adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলগ্রহের উল্কাও মানুষ কিনছে

আন্তর্জাতিক ডেস্ক : বিচিত্র এই দুনিয়ার অদ্ভুত কাণ্ডের শেষ নেই। আর যেহেতু এই সভ্যতা বণিকদের সভ্যতা, তাই সবকিছুই এখানে বেচা-কেনার তুলাদণ্ডে মাপা হয়। আজ যে বস্তু মূল্যমানের আওতার বাইরে, আগামীকালই সেই বস্তুটি পণ্য হয়ে যাচ্ছে। তাই বলে উল্কাও মানুষ কিনছে! অবাক হওয়ার মতো খবর হলেও ঘটনা সত্যি।
২০১১ সালে মরক্কোর সাহারা মরুভূমি থেকে বিজ্ঞানীরা মঙ্গলগ্রহ থেকে আগত একটি উল্কাখণ্ড উদ্ধার করেছিলেন। যাকে পরবর্তী সময়ে বিজ্ঞানীরা নাম দিয়েছিলেন ‘ব্ল্যাক বিউটি’ বা ‘কৃষ্ণ সুন্দরী’ নামে। গবেষকদের দাবি অনুযায়ী প্রাপ্ত উল্কাখণ্ডটি প্রায় দুই বিলিয়ন বছর পুরনো। সেই দুই বিলিয়ন বছর পুরনো মঙ্গলগ্রহের উল্কা খণ্ডটিই সম্প্রতি বিক্রির জন্য নিলামে উঠেছে। আর প্রাথমিক দাম হিসেবে উল্কাখণ্ডটির দাম ধরা হয়েছে ৬৩ হাজার পাউন্ড।

নিলামকারীদের ধারণা, আয়তনে দুই ইঞ্চির কম উল্কাখণ্ডটি ৭৫ হাজার থেকে এক লাখ ডলারে বিক্রি হবে। বর্তমানে উল্কাটি নিউইয়র্কের ক্রিস্টি নিলাম ঘরে আছে।
মঙ্গলগ্রহের উল্কা পৃথিবীতে প্রাপ্ত সকল উল্কাখণ্ডের মধ্যে সবচেয়ে দুর্লভ। আগামী ২৫ নভেম্বর পর্যন্ত নিলামটি চলবে এবং মোট ৩০টি উল্কাখণ্ড বিক্রির জন্য প্রদর্শিত হবে। যেগুলো বিভিন্ন সময় মঙ্গলগ্রহ, চাদ থেকে সংগ্রহ করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া