adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিজ জিতে নিলো ভারত

হাফসেঞ্চুরির পর শেখর ধাওয়ানস্পোর্টস ডেস্ক : ঘরের মাঠে ভারত কী করতে পারে তা বলার অপেক্ষা রাখে না। যে কোনো দলকে লজ্জার সাগরে ডুবাতে ভুল করেন না কোহলিরা। স্বাগতিক হওয়ার সবটুকু সুবিধা আদায় করে নেয় ভারত। শ্রীলঙ্কার বিপক্ষেও তার ব্যত্যয় ঘটেনি।
সিরিজের মাঝপথে ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা বিদায় নিলে লঙ্কানদের স্বাগত জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে এসে একে একে ৩টি ম্যাচে হেরে যায় অ্যাঞ্জেলা ম্যাথুসের দল। এর ফলে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক ভারত।
রোববার তৃতীয় ওয়ানডেতে রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার মুখোমুখি হয় ভারত। প্রথমে ব্যাট করে সব কটি উইকেট হারিয়ে ৪৮.২ ওভারে ২৪২ রান তুলতে সক্ষম হয় সফরকারী শ্রীলঙ্কা।
 
কিন্তু ৪৪.১ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। আর তাতে ভারতের কাছে ৬ উইকেটে হারের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হয় ম্যাথুস-জয়াবর্ধনে-সাঙ্গাকারাদের।
টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলা ম্যাথুস। কিন্তু এ সিদ্ধান্তটিকে ভুল প্রমাণ করেন ওপেনার কুশাল পেরেরা (৪)। দলীয় ৫ রানের মাথায় বিদায় নেন তিনি।
এরপর সফরকারীদের হতাশ করেন  দলের অন্যতম সেরা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। রানের খাতা না খুলেই সাজঘরের পথ বেছে নেন তিনিও। তবে তৃতীয় উইকেটে শ্রীলঙ্কাকে পথ দেখান তিলকারতেœ দিলশান ও মাহেলা জয়াবর্ধনে। এই জুটির কল্যাণে সফরকারীদের স্কোরশিটে যোগ হয় ১০৫ রান। ৫৩ রান করে দিলশান বিদায় নিলেও রুখে দাঁড়ান জয়াবর্ধনে। ১২৪ বলে ১১৮ রান আসে তার ব্যাট থেকে। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি।
 
কিন্তু দলের বাকি ব্যাটসম্যানরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। এ কারণে ২৪২ রানেই থেমে যায় সফরকারীদের ইনিংস।
৫৩ রান খরচায় ৪ উইকেট নিয়ে ভারতের পক্ষে সফল বোলার উমেশ যাদব। ৩টি উইকেট পকেটে পুরেছেন অক্ষর প্যাটেল। ১টি করে উইকেট নিয়েছেন আম্বাতি রাইডু, রবিচন্দ্রন অশ্বিন ও ধাওয়াল কুলকারনি।
জবাবে ব্যাট করতে নামা ভারতকে আত্মবিশ্বাসীই দেখেছেন ক্রিকেটপ্রেমীরা। তাদের ওপেনিং জুটিতেই ৬২ রান আসে। ব্যক্তিগত ৩১ রানের মাথায় পেরেরার শিকার হয়ে সাজঘরে ফেরেন আজিঙ্কা রাহানে। কিন্তু ৭৯ বলে ৯১ রানের ঝলমলে ইনিংস খেলেন আরেক ওপেনার শেখর ধাওয়ান।
এরপর রানআউটের শিকার হন আম্বাতি রাইডু (৩৫)। অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে আসে ৬১ বলে ৫৩ রান। বাকি কাজটা সারেন সুরেশ রায়না ও ঋদ্ধিমান সাহা। ২৩ বলে ১৮ রান নিয়ে অপরাজিত ছিলেন রায়না। সাহার ব্যাট থেকে আসে হার না মানা ৬ রান।
শ্রীলঙ্কার হয়ে ১টি করে উইকেট নিয়েছেন নুয়ান কুলাসেকারা, থিসারা পেরেরা ও তিলকারতেœ দিলশান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া