adv
৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আজ পবিত্র আশুরা

ashura

 

 

 

 

 

 

 

 

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে মুসলমান ধর্মাবলম্বীদের পবিত্র আশুরা আজ মঙ্গলবার। প্রতিবছর মুসলিম বিশ্বের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যে তাতপর্যমণ্ডিত এ দিনটি পালন করা হয়। কারবালার শোকাবহ এ দিনটিকে মুসলিম বিশ্ব ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে এবং বিশেষ পবিত্র দিন হিসেবে পালন করে।

এ দিবসটি মুসলমানদের কাছে অনেক কারনে তাতপর্যপূর্ণ। প্রায় এক হাজার বছর আগে মহানবী হজরত মুহাম্মদ (সঃ) এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রাঃ) সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। ১০ মহররমের এ ঘটনা সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে অনুপ্রেরনা যোগায়। সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরনা যোগায়। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের আদর্শকে সমুন্নত রাখতে আত্মত্যাগের এ ঘটনা উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে আছে।

এছাড়া আশুরার এদিনে মহান আল্লাহ্ তায়ালা পৃথিবীকে সৃষ্টি করেছেন এবং এদিনেই কেয়ামত হবে। মহররমের ১০ তারিখেই হজরত ইব্রাহিম (আঃ) নমরুদের অগ্নিকুণ্ড থেকে রক্ষা পেয়েছিলেন এবং হজরত ইউনুস (আঃ) মাছের পেট থেকে মুক্ত হয়েছিলেন।
পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া পৃথক পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটির দিন ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেল দিবসটির তাতপর্য ও গুরুত্ব তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করবে এবং জাতীয় দৈনিক সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। এছাড়া ইসলামিক ফাউণ্ডেশনসহ বিভিন্ন ধর্মীয় সংগঠনগুলো আশুরা উপলক্ষে দোয়া-মিলাদ-ওয়াজ-মাহফিলসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া