adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘পা’ দিয়ে জেএসসি পরীক্ষা

পা দিয়ে লিখে পরীক্ষা দিচ্ছে বিউটি (ছবি : আজিজুর রহমান)ডেস্ক রিপোর্ট : জয়পুরহাটের ক্ষেতলাল পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে পা দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে বিউটি খাতুন। জন্ম থেকেই তার দুই হাত নেই। হাত না থাকায়, সে পা দিয়ে লিখে বিগত পিএসসি পরীক্ষায় জিপিএ ৪.৭৯ পেয়েছিল।
আলমপুর ইউনিয়নের শিবপুর গ্রামের বিউটি খাতুন স্থানীয় আকলাশ শিবপুর শ্যামপুর উচ্চবিদ্যালয়ের ছাত্রী। ৭৮ জন শিক্ষার্থীর মধ্যে তার শ্রেণি রোল ২।
বিউটি খাতুনের বাবা ভ্যানচালক বায়েজিদ আলী প্রামাণিক। তিনি বলেন, জন্ম প্রতিবন্ধী মেয়েটি শিশুকাল থেকেই পড়ালেখার প্রতি প্রবল আগ্রহী হওয়ায় তার মা রহিমা বিবি পা দিয়ে লেখার অভ্যাস করান। নিজ প্রচেষ্টা আর মায়ের অনুপ্রেরণায় বিউটি এবার জেএসসি পরীক্ষা দিচ্ছে। এবং ভবিষ্যতে তাকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে চান তিনি।
প্রধান শিক্ষক আকাম উদ্দিন আকন্দ বলেন, বিউটি প্রতিবন্ধী হলেও অত্যন্ত মেধাবী। বিদ্যালয়ের প্রতিটি শিক্ষক তার ব্যাপারে যতœবান এবং তার সকল প্রকার ফি মওকুফ করা হয়েছে। প্রধান শিক্ষকের প্রত্যাশা বিউটি জেএসসিতে গোল্ডেন জিপিএ পাবে।
 
পরীক্ষা চলাকালে বিউটি খাতুন তার প্রতিক্রিয়ায় জানায়, ‘ভ্যানচালক বাবার পক্ষে হয়তো বা তাকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করা সম্ভব হবে না। তবুও লেখাপড়ার সুযোগ পেলে ভবিষ্যতে একজন ভাল ডাক্তার হয়ে অসহায় মানুষের চিকিতসা সেবায় নিজেকে নিবেদিত করতে চাই।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া