adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেক রমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

ডেস্ক রিপোর্ট : যুক্তরাজ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘দেশদ্রোহী’ ও ‘পাকবন্ধু’ বলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নামে যশোর আদালতে রাষ্ট্রদ্রোহিতার মামলা করেছেন যশোর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম আফজাল হোসেন।
রোববার বেলা ১১টায় বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বাদী হয়ে তিনি ১২৪ (ক) দণ্ডবিধিতে এ মামলাটি করেন। মামলাটি শুনানির জন্য ১৩ নভেম্বর দিনধার্য করা হয়েছে।
মামলার বিবরণে বলা হয়েছে, ৫ নভেম্বর যুক্তরাজ্য বিএনপি আয়োজিত বিপ্লব ও সংহতি দিবসের আলোচনা সভায় তারেক  জিয়া বলেন, ‘মুজিব একজন পাকিস্তানি নাগরিক হিসেবে বাংলাদেশে এসে বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। একজন পাকিস্তানি নাগরিক হিসেবে স্বাধীন বাংলাদেশের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন, সেইজন্য শেখ মুজিবের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হওয়া উচিত।’
ওই আলোচনা সভায় তারেক জিয়া আরও বলেন, ‘তার বাবা জিয়াউর রহমান শুধু বাংলাদেশের স্বাধীনতার ঘোষক কিংবা প্রথম রাষ্ট্রপতি ছিলেন না, স্বাধীন বাংলাদেশের প্রথম নির্বাচিত রাষ্ট্রপতি ছিলেন।’
তারেক জিয়ার এ বক্তব্যে সংক্ষুব্ধ হয়ে যশোর আদালতে মামলা করেছেন যশোর শহরের পুরাতন কসবা এলাকার মৃত এসএম গফুরের ছেলে ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম আফজাল হোসেন। তিনি বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১২৪(ক) দণ্ডধিতে এ মামলা করেছেন।
মামলা শেষে তিনি বলেন, তারেক জিয়া যে বক্তব্য দিয়েছেন তা রাষ্ট্রদ্রোহিতার সামিল। জাতির পিতা শেখ মুজিবুর রহমান প্রথম রাষ্ট্রপতি থাকলেও তারেক জিয়া অস্বীকার করেছেন। শুধু তাই নয়, তিনি কুরুচিপূর্ণ বক্তব্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতি ঘৃণা, বিদ্বেষ ও অবজ্ঞা প্রকাশ করেছেন।
বাদীর আইনজীবী গাজী আবদুল কাদির বলেন, তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা হয়েছে। বিজ্ঞ আদালত ১৩ নভেম্বর পরবর্তী দিন ধার্য করেছেন। এ মামলায় আবদুল খালেক, অ্যাডভোকেট. মোহাম্মদ আলী রায়হান, মাহাবুর রহমান সরকার, অ্যাডভোকেট আসাদুজ্জামান বাবুল, অ্যাডভোকেট আসাদুজ্জামান ও মুক্তিযোদ্ধা খয়রাত হোসেন এ ৬ জনকে সাক্ষী করা হয়েছে। তারা সবাই আওয়ামী লীগের নেতা। তবে এতে তাদের দলীয় পদ উল্লেখ করা হয়নি।
এদিকে, বাদী এসএম আফজাল হোসেন আদালতে মামলার সময় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা আদালত চত্বরে ভিড় করেন। বাইরে কেউ কেউ স্লোগানও দেয়। এসময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ আলী রায়হান, দপ্তর সম্পাদক মীর জহুরুল ইসলাম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আব্দুল খালেক, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ, আইন বিষয়ক সম্পাদক আব্দুল কাদের, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমান মুকুল, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক আসিফ-উদ-দ্দৌলা সরদার অলোক, সদস্য রেজাউল ইসলাম রেজা, শহর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াসিন সিদ্দিকী, সদর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক শাহারুল ইসলাম, আওয়ামী লীগ নেতা তৌহিদ চাকলাদার ফন্টু, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু ও সাবেক সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম জুয়েল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল, সহসভাপতি নিয়ামত উল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহজাহান কবির শিপলু প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া