adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যাংকের ৭৫০ কোটি টাকা মেরে দুই ভাই উধাও

05ডেস্ক রিপোর্ট : আট শিল্পপ্রতিষ্ঠানের নামে সরকারি ও বেসরকারি আটটি ব্যাংক থেকে প্রায় ৭৫০ কোটি টাকা ঋণ নিয়ে বিদেশে পালিয়ে গেছেন দুই ভাই। মিজানুর রহমান শাহিন ও মজিবুর রহমান মিলন নামে এ দুই ব্যবসায়ী চট্টগ্রাম মহানগরের হালিশহরের বাসিন্দা। আট মাস ধরে ব্যাংক দুই ভাইকে কোথাও খুঁজে পাচ্ছে না। 
জানা গেছে, তারা গোপনে দেশ ছেড়েছেন। একজন আছেন কানাডায়। অন্যজন সিঙ্গাপুরে। তাদের নেওয়া সব ঋণই এখন খেলাপি তালিকায়। এদিকে বাংলাদেশ ব্যাংকের ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) চিঠির পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন-দুদক এ বিষয়ে অনুসন্ধান করার সিদ্ধান্ত গ্রহণের জন্য আগামীকাল (বুধবার) সভা ডেকেছে।
জানা গেছে, রবিবার বাংলাদেশ ব্যাংক এ দুই ভাইয়ের খেলাপি ব্যাংক ঋণসংক্রান্ত তথ্য সংগ্রহ ও পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য দুদককে একটি চিঠি দেয়। চিঠিতে সিআইবির হিসাবের বাইরে দুই ভাইয়ের নামে-বেনামে আরও কী পরিমাণ সম্পদ ও কু-ঋণ রয়েছে, তা খতিয়ে দেখার জন্য দুদককে অনুরোধ করা হয়েছে। দুদকের অনুসন্ধান বিভাগের এক কর্মকর্তা জানান, আপাতত ঋণঝুঁকিতে পড়ার পেছনে কোনো ব্যাংক কর্মকর্তার যোগসাজশ আছে কি না দুদক খতিয়ে দেখবে। দৃষ্টি আকর্ষণ করা হলে দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান বলেন, দুই ভাইয়ের ব্যাংক ঋণসংক্রান্ত বিষয় অনুসন্ধান করবে দুদক। এতে তথ্য-উপাত্ত পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হতে পারে। দুদকের কাছে পাঠানো বাংলাদেশ ব্যাংকের সিআইবিতে চিহ্নিত দুই ভাইয়ের আটটি প্রতিষ্ঠান হলো মিশম্যাপ শিপ ব্রেকিং, ফয়জুন শিপ ব্রেকিং, বি আর স্টিল মিলস, মুহিব স্টিল অ্যান্ড শিপ রি-সাইক্লিং, এমআরএম এন্টারপ্রাইজ, এমআর শিপিং লাইনস, আহমেদ মোস্তফা স্টিল ইন্ডাস্ট্রিজ ও সানমার হোটেলস লিমিটেড। এসব সিলভিয়া গ্র“পের অঙ্গপ্রতিষ্ঠান। তাদের সবচেয়ে বেশি ২৯৮ কোটি ৬৫ লাখ টাকা ঋণ দিয়েছে মার্কেন্টাইল ব্যাংক। এ ছাড়া ঋণ দিয়েছে ব্যাংক এশিয়া ১৫১ কোটি ৩৭ লাখ, স্ট্যান্ডার্ড ব্যাংক ৮৫ কোটি ৫৭ লাখ, ইস্টার্ন ব্যাংক ৪৮ কোটি, প্রিমিয়ার ব্যাংক ৭০ কোটি ৫২ লাখ, শাহজালাল ইসলামী ব্যাংক ৭ কোটি ২০ লাখ ও যমুনা ব্যাংক ৫ কোটি ১১ লাখ টাকা। 
এসব ঋণের বেশির ভাগই খেলাপি। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্যানুযায়ী, মিজানুর রহমান শাহিন মিশম্যাপ শিপ ব্রেকিংয়ের নামে মার্কেন্টাইল ব্যাংকের চট্টগ্রাম আগ্রাবাদ শাখা থেকে ১৭২ কোটি, ব্যাংক এশিয়ার সিডিএ অ্যাভিনিউ শাখা থেকে ৯ কোটি ৫৫ লাখ ও সোনালী ব্যাংকের লালদীঘি ইস্ট শাখা থেকে ৩১ কোটি ২৭ লাখ টাকা ঋণ নেন। তার প্রতিষ্ঠান ফয়জুন শিপ ব্রেকিং স্ট্যান্ডার্ড ব্যাংকের জুবিলি রোড শাখা থেকে নিয়েছে ৩৭ কোটি ১৯ লাখ ও যমুনা ব্যাংকের কদমতলী শাখা থেকে ৫ কোটি ১১ লাখ টাকা। একই মালিকের বি আর স্টিল মিলস ঢাকা ব্যাংকের আইবিবি মুরাদপুর শাখা থেকে নিয়েছে ২৩ কোটি ৪৫ লাখ টাকা। তার ভাই মজিবুর রহমান মিলন এমআর শিপিং লাইনসের নামে ব্যাংক এশিয়ার সিডিএ অ্যাভিনিউ শাখা থেকে নিয়েছেন ১৪২ কোটি টাকা। এ ছাড়া মুহিব স্টিল অ্যান্ড শিপ রি-সাইক্লিংয়ের নামে প্রিমিয়ার ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৪৬ কোটি ৭ লাখ, সোনালী ব্যাংকের লালদীঘি ইস্ট শাখা থেকে ৯১ কোটি ৯৩ লাখ ও মার্কেন্টাইল ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ২০ কোটি ৪৮ লাখ টাকা ঋণ নিয়েছেন। এমআরএম এন্টারপ্রাইজের নামে শাহজালাল ইসলামী ব্যাংক থেকে ৭ কোটি ২০ লাখ ও ইস্টার্ন ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে আহমেদ মোস্তফা স্টিল ইন্ডাস্ট্রিজের নামে ৪৮ কোটি টাকা ঋণ নিয়েছেন মিলন। 
এ ছাড়া দুই ভাইয়ের যৌথ মালিকানায় সানমার হোটেলস লিমিটেড প্রতিষ্ঠার জন্য মার্কেন্টাইল ব্যাংকের আগ্রাবাদ শাখা ১০৬ কোটি ৪৮ লাখ টাকা ঋণ দিয়েছিল। সেই হোটেল আদৌ নির্মিত হয়নি। বাপ্র

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া