adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্র্যাক ব্যাংক – টাকার বিনিময়ে আধুনিক ব্যাংকিং সেবা

ডেস্ক রিপোর্ট : গ্রাহক সুবিধার নামে গ্রাহকের হিসাব (অ্যাকাউন্ট) থেকে বিপুল অংকের টাকা কেটে নেয়ার অভিযোগ উঠেছে ব্র্যাক ব্যাংকের বিরুদ্ধে। ব্যাংকটি বিভিন্ন সময় বিভিন্ন ছুতোয় (ইস্যু) গ্রাহকদের হিসাব থেকে টাকা নেয়। ব্যাংকটিতে একসময় ইন্টারসিটি চার্জ না থকেলেও বর্তমানে ৫০ হাজার টাকার জন্য ৫৭ টাকা এবং ১ লাখের বেশি টাকার জন্য ১১৫ টাকা চার্জ আরোপ করা হয়েছে। এখন আবার ব্র্যাকের বেশিরভাগ ব্রাঞ্চেই ৫০ হাজারের নিচে টাকা জমা দেয়া যায় না। দিতে গেলেও অনেক বেশি সময় লাগে।
এদিকে সিকিউরিটি ইস্যুতে ব্র্যাক ব্যাংক নতুনভাবে চার্জ নির্ধারণ করেছে সম্প্রতি। হার্ডওয়্যারের জন্য এক হাজার টাকা এবং সফটওয়ারের জন্য ১৫০ টাকা। যেখানে অন্য ব্যাংক এগুলো ফ্রি দিচ্ছে।
আর এ কারণেই গ্রাহকদের অনলাইনে অর্থ লেনদেন বন্ধ করে দেয়ার প্রতিবাদে নেমেছে অনলাইন পেশাজীবীরা। একই সঙ্গে সার্ভিস চার্জের নামে অতিরিক্ত টাকা আদায় করায় একযোগে এ ব্যাংক বর্জনের কর্মসূচিও ঘোষণা করা হয়েছে। গত কয়েকদিন থেকে অনলাইনে চলছে এ নিয়ে প্রচারণা। মূলত ফ্রিল্যান্সাররা ব্র্যাক ব্যাংকর বাড়তি চার্জ আদায়সহ সঠিক সেবা না পাওয়ায় এক ফেসবুক ইভেন্টের মাধ্যমে এ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।

Brac টাকার বিনিময়ে আধুনিক ব্যাংকিং সেবা!বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে আউটসোর্সিংয়ের সঙ্গে যুক্ত এসব ফ্রিল্যান্সাররা ‘অনলাইন প্রফেশনালদের একযোগে ব্র্যাক ব্যাংক বয়কট কর্মসূচি’ নাম দিয়ে ফেসবুকে এ প্রচারণা চলাচ্ছে। এতে জানানো হয়েছে, ‘৩০ তারিখের পর থেকে অনলাইনে শুধু ব্যালেন্স দেখা যাবে, অনলাইনে লেনদেন করা যাবে না! তাই আমরা অনলাইন প্রফেশনালরা একযোগে ব্র্যাক ব্যাংক বয়কট করবো ও অন্য আরেকটি ব্যাংক সবাই মিলে বেছে নেব যাতে একে অপরের সঙ্গে অবাধে লেনদেন করা যায়।’
তারা জানান, ব্র্যাক ব্যাংকের বাতসরিক কার্ড চার্জ ৬৯০ টাকা + সার্ভিস চার্জ ৩৪৫ টাকা + এসএমএস চার্জ ২৩০ টাকা + হার্ডওয়্যার ১১৫০ টাকা + সফটওয়্যার ১৭২ টাকা। এতো চার্জ যা আর কোনো ব্যাংকেই নেই।

ব্যাংকটির অনলাইন সেবা গ্রহণকারীর অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্র্যাক ব্যাংকের নতুন নিয়মানুযায়ী চলতি মাসের ৩০ তারিখ থেকে এর গ্রাহকরা আর অনলাইনে অর্থ লেনদেন করতে পারবে না। এছাড়া এটিএম কার্ডের জন্য গ্রাহকদের দিতে হবে বছরে ৬৯০ টাকা। এর মধ্যে সার্ভিস চার্জ ৩৪৫ টাকা। এখানেই শেষ নয়, কার্ডের পিন নম্বরের জন্য হার্ডওয়্যার চার্জ এক হাজার ১৫০ টাকা এবং সফটওয়্যার চার্জ ১৭২ টাকা দিতে হবে।
এছাড়া অতিরিক্ত বার্ষিক চার্জ, ৫০ হাজারের নিচে ব্রাঞ্চে টাকা জমা না নেয়া, অনলাইন ট্রানজেকশন সীমা ইত্যাদি নিয়ে গ্রাহকরা অভিযোগ করেছেন। ব্যাংকটির এমন নিয়মে ক্ষুব্ধ গ্রাহকরা ৮ নভেম্বর ফেইসবুক পেইজ খুলে ব্র্যাক ব্যাংক বর্জনের এ ঘোষণা দেন। ইভেন্ট পেইজে কেউ কেউ ব্যাংকটিকে রক্তচোষা ব্যাংক বলেও মন্তব্য করেছেন।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের কল সেন্টারে ফোন দেয়া হলে দেবাশীষ নামে একজন কাস্টমার কেয়ার ম্যানেজার জানান, নিরাপত্তার জন্যই নতুন এ পদ্ধতি আনা হচ্ছে। এতে করে গ্রাহক আগের তুলনায় আরো নিরাপদে লেনদেন করতে পারবেন। তবে বিভিন্ন ক্ষেত্রে বেশি চার্জ কেন নেয়া হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।
ফ্রিল্যান্সার রফিকুল ইসলাম সজিব ফেসবুকে জানান, তিন বছর ধরে ব্র্যাক এর সাথে কাজ করার সময় নানান বিপত্তির স্বীকার হন তিনি। তিনি বলেন, ‘কিছুদিন আগে সিটি চার্জ নামে নতুন এক ধরনের সার্ভিস চার্জ ধার্য করেছে, যা আমরা যখন অ্যাকাউন্ট করেছিলাম তখন ছিল না। এখন এক জেলা থেকে অন্য জেলায় টাকা পাঠাতে গেলে অতিরিক্ত চার্জ দিতে হচ্ছে। আবার অতিরিক্ত নিরাপত্তা দেয়ার নামে লুটপাট করার পাঁয়তারাও চলছে।’

