adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতির মাঠে আসছে নতুন জামায়াত- আমীর হচ্ছেন গোলাম আজমপুত্র!

ডেস্ক রিপোর্ট : সরকার মানবতাবিরোধি অপরাধের অভিযোগ রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার করতে চাইছে। এই জন্য আইন সংশোধন করে দলটিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি এই দলের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে যারা মানবতাবিরোধী অপরাধে জড়িত তাদের সবারও বিচার করবে। জামায়াত নামে যাতে কোন সংগঠন আর রাজনীতি করতে না পারে এই জন্য সরকার সব ব্যবস্থা করবে। আজ সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকে এই সংক্রান্ত আইনের সংশোধনী প্রস্তাব সংসদে ওঠার কথা ছিল। আপাতত পিছিয়ে গেছে। তবে অচিরেই তা উঠবে। সরকার জামায়াতের ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে।
সূত্র জানায়, সরকারের কৌশল জামায়াতকে নিষিদ্ধ করে দলটির বিচার করে জনগণের কাছ থেকে বাহাবা নেওয়া। অন্যদিকে বিএনপি জোটকে শক্তিহীন করে তাদের ক্ষমতায় আসার পথ বন্ধ করে দেওয়া। আওয়ামী লীগের চিরস্থায়ী ভাবে ক্ষমতায় থাকার পথ নিশ্চিত করা।

সূত্র জানায়, সরকার এত পরিকল্পনা করলেও বসে নেই জামায়াতও। তারাও ভেতরে ভেতরে কাজ করছেন। তাদের চেষ্টা রয়েছে সরকার যতই আইন সংশোধন করুক না কেন জামায়াতকে তারা নিষিদ্ধ করতে দিবেন না। তারাও যত ধরনের আইনী লড়াই করার করবেন। কিন্তু শেষ পর্যন্ত তারা তা করতে না পারলে আন্ডার গ্রাউন্ডে চলে যাবেন এমনটি সরকারের কেউ কেউ মনে করলেও নির্ভরযোগ্য একটি সূত্র বলেছে, এটা শতভাগ ভুল ধারণা। জামায়াত সরকার নিষিদ্ধ করলেও আন্ডার গ্রাউন্ডে যাবে না। জামায়াত থাকবে। কোন উপায় না থাকলে সেই ক্ষেত্রে নামের কিছু পরিবর্তন হতে পারে। সেই ক্ষেত্রে নতুন জামায়াতের নেতৃত্বে আসতে পারেন অধ্যাপক গোলাম আযম পুত্র সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমী। কেউ কেউ বলেছেন, জামায়াতের নেতারা বিএনপির ভেতরে ঢুকে যাবেন। এই সম্ভাবনাও জামায়াতের পরামর্শক ও পৃষ্ঠপোষকদের একজন বলেছেন, সেটা শতভাগ ভুল। জামায়াত বিএনপির পেটের ভেতরে ঢুকবে না। বিএনপির জনপ্রিয়তা থাকতে পারে। কিন্তু এই মুহুর্তে জামায়াত ছাড়া বিএনপির এককভাবে ক্ষমতায় যাওয়ার সামর্থ নেই। সেটা ১৯৯১ এ ছিল না। ২০০১’এ জামায়াতকে নিয়েই সরকার গঠন করেছে বিএনপি। বিএনপি জামায়াতের কাঁধে ভর দিয়ে ক্ষমতায় গেলেও তারা সেটা মনে রাখেনি। এই কারণে বিএনপি মনে করছে জামায়াতকে কেবল তারা নির্বাচনে ক্ষমতায় যাওয়ার হাতিয়ার হিসাবে ব্যবহার করবে। জামায়াতকে অল্প বিস্তর দিয়ে সন্তুষ্ট রাখবে। বিএনপি চেয়ারপারসন বার বারই বলেছেন জামায়াতের সঙ্গে তার সম্পর্ক কৌশলগত। এটাও বলেছে তাদের জোট নির্বাচন প্রসঙ্গে। অন্য কোন বিষয় নয়। 
এই কারণে তারা মানবতাবিরোধি অপরাধে যত নেতার বিচার ও রায় হয়েছে এনিয়ে কোন কথা বলেনি। ভবিষ্যতেও বলবে না। আবার তারা গোলাম আযমের মতো জামায়াত নেতার জানাযাতেও আসেনি। একটি শোকও প্রকাশ করেনি। জামায়াত বিচারের রায়ের প্রতিবাদের হরতাল দিলেও বিএনপি একটিতে সমর্থন দেয়নি। বিএনপি এখন জামায়াতের সঙ্গে যতখানি সম্ভব দূরত্ব বজায় রাখছে। এটা ভাল ভাবে নিচেছ না জামায়াত নেতারা। তারা বিএনপির এই আচরণে অনেকটা ক্ষুব্ধ। তবে তারা মুখে তা প্রকাশ করছে না। কাজে কর্মে সেটা বোঝাচ্ছে। তারা বিএনপির কোন হরতালে মাঠে নামছে না। সমাবেশগুলোতে নিয়ম ও জোট রক্ষার জন্য আপাতত যোগ দিলেও তাদেরকে ব্যবহার করে বিএনপি সরকার পতনের আন্দোলনে সফল হবে সেটা চাইছে না। এখন এই কারণে বিএনপি কঠোর আন্দোলনেও যাচ্ছে না।

