adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কামারুজ্জামানের অপেক্ষায় জল্লাদ শাহজাহান ও জনি

ফাঁসি মঞ্চডেস্ক রিপোর্ট : জল্লাদের প্যানেলে আছেন তিন জন। শাহজাহান, জনি ও রাজু। শাহজাহানের একটু বয়স হয়েছে। গেলো বছর ১৩ ডিসেম্বর কাদের মোল্লার ফাঁসি কার্যকর করেছিলেন। কিন্তু এবার যেনো একটু নাজুক হয়ে পড়েছেন। আর জনি এখন সবচেয়ে যোয়ান-তাগড়া, সুঠামদেহী। তাকে দিয়েই হতে পারে যুদ্ধাপরাধী কামরুজ্জামানের ফাঁসি কার্যকর। জনি ব্যর্থ হলেই ডাক পড়বে রাজুর। একাধিক কারাসূত্র বিষয়টি নিশ্চিত করেছে। 
দিন কয়েক আগে শাহজাহান, জনি ও রাজু কে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। কাদের মোল্লার ফাঁসি কার্যকর করে প্রথম যুদ্ধাপরাধীকে ফাঁসিতে ঝুলানোর গর্ব আছে শাহজাহানের। তবে এবার যেনো শরীরটা একটু ভেঙ্গে পড়েছে। তাই তার কথা ভাবছে না কারা কর্তৃপক্ষ, জানালো নির্ভরযোগ্য সূত্রটি। 

সূত্র জানায়, ৬০ বছরের কারাদণ্ড খাটছেন শাহজাহান। এরই মধ্যে কারান্তরে তার কেটে গেছে ২৬ বছর। তার হাতেই ফাঁসি হয়েছে বঙ্গবন্ধু হত্যার অন্যতম আসামি কর্নেল ফারুকেরও। 
কাদের মোল্লার সময় প্যানেলে ছিলেন শাহজাহান। যখন কে ফাঁসি দেবে? সে প্রশ্ন সামনে এলো শাহজাহান নিজেই এগিয়ে বললেন, আমি কর্নেল ফারুকের ফাঁসি দিয়েছি, আমিই পারবো।
তবে এবার কিছুটা শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন শাহজাহান।  

এদিকে জনি বেশ সুঠামদেহী, সাহসী। তিনটি মামলায় তার যাবজ্জীবন কারাদণ্ড চলছে। বাড়ি বৃহত্তর ময়মনসিংহে। কাশিমপুর কারাগারেই সেই দণ্ড খাটার সময় মিলেছে জল্লাদের প্রশিক্ষণ। কামারুজ্জামানের কারাদণ্ড কার্যকর করার ক্ষেত্রে জনির বিষয়টি অনেকটাই নিশ্চিত।

রাজু নামের জল্লাদ কাদের মোল্লার ফাঁসির সময়ও প্যানেলে ছিলেন। কিন্তু সেবারও অভিজ্ঞতা নাই বলে তার ডাক পড়েনি। সাহস থাকলেও সেই থেকে এখনো হাতেখড়ি হয়নি রাজুর। সে কারণে এবারও রাজুর সম্ভাবনা ক্ষীণ। 

সোমবার কামারুজ্জামানের ফাঁসির রায় সর্বোচ্চ আদালতে বহাল রাখার ঘোষণার পর ওই রাতেই কেন্দ্রীয় কারাগারে হয়ে যায় একটি ফাঁসির মহড়া। এই জল্লাদদের প্রত্যেকেই তাতে অংশ নেন বলেও জানায় সূত্র।

ফাঁসির রায় কার্যকর করার জন্য কেন্দ্রীয় কারাগারকে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে, সে কথা বুধবার সন্ধ্যায় জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। জল্লাদ জনিরাও সেভাবেই প্রস্তুতি সম্পন্ন করছেন বলেই জানায় কারাসূত্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া