adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কামারুজ্জামানের জন্য ফাঁসির মঞ্চ ও জল্লাদ প্রস্তুত

muhammad-kamaruzamanডেস্ক রিপোর্ট : মানবাতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকরে সম্পূর্ণ প্রস্তুতি গ্রহণ করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। ফাঁসির মঞ্চও প্রস্তুত রাখা হয়েছে। ফাঁসির মহড়া ও জল্লাদ ও ফাঁসি কার্যকরে যারা কাজ করবেন তাদেরও প্রস্তুত রাখা হয়েছে। যেকোনও মুহূর্তে এ রায় কার্যকর করা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এদিকে, কারা কর্তৃপক্ষকে ফাঁসির রায় কার্যকরের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। গতকাল বুধবার তিনি তার গুলশানের বাসায় আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান। আইনমন্ত্রী বলেন,আমরা আইনের বাইরে কোনও কাজ করবো না। রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার জন্য একটা ‘রিজনেবল’ সময় আছে। কিš‘ তিনি সেটা চাইবেন কিনা তাতো আমরা জানি না। আর এই সাত দিন শুরু হয়েছে যে সময় থেকে কামারুজ্জামান আপিল বিভাগের এই রায় জেনেছেন সেই সময় থেকেই।
তিনি আরও বলেন, কারা কর্তৃপক্ষকে আমরা নির্দেশ দিয়েছি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য। পূর্ণাঙ্গ রায় এ ক্ষেত্রে প্রয়োজন নাও হতে পারে। তবে রিভিউ করতে হলে পূর্ণাঙ্গ রায়ের পরেই করতে হবে এটাই বিধান। তবে আইনমন্ত্রী এ ক্ষেত্রে জেলকোড অ্যাপ্লি¬কেবল হওয়া উচিত বলেও মন্তব্য করেছেন। এ ক্ষেত্রে সংবিধানের ৪৯ অনুচ্ছেদের কথাও বলেন তিনি। যদিও সকালে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল  মাহবুবে আলম বলেছিলেন জেলকোড প্রযোজ্য হবে না।
এদিকে বুধবার দুপুরে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন আইনমন্ত্রী।
অন্যদিকে, এক সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের কাগজপত্র নিয়ে বুধবার কামারুজ্জামানের একজন আইনজীবী ইতিমধ্যেই কারাগারে যান বলে সূত্র জানায়। কারাগারের ভেতর মেডিক্যাল টিমও প্রস্তুত। কারাকর্তৃপক্ষ শতভাগ প্রস্তুত রয়েছে বলে জানান ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলী। অন্যদিকে, কারা অধিদফতর সূত্র জানায়, কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করতে সকল প্রস্তুতি শেষ। ফাঁসির মঞ্চ ধোয়া-মোছার কাজও সম্পন্ন। ফাঁসির দড়িও প্রস্তুত। এ ছাড়া অন্যান্য প্রস্তুতি যেমন-বিদ্যুৎ সংযোগ, শামিয়ানা তৈরির কাজও গুছিয়ে রাখা হয়েছে। ফাঁসির মঞ্চের চার পাশে হাইভোল্টেেজর বাতিও লাগানো হয়েছে। সোমবার ও মঙ্গলবার রাতে ফাঁসির মহড়াও দিয়েছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। ফাঁসির রায় কার্যকরে প্রায় ২০ জল্লাদের তালিকা করেছে কর্তৃপক্ষ। তাদের মধ্যে প্রধান জল্লাাদ শাহজাহান ছাড়াও আলমগীর, এরশাদ, সাত্তার, জনি ও রানাও রয়েছে। তারা সবাই বিভিন্ন মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, শিগগিরই জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করা হবে। সেটা আজ রাত থেকে যেকোনও সময়ে, যেকোনও মুহূর্তে হতে পারে। তিনি আরও জানান, কামারুজ্জামানকে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে আসার পর কারাগারের চারপাশে এবং নাজিমউদ্দিন রোডসহ আশে-পাশের এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। সশস্ত্র কারারক্ষীরা ছাড়াও পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা কারাগারের চারপাশে টহল দিচ্ছে। সোমবার ও মঙ্গলবার ফাঁসির মহড়ার বিষয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলী বলেন, এটা তাদের রুটিন ওয়ার্ক। প্রতিমাসের শুরুতেই তারা এ মহড়া চালান।
কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের জন্যই যে তারা মহড়া দিয়েছেন সেটা ঠিক নয়। সময় নির্দিষ্ট না করে তিনি বলেন, যখনই তারা নির্দেশনা পাবেন, তখনই তারা কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করতে পারবেন। বুধবার বিকেলে কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা কারাগারে পৌঁছেছে কিনা জানতে চাইলে ফরমান আলী বলেন, এখনও পৌঁছেনি। তবে যেকোনও সময় পৌঁছে যেতে পারে।
কারা অধিদফতরের ঢাকা বিভাগের ডিআইজি প্রিজন্স গোলাম হায়দার বলেন, কামারুজ্জামানের ক্ষেত্রে কারাবিধি কার্যকর হবে না। এ ক্ষেত্রে সরকারের নির্বাহী আদেশই কার্যকর হবে। তিনিও কারাকর্তৃপক্ষের সম্পূর্ণ প্রস্তুতি সম্পর্কে নিশ্চিত করেন।
গত মঙ্গলবার দুপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানকে নিয়ে আসার পর বুধবার সকালে তার স্ত্রী, চার ছেলে, এক মেয়ে, দুই ভাই ও এক বোন দেখা করেছেন। সংশি¬ষ্ট সূত্রমতে এটাই হয়তো কামারুজ্জামানের সঙ্গে স্বজনদের শেষ দেখা হতে পারে। তবে কামার“জ্জামানের বড় ছেলে হাসান ইকবাল ওয়ামি সাংবাদিকদের জানান, নিয়মিত সাক্ষাতের অংশ হিসেবে তার বাবার সঙ্গে দেখা করেছেন তারা। আইন অনুযায়ী তারা রিভিউ করবেন। এরপর তার বাবা সিদ্ধান্ত দেবেন, তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন কি-না।
এদিকে স্বজনরা কামারুজ্জামানের সঙ্গে দেখা করার আধা ঘণ্টা পরই আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে কামারুজ্জামানের ফাঁসি কার্যকর নিয়ে আইনগত বিষয়ে তারা কথা বলেছেন বলে সূত্র জানিয়েছে। সংক্ষিপ্ত ওই বৈঠক শেষে তারা দু‘জন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন গণভবনে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া