সূত্র জানায়, জামায়াত এখন নিজেই শক্তিশালী ও সুসংগঠিত হওয়ার চেষ্টা করছে। তারা আন্দোলনে এখন তেমন কোন সক্রিয় না হলে সারা দেশে দল গোছানো ও কর্মী সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে। দলের যেই সব নেতারা এখনও সরকারের বিভিন্ন স্তরের বিভিন্ন দায়িত্বে রয়েছে তারা তাদের মতো করে চেষ্টা করে যাচ্ছেন। তবে তারা এনিয়ে বেশি প্রচার প্রচারণা চাইছেন না। সূত্র জানায়, জামায়াত শক্তি অর্জন করতে চাইছে। সেটা করে নিজেই এমন অবস্থানে যেতে চাইছে যে অন্তত তারাই আগামী দিনের নির্বাচনে সংসদে অন্ততপক্ষে বিরোধী দলের আসনেও বসতে পারে। এরপর তারা ক্রমশ শক্তিশালী হয়ে ক্ষমতায় যাওয়ারও স্বপ্ন দেখছে। আর সেটা করে তারা তাদের ইতিহাস প্রতিষ্ঠিত করতে চাইছে।

সূত্র জানায়, সরকার আইন সংশোধন করে জামায়াত নিষিদ্ধ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। সেটা নিয়েও জামায়াতকে ঠেকাতে পারবে না। প্রয়োজন হলে জামায়াত নিজেদের অস্তিত্ব জানান দিতেও শক্ত অবস্থান ধরে রাখার জন্য নতুন নামে রাজনীতিতে আসবে। সেখানে কোন মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে এমন কেউ থাকবে না। পরিশুদ্ধ ইসলামিক দল হবে। 

ওই দলের আমীর হতে পারেন অধ্যাপক গোলাম আযমের ছেলে সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমী। তিনি সারাদেশে নতুন জামায়াতকে সংগঠিত করবেন এখনকার জামায়াতের নেতা কর্মীদের নিয়ে। তবে একটি সূত্র বলেছে, তিনি আমীর হবেন কিনা সেটা আলোচনা করেই ঠিক করা হবে। তবে এটা বলা যায় তিনি তার বাবার আসনে আসীন হতে পারেন।

