adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে আজ শেষ টেস্ট – সিরিজ স্মরণীয় করে রাখতে চান মুশফিক

এল আর বাদল : স্মরণীয় দিনে জিম্বাবুয়ে বিরুদ্ধে সিরিজটি স্মরণীয় করে রাখতে চান টাইগার দলপতি মুশফিকুর রহিম। স্মরণীয় বলছি এ জন্য, ১০ নভেম্বর ছিলো নূর হোসেন দিবস। দেশের গণতন্ত্রের অভিযাত্রায় এটি স্মরণীয় দিন। আর ২০০০ সাল থেকে দিনটি বাংলাদেশের টেস্ট ক্রিকেটের জন্য স্মরণীয়। এই দিনেই ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে দশম দল হিসেবে টেস্ট অভিষেক হয় বাংলাদেশের।
টেস্ট ক্রিকেটে বাংলাদেশ ১৪টি বছর অতিক্রান্ত করে ১৫ বছরে পা রাখলো। একটা সময় বাংলাদেশ পার করেছে সান্ত্বনার উক্তি দিয়ে। ‘আমাদের হারানোর কিছু নেই, যা পাবো সেটাই অর্জন’। টেস্ট ক্রিকেটের ওই অবস্থান এখন আর বাংলাদেশের নেই। নেই বলেই হারানোর ভয় প্রতি মুহূর্তে। জিম্বাবুয়ের বিরুদ্ধে চলমান টেস্ট সিরিজ জিতলেও পরাজয়ে আঁচর যেনো না লাগে, সেদিক লক্ষ্য রেখেই মুশফিকরা শেষ টেস্টও জিততে চায়। এই জয়ের মধ্য দিয়ে সফরকারীদের বাংলাধোলাই করে সিরিজটি স্মরণীয় করে রাখার স্বপ্ন দেখছেন মুশফিকুর রহিম।
জিম্বাবুয়ে বিরুদ্ধে ইতিহাস গড়েই প্রথমবার তিন ম্যাচ টেস্ট সিরিজে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ।  এখন লাল-সবুজের লক্ষ্য জিম্বাবুয়ানদের ধবলধোলাই করা। আন্তর্জাতিক ক্রিকেট র‌্যাংকিংয়ে বাংলাদেশ যে অবস্থানে রয়েছে তাতে জিম্বাবুয়ে ধবল ধোলাই হলেও অত্যুক্তি হবে না। টাইগার দলপতি স্পষ্ট জানান দিলেন, রেডদের বিরুদ্ধে সিরিজ জয় নিয়ে সন্তুষ্ট থাকতে চাই না। তাদের হোয়াইটওয়াশ করতে হবে।
 বুধবার চট্টগ্রাম জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে।  বছরের শেষ টেস্টে জয়ের জন্য মুখিয়ে আছেন মুশফিকরা।  ম্যাচটি যতোই কঠিন হোক তবুও টেস্টে বাংলাওয়াশ চান অধিনায়ক মুশফিকুর রহিম। শেষ টেস্ট পরিকল্পনা নিয়ে মুশফিক বলেন, আমাদের সামনে দারুণ একটা সুযোগ এসেছে।  নিজের মাঠে ৩-০ তে টেস্ট জয়ের।  এর আগে এমন সুযোগ কখনও আসেনি।  প্রথম সুযোগ আমাদের কাজে লাগাতে হবে।  তবে ম্যাচটি কঠিন হবে।  তারপরও আমরা জয়ের ব্যপারে আশাবাদী। উইকেট ভালো স্পিনাররা এ উইকেটে সুবিধা পাবে।’
তৃতীয় টেস্ট জয় নিয়ে আপনি কতটা আশাবাদী এমন প্রশ্নের জবাবে টেস্ট অধিনায়ক বলেন, ‘সত্যি বলতে আমি চাই ওদের বাংলাওয়াশ করতে।  আমি ছাড়া দলের বাকি সদস্যরাও তাই চায়।  সবাই নিজেদের সেরা ক্রিকেটই খেলতে প্রস্তুত।  তবে প্রথমবার নিজের মাঠে ৩-০ তে টেস্ট জয়ের সুযোগ পেয়ে আÍতৃপ্তিতে ভুগছেন না তিনি, ‘ তিনি বলেন, আÍতৃপ্তিতে ভোগার কোন কারণে নেই।  ভালো পারফরমেন্স করেই এ সুযোগ কাজে লাগাতে হবে।  দলের সবাই ভালো করতে চায়।  আশা করছি যারা একাদশে থাকবে সবাই ভালো করবে।
প্রথম দুই টেস্ট জয়ের প্রধান ভূমিকায় ছিলো সকিব।  শেষ টেস্টে সাকিবের থেকে কী আশা করছেন? জবাবে মুশফিক বলেন, অবশ্যেই সাকিবের থেকে সেরাটাই আশা করি।  তিনি সেরা ফর্মে রয়েছেন। তাছাড়া আগের থেকে এখন আমাদের দলের পারফরমার অনেক বেড়েছে। আর সাকিবের মতো খেলোয়াড় দলে থাকা মানেই বাড়তি সুবিধা পাওয়া।  তার মতো খেলোয়াড় যে দলে থাকে তার প্রতিপক্ষ দলই বেশি চিন্তায় থাকে।  কারণ সাকিব একাই দুজনের কাজ করেন। তবে আশার কথা সাকিবের ফর্মের সঙ্গে তামিম – ইমরুলরাও দলে ফর্মে রয়েছেন।  আর চার-পাঁচ জন ফর্মে থাকা দলের জন্য অবশ্যই ভালো।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া