adv
২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ক্যাচ মিসের চাপ সামাল দিচ্ছে বাংলাদেশ

CRICKET-BAN-ZIM সাকিবের আফসোস!নিজস্ব প্রতিবেদক : ৪৩৩ রানের ইনিংস খেলেও খুব একটা স্বস্তিতে নেই বাংলাদেশ। বলা যায় স্বাগতিকদের উপর ভীষণ চাপ। একের পর এক ক্যাচ মিস করে এই চাপ নিজেদেরই সৃষ্টি। প্রবাদও আছে, ক্যাচ মিস তো ম্যাচ মিস! এই প্রবাদ যেনো মিথ্যা হয়, স্বাগতিক দেশ হিসাবে সেটাই ক্রিকেট প্রেমীদের কামনা।
খুলনা শেখ আবুর নাসের স্টেডিয়ামে বুধবার জিম্বাবুয়ের টপ অর্ডার ব্যাটসম্যান হ্যামিলটন মাসাকাদজার দুটি ক্যাচ ছাড়েন শামসুর রহমান শুভ, যার খেসারত দিতে হয়েছে দিন জুড়ে।
তৃতীয় দিন শেষে স্কোরবোর্ড দেখে হতাশ হওয়ার কথা মুশফিকুর রহিমের। ৫ উইকেট হারিয়ে ৩৩১ রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে। ১০২ রানে পিছিয়ে সফরকারীরা।  
বুধবার টেস্টে তৃতীয় দিনের রুবেলের করা প্রথম ওভারের ষষ্ঠ বলে প্রথম স্লিপে ক্যাচ দেন মাসাকাদজা। সুযোগটি হাতছাড়া করেন শামসুর রহমান। ১৫ রানে প্রথম সুযোগ পাওয়া মাসাকাদজা পরের ওভারে আবারও সুযোগ পান। এবার বোলার তাইজুল। কিন্তু ফিল্ডার যথারীতি শামসুর রহমান। ১৯ রানে দ্বিতীয় সুযোগ পেয়ে পুরোটা দিন সাকিব-তাইজুলদের কড়া শাসন করেন তিনি।
দিন শেষে ১৫৪ রানে অপরাজিত আছেন। ৩১৫ বলে ১৭ চার ও ১ ছক্কায় এ রান করেছেন তিনি। ক্যারিয়ারে এটি তার চতুর্থ শতক। বাংলাদেশের বিপক্ষে তৃতীয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০১ সালে অভিষেক ম্যাচে শতকের দেখা পাওয়া মাসাকাদজা দ্বিতীয় শতকের জন্যে ১০ বছর অপেক্ষা করেন। ২০১১ সালে হারারেতে দ্বিতীয় শতকের স্বাদ পান। তৃতীয় শতকটি পান ২০১৩ সালে হারারেতে। সেবারও প্রতিপক্ষ বাংলাদেশ।
 মাসাকাদজার সঙ্গে ৭৫ রানে অপরাজিত আছেন রেগিস চাকাবা। চাকাবার ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক এটি। ষষ্ঠ উইকেটে এই জুটির সংগ্রহ ১৪২।
তৃতীয় দিনের সকালের সেশনটি ছিল জিম্বাবুয়ের। ৩০ ওভারে ১ উইকেট হারিয়ে ৮৭ রান তুলে নেয় সফরকারীরা।  বাংলাদেশের একমাত্র সাফল্য ব্রায়ান চারির উইকেট। প্রথম টেস্টের নায়ক তাইজুলের বলে ব্যাক্তিগত ২৫ রানে মিড অফে ক্যাচ দেন চারি। ৯২ বলে ১ চার ও ১ ছক্কায় ২৫ রান করেন ডানহাতি এই ওপেনার।
মধ্যাহ্ন বিরতির পর দৃশ্যপট পাল্টে যায়। দ্রুত ৩ উইকেট তুলে নেন সাকিব আল হাসান।  প্রথমে সাজঘরে ফিরান জিম্বাবুয়ের অধিনায়ককে। ব্রেন্ডন টেলর ৩৭ রানে শর্ট লেগে মুমিনুলের হাতে তালুবন্দি হন।  ৪ চার ও ১ ছক্কায় ৬১ বলে ৩৭ রান করেন টেলর।  ক্রিজে আসা নতুন ব্যাটসম্যান ক্রেইগ আরভিন এলটন চিগাম্বুরাকে টিকতে দেননি সাকিব।
বাহাতি এই স্পিনারের বলে উইকেটের পেছনে মুশফিকের হাতে তালুবন্দি হন আরভিন। ১৭ রান করেন তিনি।
এরপর ১ রানে শর্ট লেগে মুমিনুলের তালুবন্দি হন এলটন চিগাম্বুরা। দ্রুত ৩ উইকেট নিয়ে বাংলাদেশকে দ্বিতীয় সেশনে ম্যাচে ফিরিয়ে এনেছেন সাকিব। এরপর দিনের বাকিটা সময় বাংলাদেশের বোলারদের নাকানিচুবানি খাওয়ান মাসাকাদজা ও চাকাবা। দুই ব্যাটসম্যানই নিজেদের ক্যারিয়ারের সেরা ইনিংস খেলছেন।  

 

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া