adv
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

অস্ত্রের মহড়া তাজিয়া মিছিলে

Rangpur-(Tazia-Misil)-Photofinal01 তাজিয়া মিছিলে অস্ত্রের মহড়া!ডেস্ক রিপোর্ট : পবিত্র আশুরা উপলক্ষ্যে রংপুর মহানগরীতে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল আর শোভাযাত্রা জুড়ে দেখা গেছে অস্ত্রের মহড়া। শোকাবহ চেতনার পরিবর্তে অস্ত্রের এ মহড়ার দৃশ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে। মঙ্গলবার বিকেল চারটার পর থেকে নগরীর শিয়া অনুসারী বিহারী ক্যাম্প অধ্যুষিত এলাকাগুলো থেকে বর্ণিল সাজে তাজিয়া মিছিল বের হয়।

১০ মহররম পবিত্র আশুরা উপলক্ষ্যে বের হওয়া মিছিলগুলো স্টেশন রোড আলমনগর, রবার্টসনগঞ্জ, বাবুপাড়া, ঘোড়াপীর মাজার, শাপলা চত্বর এলাকা হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শেষে পায়রা চত্বরে এসে মিলিত হয়।
এসময় মিছিলগুলোতে শিয়া মতাবলম্বীদের শোকাবহ যাত্রায় অংশ নেয়া তরুণ-যুবকদের হাতে লাঠিসোটার পাশাপাশি লাল-সবুজ কাপড় দিয়ে মোড়ানো দেশিয় অস্ত্রের ছড়াছড়ি লক্ষ্য করা যায়।
শোকের আহাজারি দেখাতে গিয়ে তরুণরা নিজেদের বুকে-পিঠে লাঠিসোটা ও ধারালো অস্ত্র দিয়ে আঘাত করতে থাকে। অনেকেই শরীরের রক্ত ঝরিয়ে হাত উঁচিয়ে ঢাক-ঢোলের তালে তালে উল্লাস করতে থাকে।

শোক পালনের এমন দৃশ্য আর অস্ত্রবাজীতে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে ধর্মপ্রাণ মুসলমানসহ সাধারণ মানুষের মধ্যে। অনেকেই এরকম উল্লাস দেখে বিস্ময় প্রকাশ করেছেন।

এক প্রতিক্রিয়ায় মাদরাসা শিক্ষক ও মুয়াজ্জিন হাফেজ আনোয়ারুল ইসলাম বলেন, ‘এ কেমন শোক প্রকাশ! তাজিয়ার মিছিল জুড়ে শুধু অস্ত্রের মহড়া ছাড়া আর কিছু নেই’। তিনি আরো বলেন, ‘শিয়াদের এরকম শোক উদযাপন কারবালার ময়দানে মহানবী হযরত মুহম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হুসাইনের (রা.) আত্মত্যাগের প্রকৃত ঘটনা ও চেতনাকে আড়াল করছে।’

Rangpur-(Tazia-Misil)-Photofinal03 তাজিয়া মিছিলে অস্ত্রের মহড়া!এদিকে মিছিলে অংশ নেয়া স্টেশন বাবুপাড়া এলাকার আবু বক্কর সিদ্দিক, হারুন, আব্দুস সালাম, নেওয়াজ, মোনায়েমসহ বেশ কয়েকজন অস্ত্র নিয়ে মহড়া দেয়ার বিষয়টি এড়িয়ে বলেন, ‘আমরা পূর্ব পুরুষদের অনুসরণ করে আসছি’।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল কাদের জিলানী জানান, প্রসাশনের পক্ষ থেকে লাঠিসোটা ও দেশিয় অস্ত্র নিয়ে মিছিল বের করতে নিষেধ করা আছে। তারপরও হয়তো কেউ কেউ না জেনে অস্ত্র নিয়ে মিছিলে এসেছে। তবে কোথাও কোনো ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া