adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইনমন্ত্রীর ৭ দিন শেষ – কামারুজ্জামানের ফাঁসি কার্যকর অনিশ্চিত

kamarনিজস্ব প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে সর্বোচ্চ ৭ দিন সময়ের কথা বলেছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। এরই মধ্যে পার হয়ে গেছে ওই ৭ দিন। কিন্তু কার্যকর হয়নি কামারুজ্জামানের ফাঁসি।
গত ৩ নভেম্বর আপিল বিভাগের রায়ে কামারুজ্জামানের ফাঁসির দণ্ডাদেশ বহাল রাখা হলে ওই দিনই আইনমন্ত্রী বলেন, ৭ দিনের মধ্যে রায় কার্যকর করা হবে। রায় কার্যকরের প্রস্তুতি নিতে তিনি কারা কর্তৃপক্ষকে নির্দেশও দিয়েছিলেন। বলেছিলেন, কামারুজ্জামান সাত দিনের মধ্যে প্রাণভিক্ষার আবেদন না করলে যেকোনো সময় ফাঁসি কার্যকর করা হবে।
আইনমন্ত্রীর সঙ্গে পাল্লা দিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, রিভিউ করার সুযোগ নেই। যেকোনো সময় রায় কার্যকর করা হবে। এমনকি পূর্ণাঙ্গ রায় প্রকাশেরও অপেক্ষা করার প্রয়োজন নেই।
জামায়াত নেতা কামারুজ্জামানের এই রায়ের পর তা কার্যকরে এক প্রকার প্রতিযোগিতায় লিপ্ত হয়ে পড়েন রাষ্ট্রের দুই আইন কর্মকর্তা মন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। কিন্তু তাদের সেই প্রতিযোগিতা খুব বেশি সময় টেকেনি। গণমাধ্যমসহ বিভিন্ন মহলে সমালোচনার মুখে পড়ে অবিলম্বে তারা বোল পাল্টিয়ে ফেলেন।
এরপর আইনমন্ত্রী বলেন, রায়ের কপি কারাগারে না পৌঁছা পর্যন্ত ফাঁসি নয়। আর অ্যাটর্নি জেনারেল বলেন, রিভিউ এর সিদ্ধান্ত আদালতের। এদিকে কামারুামানের ফাঁসি স্থগিত করতে আন্তর্জঅতিক মহল থেকেও চাপ আসতে থাকে। বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন থাকায় এরই মধ্যেই এই ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
 
এর আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দুই কর্মকর্তাও ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন।
কামারুজ্জামানের ফাঁসি কার্যকর না করতে চিঠি দিয়েছেন খ্যাতনামা ব্রিটিশ আইনজীবী এবং হাউজ অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইল কিউসি। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. আবদুল হান্নান বরাবর এই চিঠি লিখেন তিনি। সেই সঙ্গে ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এভাবেই একের পর এক আন্তর্জাতিক মহল থেকে ফাঁসি স্থগিত চাওয়া হচ্ছে।
এতে করে সরকার মৃদু চাপে পড়েছে বলে মনে করছেন অনেকে। কেউ কেউ বলছেন, আন্তর্জাতিক মহল থেকে চাপ না থাকলে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল যেভাবে তোরজোর শুরু করেছিলেন, তাতে এতোদিনে রায় কার্যকর হয়ে যেতো।
 
কিন্ত আট দিন পেরিয়ে গেলেও কার্যকর হয়নি জামায়াত কামারুজ্জামানের ফাঁসি। এখন আর এ নিয়ে তেমন কোনো জোরালো বক্তব্যও দিচ্ছেন না আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া