adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেল রিপাবলিকানরা

কেনটাকি আসনে জয়ের পর উপস্থিত জনতাকে শুভেচ্ছা জানাচ্ছেন রিপাবলিকান মিচ ম্যাককোনেল ও তার স্ত্রীডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উভয় কক্ষের প্রতিনিধি নির্বাচনে মঙ্গলবার ভোট নেওয়া হয়েছে। এ নির্বাচনের মাধ্যমে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে  প্রধান দেশটির বিরোধী দল রিপাবলিকান পার্টি। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে দলটি।
বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইতিমধ্যে আরকানসাস, সাউথ ডাকোটা, ওয়েস্ট ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনা, মন্টানা ও কলোরাডো আসনে জয় পেয়েছে রিপাবলিকান পার্টি। দলটির সিনেট নেতা মিচ ম্যাককোনেল তার কেনটাকির আসন ধরে রেখেছেন। সিনেটে ১০০টি আসনের মধ্যে ৫২টিতে রিপাবলিকান পার্টির আর ৪৫টি ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির দখলে। বাকি তিনটি আসনের ফলাফল এখনো ঘোষণা করা হয়নি।
তবে নিউহ্যাম্পশায়ারের সিনেট আসনগুলো ধরে রাখতে সক্ষম হয়েছে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টি। নির্বাচনের শুরুতে জরিপে দেখা গিয়েছিল, ক্ষমতাসীন ও বিরোধী উভয় দলই নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হবে। হয়েছেও তাই।
নেব্রাসকা, মিসিসিপি, আলবামা, মেইন, সাউথ ক্যারোলিনা, ওকলাহামা ও টেনেসির আসনগুলো ধরে রেখেছে রিপাবলিকান পার্টির প্রার্থীরা। অন্যদিকে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থীরা ম্যাসাচুসেইট, রোড আইল্যান্ড, ডেলাওয়্যার ও নিউ জার্সির আসনগুলো ধরে রাখতে সক্ষম হয়েছেন।
সিনেটের ১০০ আসনের এক-তৃতীয়াংশ, প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবগুলো, ৫০টি মধ্যে ৩৬টি অঙ্গরাজ্যে গভর্নর নির্বাচন ও গণনার বাইরে থাকা অঙ্গরাজ্য ও কার্যালয়গুলোতে এ মধ্যবর্তী নির্বাচন নেওয়া হয়। ভোটের প্রাথমিক ফলাফলে জানা যাচ্ছে, পার্লামেন্টের উভয়কক্ষ নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে বিরোধী রিপাবলিকান পার্টি। সর্বশেষ ফলাফল অনুযায়ী, প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে ২৩৭টি রিপাবলিকান পার্টি ও ১৬২টি ডেমোক্র্যাটিক পার্টি।
গভর্নর নির্বাচনেও ভাল করেছে রিপাবলিকানরা। আরকানসাসে ডেমোক্র্যাট টম উলফকে পরাজিত করে জয়ের পথে রিপাবলিকান পার্টির প্রার্থী টম কোরবেট। তবে ডেমোক্র্যাট হাটচিনসন্স মাইক রিপাবলিকান পার্টির রসকে পরাজিত করেছেন। ওহিও, টেনেসি ও আলবামার আসনগুলো ধরে রাখতে সক্ষম হয়েছে রিপাবলিকান প্রার্থীরা। তবে ফ্লোরিডার প্রাক্তন রিপাবলিকান যিনি বর্তমানে ডেমোক্র্যাট সদস্য কার্লি ক্রিস নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রিক স্কটের চেয়ে এগিয়ে রয়েছেন। মঙ্গলবার  স্থানীয় সময় সকাল ছয়টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে যে দল বিজয়ী হবে, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া