adv
২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসলামী ব্যাংকের এসএমই বিনিয়োগ ১৮ হাজার কোটি টাকা

 

 

 

 

 

 

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক এসএমই খাতে একক সর্ববৃহত বিনিয়োগকারী প্রতিষ্ঠান। এই খাতে ব্যাংকের মোট বিনিয়োগ ১৮ হাজার ১০০ কোটি টাকা, যা ব্যাংকের মোট বিনিয়োগের প্রায় এক-তৃতীয়াংশ। জাতীয় পর্যায়ে এসএমই ঋণ বিতরণে এককভাবে এই ব্যাংকের অবস্থান ১৭ শতাংশ এবং বেসরকারি খাতে ২৭ শতাংশ। বর্তমানে ব্যাংকের ১ লাখ ৭ হাজার ৪৮১ জন এসএমই গ্রাহকের মধ্যে ক্ষুদ্র বিনিয়োগকারী গ্রাহক ৫৭ হাজার, যার ৮০ শতাংশই নারী। সম্প্রতি বাংকটির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, ব্যাংকটির রয়েছে নারী উদ্যোক্তা বিনিয়োগ প্রকল্প, ক্ষুদ্র শিল্প বিনিয়োগ প্রকল্প, যানবাহন বিনিয়োগ প্রকল্প, ক্ষুদ্র ব্যবসা বিনিয়োগ প্রকল্প এবং প্রবাসী উদ্যোক্তা বিনিয়োগ প্রকল্পের মতো বেশ কিছু এসএমই প্রোডাক্ট।

ইসলামী ব্যাংক স্বতন্ত্র দুটি এসএমই বিভাগের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে। ব্যাংকটি এইচপিএসএম, বাই মুরাবাহা, বাই মুয়াজ্জাল, মুদারাবা ও মুশারাকা পদ্ধতির মাধ্যমে এসএমই খাতে মেয়াদি বিনিয়োগ, চলতি মূলধন ও ব্যবসায় বিনিয়োগ করে থাকে।

খাদ্য, কৃষিজাত, চামড়া, বস্ত্র, হস্তশিল্প, ইলেক্ট্রনিক, পুনঃপ্রক্রিয়াজাতকরণ, আমদানি ও রপ্তানি খাত, টেলিকমিউনিকেশন, ট্রান্সপোর্ট, ইনফরমেশন টেকনোলজি, হোটেল ও রেস্টুরেন্ট ওয়ার্কশপসহ সব ধরনের শরিয়া অনুমোদিত পাইকারি ও খুচরা ব্যবসায় ইসলামী ব্যংক ঋণ দেয়। এ ক্ষেত্রে ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ৫০ হাজার থেকে ৫০ লাখ এবং মাঝারি উদ্যোক্তা বিনিয়োগের পরিমাণ ৫০ লাখ থেকে ১০ কোটি টাকা। পরিবেশবান্ধব এসএমই বিনিয়োগকে ব্যাংকের পক্ষ থেকে অগ্রাধিকার দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া