adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবাশ ডিজি – এক বদলিতেই ৫০ লাখ টাকা!

bribe_29895ডেস্ক রিপোর্ট : পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক (ডিজি) সহিদুর রহমান শুধু একজন নির্বাহী প্রকৌশলীকে বদলি করতেই ৫০ লাখ টাকা উতকোচ নিয়েছেন। খোদ পানি উন্নয়ন বোর্ডের একজন অতিরিক্ত মহাপরিচালকের টেলিফোন আলাপ থেকে ভয়াবহ এই ঘুষ বাণিজ্যের তথ্য বেরিয়ে এসেছে।
বদলি বাণিজ্যে পাউবোর ডিজির রেকর্ড শিরোনামে সম্প্রতি সংবাদ প্রকাশিত হওয়ার পর এই দফতরের কয়েকজন কর্মকর্তা প্রতিবেদককে সরাসরি ও মুঠোফোনে ডিজির বদলি বাণিজ্যের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দেন। এর মধ্যে নাম প্রকাশ না করার শর্তে একজন অতিরিক্ত মহাপরিচালক বলেন, ফরিদপুরে কর্মরত নির্বাহী প্রকৌশলী আবদুল মতিন সরকারকে ৫০ লাখ টাকার বিনিময়ে বদলির ব্যবস্থা করেন ডিজি সহিদুর রহমান। 
বিষয়টি উপরের দিকেও একজন জানেন। এই কর্মকর্তা ডিজির বদলি বাণিজ্যের বিষয়ে চাঞ্চল্যকর আরও অনেক তথ্য দেন। এ প্রসঙ্গে জানতে চাইলে আবদুল মতিন সরকার বলেন, তার বদলি নিয়ে তিনি কাউকে কোনো টাকা-পয়সা দেননি। এ ধরনের অভিযোগ সত্য নয়।
খোঁজ নিয়ে জানা যায়, ২৪ জুলাই আবদুল মতিন সরকারকে পানি উন্নয়ন বোর্ডের ফরিদপুর দফতর থেকে ঢাকার ডিভিশন ২-এর নির্বাহী প্রকৌশলী হিসেবে বদলি করা হয়। একই আদেশে বদলি হয়েছেন আরও তিন নির্বাহী প্রকৌশলী। এরমধ্যে মাহবুবুর রহমানকে নীলফামারী থেকে রংপুর পওর বিভাগে, সফি উদ্দিনকে পটুয়াখালী পানি উন্নয়ন বিভাগ থেকে একই জেলায় পরিচালক ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগে এবং তারিক আবদুল্লাহ আল ফায়াজকে ঢাকা ডিভিশন-২ থেকে ফরিদপুরে বদলি করা হয়। তবে ফায়াজকে সেখানে পোস্টিং না করে অপর আরেকটি আদেশে পাউবোর একটি প্রকল্পে যোগদান করেন।
অপর এক কর্মকর্তা বলেন, পানি উন্নয়ন বোর্ডের ঢাকার একটি প্রকল্প থেকে নির্বাহী প্রকৌশলী নবকুমার চৌধুরীকে জামালপুরে বদলি করার বিনিময়ে ডিজি সহিদুর রহমান ১৯ লাখ টাকা নিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে নবকুমার বলেন, এটা সঠিক নয়। তিনি কখনও বদলির বিনিময়ে কাউকে টাকা দেননি। বরং জামালপুর থেকে তিনি এখন চলে আসতে চান।
শনিবার এ বিষয়ে ডিজি সহিদুর রহমানের বক্তব্য জানতে চাইলে তিনি অভিযোগের বিষয়ে কোনো বক্তব্য না দিয়ে উদ্দেশ্যমূলকভাবে অপ্রাসঙ্গিক বিষয় টেনে আনেন। এদিকে এ প্রসঙ্গে জানতে চাইলে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, টাকার বিনিময়ে বদলি বড় ধরনের অনিয়ম ও দুর্নীতি। বিষয়টি নিয়ে দ্রুত তদন্ত হওয়া উচিত। আর তদন্ত করে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেয়া না হলে এসব অনিয়ম ও দুর্নীতি ডালপালা মেলতে থাকবে। —   যুগান্তর 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া