adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধের বিচার -‘বঙ্গবন্ধু যে কারণে পারেননি একই কারণে বিএনপিও পারেনি’

ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু যে কারণে যুদ্ধাপরাধীদের বিচার করতে পারেননি একই কারণে বিএনপিও যুদ্ধাপরাধীদের বিচার করতে পারেনি বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বীরবিক্রম।
শনিবার দুপুরে রাজধানীর বিয়াম মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপে তিনি এমন মন্তব্য করেন। সংলাপের এ পর্বে প্যানেল আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অ্যাকশন এইড বাংলাদেশের ক্যান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, অভিনেত্রী সুমনা সোমা।
‘৭১’র মানবতাবিরোধী অপরাধীদের বিচার অবশ্যই হওয়া উচিত’ মন্তব্য করে হাফিজ উদ্দিন আহমেদ বলেন, “যুদ্ধাপরাধীদের যে বিচার হচ্ছে সেটা আন্তর্জাতিক মানের নয়। স্কাইপ কেলেঙ্কারি ফাঁসের পর আমরা দেখেছি একজন বিচারক বলছেন, ‘সরকার বিচারের জন্য চাপ দিচ্ছে’। আসলে এই বিচার কাজের সঙ্গে যারা আছে তারা সবাই আওয়ামী লীগের দলীয় কর্মী। তবে হ্যাঁ ১৯৭১ সালে যারা মানবতাবিরোধী অপরাধ করেছে, খুন, হত্যা, নারী ধর্ষণ করেছে তাদের অবশ্যই বিচার হওয়া উচিত। তবে সেটা হতে হবে আন্তর্জাতিকমানের স্বচ্ছ বিচার।
১৯৯৬ সালের উহারণ দিয়ে বিএনপির এই নেতা বলেন, “জামায়াত নেতারা যখন আওয়ামী লীগের সঙ্গে একত্রে বিএনপিকে ক্ষমতা থেকে নামানোর জন্য আন্দোলন করে তখন তারা (জামায়াত) আর যুদ্ধাপরাধী থাকে না। এই বিচার মানবতাবিরোধী অপরাধীদের বিরুদ্ধে হচ্ছে না। এই বিচার হচ্ছে ২০ দলীয় জোটের একটি শরিকের বিচার। এখন আওয়ামী লীগের জামায়াতকে শিক্ষা দিচ্ছে কেন তাদের সঙ্গে থাকলো না।
সমগ্র জাতি যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে মন্তব্য করে হাসানুল হক ইনু বলেন, “যুদ্ধাপরাধীদের বিচারে জাতি দুই ভাগে বিভক্ত এটা ঠিক নয়। দুই ভাগে বিভক্ত হলো পাকিস্তান আর বাংলাদেশের স্বাধীনতাকারী মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। আপনি যদি ইবলিস আর ফেরেশতাকে এক পাল্লায় মাপেন এটা ঠিক হবে না।
অনুষ্ঠানটির প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ এবং উপস্থাপনা করবেন শারমিন রমা। বিবিসি মিডিয়া অ্যাকশন ও বিবিসি বাংলা যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে। অনুষ্ঠানটি প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ এবং উপস্থাপনা করেন শারমিন রমা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া