adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতুড়ি, বরখাস্ত, দেশপ্রেমিক আর আমার স্যালুট

political-cartoons-26যায়নুদ্দিন সানী : ১/১১ পরবর্তী সময়ের কথা। সরকার তখন যাদুঘরের বেশ কিছু সামগ্রী ফ্রান্সে পাঠাচ্ছিলেন। প্রচুর সমালোচনা, বারণ, ধিক্কারের মাঝেও তাঁরা কাজটি করছিলেন, আর বলছিলেন, আগের সরকার এই চুক্তি করে গেছে, তাই উপায় নেই। এমন সময় সেসবের মধ্যে থেকে কিছু জিনিস চুরি যায়। বেশ হুলুস্থুল পড়ে যায়। সরকার চোর ধরতে ব্যস্ত হয়ে পড়ে। অনেকে সেই চোরদের গালিগালাজও করে। আর সবাই যখন সেই চোরদের গালিগালাজ করছিল, তখন একজন মহাশয় সেই চোরকে ধন্যবাদ দেন। তার যুক্তি ছিল এই চুরিটা হলো বলেই দেশের এইসব প্রতœতাত্ত্বিক সম্পদগুলো বিদেশিদের হাতে যাওয়া থেকে রক্ষা পেল। এই লোকই প্রকৃত দেশপ্রেমিক। কথাটায় যুক্তি যেমন আছে, তেমনি আছে সততা। সত্যিইতো, চুরিটা হলো বলেই না জিনিসগুলো ফ্রান্সে যাওয়া থামল। যদিও চোরের ইচ্ছা কি ছিল জানি না, তারপরও বলতে হয়, দারুণ একটা কাজ করেছে সে। বলা উচিত ওয়েলডান।
আজ আবার বলতে ইচ্ছে করছে ওয়েলডান। ‘জাতির জনক’ আর বাউল সাহেবকে দেয়া হাতুড়ির বাড়ি। কাজ দুটো যারাই করেছেন, তাদের অন্তরের অন্তঃস্থল থেকেই ধন্যবাদ জানাচ্ছি। ঘটনাগুলো ঘটতোই। আজ না হলেও কাল ঘটতো। তারা কাজটা ঘটার সময়কালটা এগিয়ে নিয়ে এসেছেন মাত্র। নিজের অজান্তেই তারা প্রকৃত দেশপ্রেমিকের মতো কাজ করেছেন। এধরনের মানুষদেরই বলা হয় দূরদর্শী যুগপুরুষ। যারা সময়ের আগেই বুঝে ফেলেন, কি হতে যাচ্ছে। যে কাজগুলো আজ থেকে বছর দুই পর খুব নিত্যনৈমিত্যিক ব্যাপার হবে, তা জাতির সামনে নিয়ে আসার জন্য তাদের যে কি বলে ধন্যবাদ দেব, সত্যিই, আমি আসলে ভাষা খুঁজে পাচ্ছি না। রিয়েলি, ওয়েল ডান।
৫ জানুয়ারি যখন হবো হবো করছে, তখন বাজারে যে বিতর্ক চালু ছিল তা হচ্ছে আওয়ামীরা কাজটা ঠিক করছে কিনা। সেসময় চেতনার পুরোপুরি ভরাডুবি হয়নি, কিংবা বলা যায়, তখনও মিটমিট করে চেতনার আগুন জ্বলছিল। আর সেই চেতনার আলোতে যে যুক্তিটি আলোকিত হচ্ছিল তা হচ্ছে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য এছাড়া উপায় নেই। তত্ত্বাবধায়ক ফর্মুলায় নির্বাচন হলে নির্ঘাত বিএনপি জামায়াত আসবে আর তখন বিচার আর এগোবে না। সত্যি বলতে, বিচার যে হবে না, এই ব্যাপারটা সবাই মেনে নিচ্ছিল। তাই বিচার চালাবার জন্য হলেও এই নির্বাচন মেনে নেয়া উচিত এই ছিল যুক্তি। গণতন্ত্র নিয়ে পরে ভাবা যাবে, আপাতত বিচার। এই ছিল নির্বাচনপন্থিদের শেষ কথা।
আওয়ামীরা যেহেতু নেত্রীর কথার বাইরে আর কিছু বোঝে না, তাই তারা একবাক্যে মেনে নিল। জাতীয় পার্টির নেতা মামলার জালে বন্দি। সারা দিন হিসাব করেন, কে জিততে পারে। অবশেষে যখন বুঝলেন, বিএনপি কিছু করার ক্ষমতা হারিয়েছে, তখন আওয়ামী সুরে সুর মেলালেন। বামদের মধ্যে ভাগ হলো। কেউ আওয়ামী যুক্তি মানল, কেউ মানল না। যারা মানল না, তাদের যুক্তি ছিল এখন চেতনার স্রোতে যদিও কেউ ভুল ধরবে না, তবে একসময় জবাব দিতে হবে। এই নির্বাচনকে বৈধতা দিলে আজ হোক, কাল হোক এই উদাহরণ তাদের পিছু নেবে। তাই ‘বিচার বানচালের চেষ্টা’ ‘রাজাকারদের সঙ্গী’ এমন সব কালিমা মেখেও তারা নির্বাচনে যায়নি। আর যারা গেল তারা বহাল তবিয়তে মন্ত্রিত্ব পেয়ে গেলেন।
