adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের ইনিংস ঘোষণা – লিড ৩১৩ রানের

ম্যাচের একটি দৃশ্য

হুমায়ুন সম্রাট : লিডটা নেহাতই কম নয়। দ্বিতীয় ইনিংসে সাকিব-তামিম ও মুশফিকরা ব্যাটিংয়ে ব্যর্থ হলেও তাদের সতীর্থদের সহায়ক ব্যাটিং শেষ পর্যন্ত তিন’শর কোটায় পৌঁছে দেয় বাংলাদেশকে। উইকেটও ধরে রেখেছেন। যে কারণে জিম্বাবুয়ের বিরুদ্ধে ইনিংসও ঘোষণা করে বাংলাদেশ। এখন বোলারদের কারিশমা দেখাতে হবে। খুলনা টেস্ট জিততে হলে বোলিং আর ফিল্ডিং যুতসই হতে হবে। দেখা যাক সাকিব – তাইজুলরা কী করেন। 
বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনের খেলা শুক্রবার সকাল সাড়ে ৯টায় শুরু হয়। পঞ্চম দিনের প্রথম সেশনে ৯ উইকেটে ২৪৮ তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ৩১৩ রানের লিড নিয়েছে বাংলাদেশ। জয়ের জন্য জিম্বাবুয়েকে করতে হবে ৩১৪ রান। আর বাংলাদেশকে তুলে নিতে হবে জিম্বাবুয়ের ১০টি উইকেট। উপরের দুটি না হলে খুলনা টেস্ট নিশ্চিত ড্র হবে। দিনের প্রথম ঘন্টায় দুই উইকেট হারায় বাংলাদেশ। প্রথমে সাজঘরে ফিরেন মাহমুদুল্লাহ। পরে তাইজুল।
 ৬৩ রানে দিন শুরু করা মাহমুদুল্লাহ পঞ্চম দিন ৮ রান যোগ করে ৭১ রানে আউট হন। নাতসাই এমশ্যাংউইয়ের বলে মিড অনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ১৫৮ বলে ৭ বাউন্ডারিতে ৭১ রানের ইনিংসটি সাজান মাহমুদুল্লাহ।
 
এক ওভার পর আবার নাতসাই এমশ্যাংউইয়ের বলে মিউ উইকেটে ক্যাচ দেন তাইজুল ইসলাম (১)। লাফিয়ে ক্যাচটি লুফে নেন পেসার পানিয়াঙ্গারা।
 
ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি পেসার শাহাদাত হোসেন (৩)। এমশ্যাংউইয়ের তৃতীয় শিকার তিনি। মিড অনে মাসাকাদজার তালুবন্দি হন লেট অর্ডার এই ব্যাটসম্যান। এরপর শুভগত হোম তার টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি তুলে নেন। কিন্তু এর পরই ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে মাসাকাদজার হাতে তালুবন্দি হন। শুভাগত আউট হওয়ার পরই ইনিংস ছেড়ে দেয় বাংলাদেশ।
 ৯ উইকেট হারিয়ে ২৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। লিড ৩১৩ রানের।
 এর আগে টসে জিতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ প্রথম ইনিংসে ৪৩৩ রান করে। শতক হাঁকান সাকিব আল হাসান (১৩৭) ও তামিম ইকবাল (১০৯)। জবাবে জিম্বাবুয়ে ৩৬৮ রানের বেশি করতে পারেনি। হ্যামিলটন মাসাকাদজা ১৫৮ ও চাকাব ১০১ রান করেন। ব্যাটিংয়ের পর বল হাতে ৫ উইকেট নেন সাকিব।
 ৬৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ চতুর্থ দিন শেষে ২০১ রান সংগ্রহ করে। তবে দ্বিতীয় ইনিংসে ১৪৫ রান তুলতেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। তামিম ২০, শামসুর রহমান ২৩, মুমিনুল হক ৫৪, সাকিব আল হাসান ৬ ও মুশফিকুর রাহিম শূন্য রান করেন।
 
ঢাকা টেস্ট জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। এই টেস্ট জিতলে সিরিজ জিতে নেবে বাংলাদেশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া