adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকার বদলালে মুক্তিযোদ্ধার সংখ্যাও পাল্টে যায়

muktiডেস্ক রিপোর্ট : মেয়াদ শেষে বদলায় সরকার। সেই সঙ্গে পাল্টে যায় মুক্তিযোদ্ধার সংখ্যাও। স্বাধীনতার পর প্রায় প্রতিটি সরকারই মুক্তিযোদ্ধাদের তালিকা করার উদ্যোগ নিলেও এখন পর্যন্ত সর্বজনগ্রাহ্য কোনো পূর্ণাঙ্গ তালিকা করা সম্ভব হয়নি। যদিও বারবার তালিকা প্রণয়নের উদ্যোগের কারণে একদিকে যেমন প্রকৃত মুক্তিযোদ্ধার সংখ্যা বেড়েছে, অন্যদিকে পাল্লা দিয়ে বেড়েছে ভুয়া মুক্তিযোদ্ধার সংখ্যাও। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি মন্ত্রণালয় নতুন করে যাচাই বাছাই করে যে তালিকা করার উদ্যোগ নিয়েছে তা চূড়ান্ত হলে সংখ্যা নিয়ে বিভ্রান্তি থাকবে না।
 
৭১ এ পরাধীনতার শৃক্সক্ষখল ভাঙ্গার এই গৌরব বাঙালির অহংকারের। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন জাতি এই সূর্য সন্তানদের স্মরণ করবে শ্রদ্ধা নিয়ে স্মরণ করবে, রক্তঋণ শোধ করতে না পারার কান্না নিয়ে।
 
কিন্তু বীর এই সন্তানদের সঠিক সংখ্যা কত? মুক্তিযোদ্ধা সংসদের পুরনো নথি ঘেঁটে যুদ্ধকালে ১১ টি সেক্টরভিত্তিক যে তালিকা পাওয়া যায় তাতে মোট মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৮শ জন। ৮০ র দশকে যে তালিকা করা হয় সেখানে পাওয়া যায় মাত্র ৭০ হাজার ৮৯৬ জনের নাম। এটিকেই বলা হয় ভারতীয় তালিকা। ৯০ এর দশকে প্রণীত সংখ্যা দাড়ায় ১ লাখ ৫৪ হাজার। এরপর জোট সরকার ক্ষমতায় এসে নতুন করে ৪৪ হাজার নাম তালিকাভুক্ত করে। মহাজোট সরকার আরও ১১ হাজার নাম তালিকাভুক্ত করে গেজেট প্রকাশ করে। বর্তমানে গেজেটকৃত মুক্তিযোদ্ধার মোট সংখ্যা ২ লাখ ৯ হাজার। এছাড়াও বিচ্ছিন্নভাবে তালিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বহুবার। কিন্তু বারবার কিভাবে বাড়লো এই সংখ্যা? এমন প্রশ্ন ছিল মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যানের কাছে।
 
মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান অব. মে. জে. হেলাল মোর্শেদ খান (বীর বিক্রম) বলেন, অনেক মুক্তিযোদ্ধা আছে যারা বৈরী সরকার থাকার সময় নিজেদের নাম লিস্টভুক্ত করতে চাননাই। তারা ভেবেছিলেন সেসময় তাদের মর্যাদা দেয়া হবেনা, তারা নিগৃহীত হবেন।
 
সম্প্রতি আবারও নতুন করে যাচাই বাছাইয়ের মাধ্যমে মুক্তিযোদ্ধার তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। আর এতে নতুন করে আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১ লাখ ২০ হাজার। মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান বলেন, আমার ধারনা এই ১ লাখ ২০ হাজারের মাঝে ২৫% এর বেশী হওয়া উচিত না। মন্ত্রী বলছেন, কোনো বিশেষ সরকারের আমলকে বিবেচনায় না নিয়ে যুদ্ধকালে নির্দিষ্ট ব্যক্তির ভূমিকা কি ছিলো তা নিরূপণের জন্যই করা হবে যাচাই বাছাই।
মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, লাল মুক্তি বার্তার পরে যত গেজেট হয়েছে, তা অন্য সরকারের আমলে হোক আর আমাদের আমলে হোক সব গেজেটকেই এখন তদন্তের আওতায় আনা হয়েছে। মুক্তিযোদ্ধার প্রকৃত সংখ্যা নিয়ে যেমন বিতর্ক আছে তেমনি চিহ্নিত করা যায়নি ভুয়া মুক্তিযোদ্ধার সংখ্যাও।
 বলা হয়ে থাকে দলের খাতিরে বনে যাওয়া মুক্তিযোদ্ধা এবং সুপারিশের জোরে রূপান্তরিত মুক্তিযোদ্ধার সংখ্যা এখন হাজার হাজার। এরা এবং এদের সন“াতারা ৭১ এর ইতিহাসকেই আত্মসাৎ করেনি আত্মসাৎ করছে ৭১ এর গৌরবকেও। এরা ক্ষমার অযোগ্য। সময় টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া