adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াসফিয়া নাজরীন ন্যাশনাল জিওগ্রাফির বর্ষসেরা অভিযাত্রী

ছবি: ওয়াসফিয়া নাজরীনডেস্ক রিপোর্ট : এভারেস্টজয়ী দ্বিতীয় বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরীন ন্যাশনাল জিওগ্রাফির বর্ষসেরা অভিযাত্রীর খেতাব পেয়েছেন।
শুক্রবার ন্যাশনাল জিওগ্রাফির ওয়েবসাইটে বর্ষসেরা অভিযাত্রীদের তালিকা প্রকাশ করা হয়। প্রতিবছর বিভিন্ন ক্ষেত্র থেকে ১০ জনকে বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীত করে ন্যাশনাল জিওগ্রাফি।
দুঃসাহসী অভিযানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিজের অঙ্গীকার ও কর্মততপরতার জন্য ওয়াসফিয়াকে ২০১৪ সালের অন্যতম বর্ষসেরা হিসেবে মনোনীত করা হয়েছে বলে ওয়েবসাইটে বলা হয়েছে।
এছাড়াও পিপলস চয়েজ অ্যাওয়ার্ড নামে দ্বিতীয় একটি পুরস্কারের ঘোষণা দিয়েছে ন্যাশনাল জিওগ্রাফি, যাতে এই দশ অভিযাত্রীর প্রত্যেককে প্রতিদিন একবার করে ভোট দেওয়া যাবে। এই পেইজে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়া যাবে।
২০১৫ সালের ফেব্র“য়ারিতে পিপলস চয়েজ অ্যাওয়ার্ড ঘোষণা করা হবে। ২০১২ সালের ৯ জুন দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট চূড়ায় উঠেন ওয়াসফিয়া নাজরীন।  এর আগে বাংলাদেশি প্রথম নারী হিসেবে এভারেস্ট জয় করেন নিশাত মজুমদার।
২০১০ সালের ২৩ মে প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহিম। তার পথ ধরে এই গৌরবের ভাগিদার হন এম এ মুহিত ও নিশাত।
ওয়াসফিয়া সাত মহাদেশের সাতটি চূড়া জয়ের লক্ষ্য নিয়ে নেমেছেন। হিমালয়ের সর্বোচ্চ চূড়া এভারেস্টসহ তিনি ছয় মহাদেশের ছয়টি সর্বোচ্চ পর্বতচূড়া জয় করেছেন। এর মধ্যে আফ্রিকার মাউন্ট কিলিমানজারো এবং দক্ষিণ আমেরিকার অ্যাকনকাগুয়াও রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া