Brac-1 টাকার বিনিময়ে আধুনিক ব্যাংকিং সেবা!তার মতে, এক মেইলে ইন্টারনেট ব্যাংক ব্যাবহারকারীদেরকে জানানো হয়- নির্দিষ্ট অ্যামাউন্টের টাকা চার্জ দিয়ে ডিভাইস সংগ্রহ করতে হবে। নির্দিষ্ট সময় পরে যারা ডিভাইস সংগ্রহ করেনি তারা অনলাইনে টাকা পাঠাতে পারবে না, সঙ্গে স্মার্টফোনের অ্যাপসের জন্যও অর্থ দিতে হবে। দীর্ঘদিনের এ ব্যবহারকারী এটিকে ব্ল্যাকমেইল বলে মন্তব্য করেছেন।

ইভেন্ট পেজে এমডি রুবেল আহমেদ নামে একজনের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানাতে ক্যাম্পেইনও শুরু করেছেন। তিনি লিখেছেন, ‘যার যার মতো করে লিখে বাংলাদেশ ব্যাংকে মেইল দিয়ে অভিযোগ পাঠান।’
ফেসবুকে হাবিবুর রহমান ফিরোজ নামে একজন জানান, গ্রাহক মতামতের তোয়াক্কা না করে ব্যাংক এসএমএস সার্ভিস চালু করে দিয়েছে যার খরচ বছরে অতিরিক্ত ২০০ টাকা।

ফিরোজ আরও জানান, ৬ বছর আগে অ্যাকাউন্ট করার সময় বলা হয়েছিল টাকা স্থানান্তরের ক্ষেত্রে কোনো চার্জ লাগবে না। কিন্তু এখন এক লাখের কম হলে এক জেলা থেকে অন্য জেলায় টাকা পাঠাতে কেটে নিচ্ছে ৫৭ টাকা, এর বেশি হলে কেটে নিচ্ছে ১৫০ টাকা। এটা স্রেফ এক ধরনের প্রতারণা।
টাকার বিনিময়ে আধুনিক ব্যাংকিং সেবা! উল্লেখ্য, সম্প্রতি ব্র্যাক ব্যাংক তাদের ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশনস (টুএফএ)’ সিস্টেমের জন্য আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করার সময় বেঁধে দিয়েছে। অনলাইনে অর্থ লেনদেনের জন্য এই সিকিউরিটি ডিভাইস ব্যবহার করা বাধ্যতামূলক উল্লেখ করে গ্রাহকদের ই-মেইল করেছে ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং বিভাগ। ই-মেইলের আরও জানানো হয়, ৩০ নভেম্বরের মধ্যে টুএফএ সিস্টেম ব্যবহার ছাড়া অনলাইনে অর্থ লেনদেন করা যাবে না।

এছাড়া হার্ডওয়্যার টোকেনের জন্য একজন গ্রাহককে ১১৫০ টাকা (ভ্যাটসহ) প্রদান করতে হবে এবং সফটওয়্যার টোকেনের জন্য ১৭২ (ভ্যাটসহ) টাকা দিতে হবে। তবে হার্ডওয়্যার টোকেন হারিয়ে গেলে বা নষ্ট হলে গ্রাহককে ১৫০০ টাকা (ভ্যাট ছাড়া) প্রদান করে নতুন ডিভাইস নিতে হবে। এক্ষেত্রে কেন ৫০০ টাকা অতিরিক্ত দিতে হবে এর কোনো সঠিক ব্যাখ্যা দেয়া হয়নি। এদিকে ব্র্যাক ব্যাংকের ২৪ ঘণ্টার কল সেন্টার নম্বর ১৬২২১-এ কল দিয়ে হার্ডওয়্যার টোকেনের জন্য ১৫০০ টাকা (ভ্যাট ছাড়া) এবং সফটওয়্যার টোকেনের জন্য ৩০০ টাকা কেন দিতে হবে তারও কোনো ব্যাখ্যা নেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া