এই ব্যাপারে আযমীর কাছে জানতে চাইলে বলেন, আমি এখনও রাজনীতি করছি না। রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নই। রাজনীতির সঙ্গে ভবিষ্যতে সম্পৃক্ত হবেন কি? তিনি বলেন, ভবিষ্যতে আমি কি করবো এটা ঠিক এখন বলতে পারছি না। এটা কেউ বলতে পারে না। যেমন আমি যখন সেনাবাহিনীতে চাকরি করতাম তখন কোন দিন ভাবিনি আমি শিক্ষকদের প্রশিক্ষণ দেব। কিন্তু সেটা এখন করতে হচ্ছে। সেনাবাহিনী থেকে আসার পর আমি দেশের ২৫০টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ২৭০০ জন শিক্ষককে প্রশিক্ষিত করেছি। তারা এখন ন্যায়, নিষ্ঠাবান, সত ও যোগ্য নেতৃত্ব ও ভবিষ্যত প্রজš§ গড়ে তোলার জন্য কাজ করছে। এটা পর্যায়ক্রমে আরো বাড়বে।

তিনি বলেন, আগামী সেশন থেকে আমি নিজেই মিরপুর ১৪ নম্বরে নিজস্ব ভবনে প্লে গ্র“প থেকে ক্লাস ফোর পর্যন্ত ভিশন স্কলার্স একাডেমি নামে একটি স্কুলের কার্যক্রম চালু করছি। স্কুলটি প্রতিষ্ঠা করা হচ্ছে। এর জন্য ২২৮ জন প্রার্থীর মধ্যে ৩৮ জনকে বাছাই করে তাদের নৈতিক মানবৃদ্ধি, দক্ষতা বৃদ্ধি ও নিবেদিত প্রাণ করার শিক্ষা দেওয়া হচ্ছে। আলোকিত শিক্ষক ছাড়াও আলোকিত জাতি হবে না। আমি সেটাই করতে চাই। আস্তে আস্তে এর পরিসর বাড়বে। তাই বলবো এই জীবনে কে কি করবে এটা কেউ জানে না। আমি রাজনীতি করবো কি করবো না, করলে কি করবো না করবো সেটা আমি জানি না। আল্লাহ জানেন সব।

শোনা যাচ্ছে সরকার জামায়াত নিষিদ্ধ করবে, জামায়াত নিষিদ্ধ হলে নতুন নামে দলটি আসবে, আপনার বাবা জামায়াতের আমীর না থাকলেও তার কথায় জামায়াত চলতো, এখন তিনি নেই, কেউ কেউ বলছেন সেই জায়গায় আপনি স্থলাভিসিক্ত হতে পারেন, নতুন জাময়াতেরও আমীর হতে পারেন এই ব্যাপারে বলবেন কি? তিনি বলেন, সরকার জামায়াতকে নিষিদ্ধ করলে তারাতো আর বসে থাকবে না। তাদের যা যা করণীয় সবই তারা করবেন।

নতুন জামায়াত হলে আমি দায়িত্ব নেব কিনা সেটা আমি কেমন করে বলবো। কেউ কি ভবিষ্যত বলতে পারে? পারে না। ভবিষ্যতে কি হবে কিছুই জানি না। আমাকে নিয়ে মানুষ এক সুদূরপ্রসারী চিন্তা করছে এটাও ভাল লাগছে। তিনি বলেন, যারা দূরদৃষ্টি সম্পন্ন তারা অনেক কিছুই ভাবতে পারেন। রাজনৈতিকভাবে যারা বিভিন্ন ভাবে মূল্যায়ন করেন তাদের মূল্যায়নের বিষয়টি অনেক সময় গুরুত্বপূর্ণ হয়।

শোনা যায় বিএনপির সঙ্গে জামায়াতের দূরত্ব তৈরি হয়েছে, বিএনপি মনে করে জামায়াত সরকারের সঙ্গে সমঝোতা করেছে, এই জন্য বিশ্বাস করছে না। সেই ক্ষেত্রে বিএনপিও দূরে থাকছে আবার জামায়াতও বিপদে বিএনপিকে পাশে না পাওয়ায় অসন্তুষ্ট, আপনার কি মনে হয় জামায়াত নিষিদ্ধ হলে জোট থাকবে? এই প্রশ্নের জবাবে  আযমী বলেন, দেখুন আমি এখনও জামায়াতের কেউ নই। দেশের একজন সাধারণ ও সচেতন মানুষ। তবে বিএনপি জামায়াতকে যেভাবে মূল্যায়ন করছে এটা মনে হয় ঠিক না। কারণ বিএনপিকে আন্দোলনে হোক আর সরকারে যেতে হোক জামায়াতকে লাগবে। সেটা যদি তারা মনে না রাখে তাহলে ভুল হবে। সেটা মনে রেখেই বিএনপিকে এগুতে হবে। সব দলেই টার্গেট থাকে। জামায়াতেরও নিশ্চয়ই টার্গেট আছে তারা কি করবে।

