adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘রেহানার মেয়ের নাম টিউলিপ হওয়ায় বিএনপি টিউলিপ কম্পিউটার নেয়নি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা প্রথমবার সরকারে এসে ১০ হাজার স্কুলে কম্পিউটার দেওয়ার দিদ্ধান্ত নিয়েছিলাম। নেদারল্যান্ড সরকার এক্ষেত্রে সহায়তা দিতে চেয়েছিল। কিন্তু তাদের শর্ত ছিল তাদের দেশ থেকে কম্পিউটার কিনতে হবে। তো আমরা ওই দেশের একটি কোম্পানি থেকে কম্পিউটারগুলো নিতে চেয়েছিলাম। সব কিছুই এগিয়েছিল। কিন্তু আমাদের সরকারের মেয়াদ শেষ হয়ে যায়।
বিএনপি সরকার আর ওই কম্পিউটার নেয়নি। ওই সরকারকে কেউ বুঝিয়েছিল যে, টিউলিপ শেখ রেহানার মেয়ের নাম। হয়তো নেদারল্যান্ডের টিউলিপ কোম্পানির সঙ্গে শেখ রেহানার কোনো সম্পর্ক থাকতে পারে।
শেষ পর্যন্ত ওই কোম্পানিটি সরকারের বিরুদ্ধে মামলা করে। যার ফলে সরকারকে ৩২ কোটি টাকা জরিমানা দিতে হয়। পাশাপাশি আমরা হারালাম ১০ হাজার কম্পিউটার পাওয়ার সুযোগও।
মঙ্গলবার দুপুরে টিউলিপের এমন গল্পই উদ্যোক্তাদের শোনালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন দুপুরে রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে ডিজিটাল সেন্টার উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তৃতার শুরুতে এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের ডিজিটাল বাংলাদেশ পরিকল্পনা দেশবাসী বিশেষ করে তরুণ প্রজšে§র মাঝে ব্যাপক সাড়া জাগায়।
তথ্যপ্রযুক্তি এখন শুধুমাত্র রাজধানী বা বড় শহরগুলোতে সীমাবদ্ধ নয়। আমরা প্রযুক্তিকে দেশের সর্বত্র পৌছে দিয়েছি। দেশের প্রত্যন্ত অঞ্চলের জনগণ এখন এর সুফল ভোগ করছেন। তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে  মানবসম্পদের উন্নয়ন ঘটাতে আমরা কাজ করছি। তথ্য-প্রযুক্তি ব্যবহার করে আমরা উৎপাদনশীলতা বাড়িয়েছি।
উদ্যোক্তাদের উদ্দেশে তিনি বলেন, আজ ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীতে আপনাদের মাঝে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত। আপনারা সফলভাবে তথ্য-প্রযুক্তির সেবা প্রদান করে মানুষের জীবনমান পাল্টে দিয়েছেন। আপনাদের এ সাফল্য ডিজিটাল বাংলাদেশ নির্মাণে যুগান্তকারী অবদান রেখেছে। আমি ডিজিটাল সেন্টারের সকল উদ্যোক্তাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। বেলা সোয়া ১টায় এ প্রতিবেদন লেখার সময় প্রধানমন্ত্রীর বক্তৃতা চলছিল।
এর আগে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়, এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। একইদিন বেলা ১১টার দিকে এ সম্মেলন শুরু হয়। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ডিজিটাল সেন্টার উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
ইউনিয়ন পর্যায়ের ডিজিটাল সেন্টারগুলোর প্রায় ১১ হাজার উদ্যোক্তাকে ‘সম্মানিত’ করতে রাজধানীতে এ সম্মেলনের আয়োজন করেছে প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প।
তথ্য অনুযায়ী, বাংলাদেশে এখন ৪ হাজার ৫৪৭টি ইউনিয়নে ডিজিটাল সেন্টার রয়েছে। এছাড়াও ৩২১টি পৌরসভা ও ১১ সিটি কর্পোরেশনের ৪০৭টি ওয়ার্ডেও রয়েছে ডিজিটাল সেন্টার। এসব কেন্দ্র থেকে ৬০ ধরনের সরকারি-বেসরকারি সেবা নিতে পারছেন নাগরিকরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া