adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের নীতি ভালো জায়গা চুলকিয়ে ক্ষত সৃষ্টি করা

10502067_312361795598552_5679372089538113289_nগোলাম মোর্তোজা : ভালো জায়গা চুলকিয়ে ঘা করা বলে একটি কথা আছে বাংলা ভাষায়।
আমাদের সরকার তার সবচেয়ে বড় উদাহরণ-
১. এক সময় বিটিভি টেরিস্টিরিয়াল সুবিধার কারণে দেশের সর্বত্র দেখা যেত।
স্যাটেলাইট চ্যানেলগুলো ছিল মূলত শহরকেন্দ্রিক। এখন স্যাটেলাইট
চ্যানেলগুলো সর্বত্র দেখা যায়। বিটিভি মানুষ দেখে না। বিজ্ঞাপনের সেই
‘মনোপলি’ অব¯’াও নাই। আজকের প্রথম আলোর শরীফুজ্জান পিন্টুর রিপোর্টের তথ্য বলছে, এক দশ আগে বিটিভির লাভ ছিল ৫২ কোটি টাকা। এখন বছরে লোকসান ৩০ কোটি টাকা।
অনিয়ম-অনৈতিকতা-দুর্নীতিতে জর্জরিত প্রতিষ্ঠান বিটিভি।
* সরকার দৌড়াচ্ছে স্যাটেলাইট চ্যানেলগুলোর পেছনে। যে চ্যানেলগুলো বেসরকারি মালিকানায়, সমস্যা ছাড়া ভালোমতো চলছে। বেশ কিছু চ্যানেল আর্থিকভাবে লাভজনক, দর্শকের কাছেও জনপ্রিয়।
‘সম্প্রচার নীতিমালা’ করে এসব চ্যানেল পরিচালনায় ভূমিকা রাখতে চাইছে সরকার। যে নিজের প্রতিষ্ঠান বিটিভি চালাতে পারে না, সে কি করে অন্য প্রতিষ্ঠান পরিচালনা নিয়ে কথা বলে?
* সরকারের বিটিভি ‘কৃতি বাঙালি’ হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছে মুক্তিযুদ্ধ বিরোধী বিতর্কিত মুসা বিন শমসেরকে। সরকার কি চাইছে এই ‘কৃতি বাঙালি’ কে
স্যাটেলাইট চ্যানেলগুলোও পরিচয় করিয়ে দিক?
সরকার হয়ত সবগুলো চ্যানেলকেই এককটি বিটিভি বানাতে চায়। নিজেদের ঘরের খবর নাই, অন্যের ঘরের দু:চিন্তায় ঘুম হারাম হয়ে যাচ্ছে, সরকারের-মন্ত্রীদের।
২. রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী, বেসিকসহ অন্যান্য ব্যাংক থেকে এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য
অনুযায়ী লুট হয়েছে ১০ হাজার থেকে ১৫ হাজার কোটি টাকা। প্রকৃত লুটের পরিমাণ আরও অনেক বেশি বলেই ধারণা করা হয়। লুট হওয়া অর্থ উদ্ধার বা ব্যাংকগুলো সঠিকপথে পরিচালনা, অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া- সরকারের কোনো উদ্যোগই দৃশ্যমান নয়।
* সরকার যুদ্ধ ঘোষণা করেছে গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে। যে ব্যাংকটিতে সামান্যতম কোনো অনিয়ম-দুর্নীতি নেই। লাভজনক ব্যাংক। দেশে এবং পৃথিবীর সর্বত্র অনুকরণীয় অনুসরণীয় প্রশংসিত ব্যাংক।
৩. বিশ্বিবিদ্যালয়ের সাবেক ছাত্রী লাঞ্চনার ঘটনার প্রতিবাদ জানানোর জন্যে শহীদ মিনারে এসেছিলেন ‘ব্রতী’র ব্যানারে সংস্কৃতি কর্মীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের থেকে অনুমতিও নিয়েছিলেন তারা।
* একদল নিম্নশ্রেণীর মাস্তান তাদের সেই প্রতিবাদ জানাতে দেয়নি। অনুমতি না নিয়েও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পৃষ্ঠপোষকতায় ও সরকারি বাহিনীর আশ্রয়-প্রশ্রয়ে মাস্তানি করেছে তারা শহীদ মিনারে।
শান্তিপূর্ণ প্রতিবাদ, মাস্তান গ্যাং দিয়ে প্রতিরোধ করছে সরকার। চুরি, ডাকাতি, মাস্তানির বির“দ্ধে সত্য যিনি বলবেন, তিনি অবাঞ্ছিত, জামায়াত-রাজাকার, মুক্তিযুদ্ধবিরোধী হিসেবে উপাধি পাবেন। আর নিজেরা
মুক্তিযুদ্ধবিরোধীকে বলবেন ‘কৃতি সন্তান’! 
ফেইসবুক থেকে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া