তিনি বলেন, আমি বেশি এখন বলতে চাই না। তবে একটা কথাই বলতে চাই বিএনপি যদি মনে করে যে সরকারের সঙ্গে জামায়াতের সমঝোতা হয়েছে, অথবা আমার বাবার সমঝোতা হয়েছিল এটা সম্পূর্ণ ভুল। যে সরকার আমার বাবাকে আটক করেছে, মিথ্যে অপরাধ দিয়ে বিচার করেছে, তাকে শাস্তি দিয়েছে সেই অপমান কোন দিন আমার বাবা ভোলেননি। আমিও ভুলবো না। এই জন্য কোন দিন বাবা সরকারকে ক্ষমাও করেননি। আমিও আমার বাবার অপমানের কথা কোন দিন ভুলবো না। এই কারণেই যে অপমান আমার বাবাকে করা হয়েছে সেই অপমানের নিরসন হওয়ার জন্য এই দেশে সঠিক ইতিহাস প্রতিষ্ঠিত করতে হবে। সেই ইতিহাস আমি প্রতিষ্ঠিত করবোই। সেটার জন্য যত দিন লাগে।

এই দেশে যে দল যখন ক্ষমতায় যায় সেই দল তার মতো করে ইতিহাস পরিবর্তন করে,  ক্ষমতায় না গেলেতো আর ইতিহাস বের হয় না। আর যারা বের করেন তাদের টাও কেউ বিশ্বাস করেন না। আপনি সেটা কেমন করে করবেন, এ প্রশ্নের জবাবে আযমী বলেন, সঠিক ইতিহাসকে প্রতিষ্ঠিত করার জন্য আমার যা যা করা দরকার এর সবই করবো।
শোনা যায় জামায়াতের টার্গেট আগামীতে একক নির্বাচন করে বিরোধী দলে হলেও বসা এই বিষয়ে কিছু জানেন কি? জামায়াত কি জাতীয় পার্টির চেয়ে বেশি আসন পাবে বলে আপনি মনে করেন? উত্তরে তিনি বলেন, জামায়াতের জনপ্রিয়তা কতখানি সেটা দেশবাসি জানেন। জামায়াত একা নিবার্চন করলে কি হবে সেটা জনগণই ঠিক করবে। জাতীয় পার্টির চেয়ে বেশি আসন পাবে কিনা বা আগামী দিনে বিরোধি দলে বসতে পারবে কিনা সেটা জনগণই ঠিক করবে। তবে এই চিন্তাতো অনেক গভীর। জামায়াতও গভীরভাবেই তাদের আগামি দিনের পরিকল্পনা চূড়ান্ত করবে বলে বিশ্বাস করি।
তিনি বলেন, আমি অন্য কিছু বলছি না এটাই বুঝি যে, আমার বাবা যে নেতা ছিলেন তাকে কত মানুষ ভালবাসে এর কোন হিসাব নেই। দেশে বিদেশে কোটি কোটি মানুষ তার জানাজা করেছে। বাংলাদেশে আর কোন দিন কারো জন্য এত দেশে দেশে এত বড় বড় জানাজা হয়নি। ঢাকায়ও কোন দিন কোন নেতার এত বড় জানাজা হয়নি। আমার বাবার হয়েছে। তিনি কত জনপ্রিয় তা বলার অপেক্ষা রাখে না। তবে। এখন এর বেশি আর বলবো না। সময় সব বলে দিবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া