adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৩১৫ ভাগ ৩ = কত ? পারলেন না শিক্ষক

হারহা স্কুলের শ্রেণিকক্ষআন্তর্জাতিক ডেস্ক : শিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষক হলেন তার কারিগর। শিক্ষক যত জ্ঞানী, জাতির মেরুদণ্ড তত শক্তিশালী। মাধ্যমিক স্কুলে ভাবসম্প্রসারণে বাক্যগুলো পড়েছেন নিশ্চয়ই।
 
আজ পড়ুন উল্টোটা। যার চাকরি জোটানোর মেধা নেই, ন্যূনতম গণিতজ্ঞান নেই; তিনি হয়েছেন শিক্ষক। যার নিজের কোমর ভাঙ্গা, তিনি দায়িত্ব নিয়েছেন জাতির মেরুদণ্ড গড়ার!
কথাগুলো অযথা নয়। আমাদের প্রতিবেশী দেশ ভারতের কথা। উত্তরপ্রদেশের কানপুর জেলার প্রাথমিক বিদ্যালয়ের দুই শিক্ষক জানেন না, ৩১৫-কে ৩ দিয়ে ভাগ করলে ভাগফল কত হয়। এর চেয়ে আশ্চর্য্যরে আর কী আছে!
 
ভারতের বেসিক শিক্ষা অধিকার (বিএসএ)-এর প্রতিনিধিরা গিয়েছিলেন হারহা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে। সেখানে তৃতীয় শ্রেণির দুই শিক্ষার্থীকে ৩১২-কে ৩ দিয়ে ভাগ করতে বলেন। কিন্তু দুজনই ভুল করে। এতে খানিকটা বিরক্তই হন প্রতিনিধি দলের সদস্যরা।
 
এরপর তারা শিক্ষকের অঙ্কজ্ঞান যাচাই করার উদ্যোগ নেন। শ্রী বাস্তবা ওই স্কুলের অঙ্ক শিক্ষক। তাকে বলা হয় ৩১৫-কে ৩ দিয়ে ভাগ করতে। কিন্তু তিনি যে ভাগফল বের করে প্রতিনিধি দলকে দেখান, তাতেই তার চাকরি যাওয়ার জন্য যথেষ্ট ছিল। অবশ্য একেবারে চাকরি না গেলেও বহিষ্কৃত হয়েছেন তিনি। একই রাজ্যের পাতারা ব্লকের আর একটি স্কুলেও ঘটেছে এমন ঘটনা। সেই শিক্ষককেও বহিষ্কার করা হয়েছে। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া