adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোগাটে ওবামা!

আন্তর্জাতিক ডেস্ক : মধ্যবর্তী নির্বাচনে শোচনীয়ভাবে হেরে আইন প্রণয়ন কেন্দ্র কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের নিয়ন্ত্রণ হারিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার দল ডেমোক্র্যাট পার্টি।

ক্ষমতাসীনদের এ ভরাডুবির খবর আসতে থাকার মধ্যেই ‘রাজার রাজত্ব হারানোর’ একটি প্রতীকী ছবি প্রকাশ করেছে স্থানীয় দৈনিক নিউইয়র্ক পোস্ট। প্রভাবশালী এ দৈনিকের বুধবারের বৈকালিক সংস্করণের প্রথম পাতায় শীর্ণকায় ওবামার নগ্ন একটি ছবি প্রকাশ করা হয়। ছবিটিতে দেখা যায়, নগ্ন ওবামার মাথা থেকে মুকুট পড়ে যাচ্ছে অর্থাত মুকুটটি প্রায় হেলে গেছে, আর তিনি লজ্জা ডেকেছেন মদের পিপে দিয়ে। ছবিটির সূচক বাক্যে লেখা হয়েছে ‘স্ট্রিপড’ ‘এমপেরর হ্যাজ নো ক্লথস’।

সংবাদ মাধ্যমগুলোর খবরে জানা যায়, সর্বশেষ ফলাফল অনুযায়ী সিনেটে রিপাবলিকানদের আসন এখন ৫২টি। দুই জন স্বতন্ত্র সদস্যের সমর্থন নিয়ে ডেমোক্র্যাটদের আসন এখন ৪৫টি।  ২৪৩টি আসনে নিয়ন্ত্রণ গ্রহণের মধ্যে দিয়ে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সংখ্যাগরিষ্ঠতাও এখন রিপাবলিকানদের। এই আইনসভায় ডেমোক্র্যাটদের আসন ১৭৪টি। এছাড়া, ৫০টি রাজ্যের মধ্যে ৩০টির গভর্নরই রিপাবলিকান। মাত্র পনেরটি রাজ্যের নিয়ন্ত্রণ আছে ডেমোক্র্যাটদের হাতে।
সর্বশেষ প্রকাশিত ফলাফল অনুযায়ী আরকানসাস, কলোরাডো, আইওয়া, মন্টানা, নর্থ ক্যারোলিনা, সাউথ ড্যাকোটা ও ওয়েস্ট ভার্জিনিয়ায় সিনেটের আসনগুলোতে জয়লাভ করেছে রিপাবলিকান পার্টি। এছাড়া, অন্যান্য বেশ কয়েকটি আসনেও এগিয়ে রয়েছে তারা। 
একশ’ আসনের সিনেটে এবার নির্বাচন হয় ৩৬টি আসনে। আর সবগুলো আসনেই নির্বাচন হয়েছে হাউজ অব রিপ্রেজেন্টিটিভসের। এছাড়া, ৩৬টি রাজ্যের গভর্নর পদের পাশাপাশি রাজ্য ও স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠিত হয় প্রতিনিধি নির্বাচন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া