রাজার বলে আরভিনের ক্যাচে পরিণত হন শফিউল। দুই রান নিতে গিয়ে রান আউট হয়ে যান শুভাগত।
সেখান থেকে বাংলাদেশের সংগ্রহ পাঁচশ’ পার হওয়ায় বড় অবদান রুবেল ও জুবায়ের হোসেনের। ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি গড়ে উঠে দশম উইকেটেই। তাদের ৫১ রানের সুবাদে টেস্টে নিজেদের তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস দাঁড় করায় বাংলাদেশ। শেষ উইকেট জুটি ক্রিজে থাকায় চা-বিরতি ত্রিশ মিনিট পিছিয়ে দেয়া হয়। কিন্তু অতিথিদের হতাশ করে দ্রুত রান তুলতে থাকেন রুবেল। ৪৪ বলে ৪টি ছক্কা ও ২টি চারে ৪৫ রানে অপরাজিত থেকে যান দশ নম্বরে নামা এই ব্যাটসম্যান।
জুবায়েরকে বোল্ড করে দশম উইকেট জুটির প্রতিরোধ ভাঙেন টিনাশে পানিয়াঙ্গারা। জিম্বাবুয়ের রাজা ৩ উইকেট নেন ১২৩ রানে। এছাড়া দুটি করে উইকেট নেন হ্যামিল্টন মাসাকাদজা, পানিয়াঙ্গারা ও শিঙ্গি মাসাকাদজা। জিম্বাবুয়ে ইনিংসের দ্বিতীয় ওভারেই ব্রায়ান চারিকে ফেরান রুবেল। চারির ব্যাট ছুঁয়ে আসা ক্যাচটি গ্লাভসবন্দি করেন মুশফিক। আম্পায়ার আলিম দার জোরালো আবেদনে সাড়া না দিলে রিভিউ চায় বাংলাদেশ। তাতে সিদ্ধান্ত বদলে আউট হয়ে যান চারি। সিরিজে রিভিউ চেয়ে এই প্রথম সফল হলো স্বাগতিকরা। তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া