adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ রোল মডেল : প্রধানমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ রোল মডেলনিজস্ব প্রতিবেদক : প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল উল্লেখ করে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে দুর্যোগ মোকাবেলা ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সংশ্লিষ্টদের যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন তিনি।
আজ ৬ নভেম্বর বৃহস্পতিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানের কারণে আমাদের দেশে প্রাকৃতিক দুর্যোগ আসবেই। কিন্তু আমাদের তা মোকাবেলা করে মানুষের জানমাল রক্ষা করতে হবে। আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জনকারী জাতি। আমরা প্রাকৃতিক দুর্যোগকে জয় করতে পারবো না, এটা হতে পারে না!
দুর্যোগ মোকাবেলায় সবাইকে সব সময় সজাগ থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভৌগলিক সীমারেখার কারণে আমাদের দেশে বন্যা, জলোচ্ছ্বাস বেশি হয়।
ইদানীং ঘূর্ণিঝড়ের প্রবণতা বাড়ছে। তাছাড়া বাংলাদেশ ভূমিকম্পপ্রবণএলাকায়। তাই, আমাদের সেভাবে প্রস্তুতি নিতে হবে। দুর্যোগ মোকাবেলার জন্য আমাদের সব সময় সজাগ থাকতে হবে।
দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল হিসেবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিশ্বের কাছে বাংলাদেশ মানে ‘দুর্যোগের জাতি’, ‘ঘূর্ণিঝড়’, ‘বন্যা’, ‘জলোচ্ছ্বাসের জাতি’ এমনটাই পরিচিতি ছিল। বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় যথেষ্ট দক্ষতা অর্জন করেছে। আজকে বাংলাদেশ গোটা বিশ্বের কাছে দুর্যোগ ব্যবস্থাপনার রোল মডেল।
তিনি বলেন, আমাদের ঘূর্ণিঝড় মোকাবেলার কৌশলও বিশ্বের কাছে রোল মডেল। অন্যরা আমাদের কাছে জানতে চায়, এত ঘনবসতির দেশে আমরা কীভাবে দুর্যোগ মোকাবেলায় এতটা সফল!
প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগকালীন মানুষকে ত্রাণ সহায়তার পর ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন জরুরি। যারা নদীভাঙনের কবলে পড়ে নিঃস্ব হয়েছেন তাদের জন্য জমির ব্যবস্থা করতে হবে। আমাদের খাস জমি আছে। কেউ গৃহহারা থাকুক, এটা আমরা চাই না!
আগামীতে প্রত্যেক উপজেলায় একটি করে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী। ভবন নির্মাণের সময় সেগুলোকে দুর্যোগ প্রতিরোধী করে তৈরি করার নির্দেশও দেন তিনি।
সঠিক স্থানে আশ্রয় কেন্দ্র নির্মাণের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নির্বাচিত প্রতিনিধিরা চান তাদের বাড়ির আশেপাশে এগুলো নির্মাণ করতে। কিন্তু, এটা করা যাবে না। অতীতে বিভিন্ন সরকারের সময় এটা করা হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলো এমন স্থানে নির্মাণ করতে হবে, যাতে মানুষ দ্রুত আশ্রয়কেন্দ্রে এসে আশ্রয় নিতে পারেন।
প্রধানমন্ত্রী জলাধারগুলোকে উমুক্ত রাখার নির্দেশ দেন। তিনি বলেন, স্থাপনা নির্মাণ করতে গিয়ে জলাধারগুলোকে বদ্ধ করে দেওয়া হয়। এগুলোকে উমুক্ত রাখতে হবে, যাতে জলাবদ্ধতা সৃষ্টি না হয়। পর্যটকদের নিরাপত্তার জন্য আলাদা পুলিশ বাহিনী গড়ে তোলার বিষয়টি উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
অতীতের সরকারগুলোর দুর্যোগ মোকাবেলায় ব্যর্থতার চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, ইচ্ছা থাকলে ক্ষয়ক্ষতি কমানো যায়; যেটা আমরা ১৯৯৮ সালের বন্যাসহ আওয়ামী লীগ সরকারের আমলে ঘটে যাওয়া বিভিন্ন দুর্যোগ মোকাবেলা করে দেখিয়েছি।
মাল্টিপারপাস আশ্রয়কেন্দ্র নির্মাণের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আশ্রয়কেন্দ্রগুলোর ডিজাইন এমন করা হচ্ছে, যাতে এগুলোকে একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠান অথবা ইউনিয়ন পরিষদসহ বহুমুখী কাজে ব্যবহার করা হয়। তিনি বলেন, মানুষ ঘরবাড়ি, পশুপাখির মায়া ছেড়ে আশ্রয় কেন্দ্রে আসতে চায় না। তাই, আমরা আশ্রয় কেন্দ্রগুলোর ডিজাইন এমনভাবে করার নির্দেশ দিয়েছি, যাতে মানুষ তাদের পশুপাখিসহ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে পারেন।
সরকারের সফলতা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ মোকাবেলা করে আমরা বাংলাদেশকে এগিয়ে নিতে সক্ষম হয়েছি। বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। এর ধারাবাহিকতায় ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যমআয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।
সে লক্ষ্য পূরণে সবাইকে যথাযথ দায়িত্ব পালনের আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সচিব মেজবাহউল আলমসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া