তখন যেই যুক্তিটি মিনমিন করে অনেকেই বলতে চেয়েছিলেন, তা ছিল ৫ জানুয়ারি আজ হোক কাল হোক, ফ্যাসিজমের জš§ দেবে। বিএনপির পতন, যতনা বিএনপির জন্য ক্ষতিকর তার চেয়ে অনেক বেশি ক্ষতিকর আওয়ামীদের জন্য। কার্যকর কোনো বিরোধী দল না থাকলে তাদের কার্যক্রমের ওপর একটা চাপ না থাকলে, তারা বেপরোয়া হয়ে যাবে। আর সেটা হলে সবচেয়ে বেশি ক্ষতি হবে মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তির। আহমদ ছফার সেই বিখ্যাত উক্তি ‘আওয়ামী লীগ হারলে পুরো দেশ হারে’ প্রমাণিত হবে।
বুদ্ধিজীবীদের অধিকাংশই যেহেতু আওয়ামী ঘরানার, আর সেখান থেকে প্রায়ই মাখন খাচ্ছেন, তাই তারাও খুব জোরেসোরে বিরোধিতা করলেন না। ফলে আসতে শুরু করলো ফ্যাসিজম। কিছু এলো গুরুজনদের হাত ধরে। সংসদীয় পথে এলো আইসিটি। প্যারডি করে জেলে গেলেন এক গীতিকার। ফেসবুকে স্ট্যাটাস দিয়ে একজন আর গান বাজিয়ে একজন। গুরুজনদের দেখান পথে এবার হাঁটা শুরু করেছেন অনুগামীরা। যেসব ব্যাপারে আইন নেই, কিংবা আইন হবো হবো করছে সেখানে আছে হাতুড়ি বাহিনী। আছে বরখাস্ত। এগুলো স্বাভাবিক নিয়মে কবে আসতো জানি না, তবে আসতো। এই দুই ঘটনার দেশপ্রেমিক দুই নায়ক, কাজগুলো ত্বরান্বিত করে দিলেন বা বলা যায় দেশবাসীকে জানিয়ে দিলেন, পাইপলাইনে আর কি কি আসছে।
খবর দুটো খুব বড় আকারের হেডলাইন হয়তো পাবে না। আপাতত রায়ের জোয়ারে হারিয়ে যাবে। আর সেকারণেই এই দুই নায়ক হয়তো নেপথ্যেই থেকে যাবেন। তাদের নাম পরিচয় কোনো কোনো পত্রিকায় হয়তো দেবে, তবে খুব প্রচার না পেলে তারা সেই চোরের মতোই কালের গহীনে হারিয়ে যাবেন। তবে সেই চোররা দেশের যে উপকার করেছিলেন, এই দুই ঘটনার নায়করাও সেই একই উপকার করলেন। তারা দেশবাসী এবং আওয়ামী বুদ্ধিজীবীদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেন ‘এই সোজা সমীকরণটা তোমরা এতদিন দেখতে পাওনি?’
সংসদে বসা তাদের গুরুজনরা তাদের জন্য কোনো আইন তৈরি করে দেবেন, না তাদের এভাবেই রাতের আঁধারে হাতুড়ি নিয়ে বেরোতে হবে, তা সময়ই বলে দেবে। আলাদা করে বরখাস্ত করতে হবে, না শব্দ দুটো ব্যবহার না করলে, অটোমেটিক বরখাস্ত হয়ে যাওয়ার কোনো আইন আসবে, এখন বসে আছি সেই অপেক্ষায়। এই কাজগুলো হবেই, কেবল প্রতীক্ষা, আইনি পথে হবে না এভাবে গায়ের জোরে। এব্যাপারে আইন করে দিলে একটা উপকার হয়। কমবেশি আমরা সবাই জানতে পারি, কি কি কাজ করা যাবে না। কোন কোন মঞ্চে ওঠা যাবে না, কি গান গাওয়া যাবে না, কার পাশে দাঁড়ানো যাবে না কিংবা কার দিকে তাকানো যাবে না। সামনে কি আছে, জানি না। তবে এই দুই ঘটনার যারাই নায়ক হন না কেন, তারা দেশের মানুষের জন্য বেশ উপকারী একটা কাজ করেছেন। সত্যিকার দেশপ্রেমিকের কাজ। সবাইকে জানিয়ে দিয়েছেন, কিভাবে এদেশে বাঁচতে হবে, কতটুকু বাঁচতে হবে, কার জন্য বাঁচতে হবে। স্যালুট টু দেম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া