adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজয় দিবসের আগেই ফাঁসি হবে কামারুজ্জামানের!

নিজস্ব প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামান বাংলাদেশের ৪৪তম বিজয় দিবস দেখতে পারছেন না। কারণ, তার আগেই মুক্তিযুদ্ধবিরোধী এই কুখ্যাত খুনির ফাঁসির রায় কার্যকর করে জাতিকে আরেকবার কলঙ্কমুক্ত করতে চায় সরকার।
সরকারের একটি উচ্চপর্যায়ের সূত্র এ তথ্য নিশ্চিত করে বলেছে, কামারুজ্জামান যদি রিভিউ পিটিশনের সুযোগও পান তবে তা কাদের মোল্লার মতো সংক্ষিপ্ত সময়েই নিষ্পত্তি হবে। এরপর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করা হলেও রাষ্ট্রপতি সময়ক্ষেপণ করবেন না বলে সরকারের দায়িত্বশীল ওই সূত্রটির বিশ্বাস।
 সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকারী ওই আওয়ামী লীগ নেতা আরো বলেন, মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি খুব শিগগির কার্যকর হবে। কারণ, এ রায় নিয়ে রিভিউ করার কোনো সুযোগ নেই। তাই তার ফাঁসি কার্যকরে আর কোনো বাধা নেই। এখন সরকারের দায়িত্ব দ্রুত রায় বাস্তবায়ন করা।
রায় ঘোষণার পর অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম তার কার্যালয়ে সাংবাদিকদের জানান, এই রায়ে রিভিউ করার কোনোই সুযোগ নেই। কাদের মোল্লাও রিভিউ করার জন্য আবেদন করেছিলেন। কিন্তু আপিল বিভাগ তা খারিজ করে দেন। তিনি বলেন, বিশেষ আইনে কামারুজ্জামানের বিচার হয়েছে। তাই রিভিউ করার কোনো সুযোগ থাকবে না। রায় কার্যকর সম্পর্কে তিনি জানান, পূর্ণাঙ্গ রায় কারাগারে গেলেই কারা কর্তৃপক্ষ তা কার্যকরের উদ্যোগ নেবে। 
রাষ্ট্রপতি ক্ষমা করলে বা প্রাণ ভিক্ষার আবেদন মঞ্জুর করলেই তিনি রেহাই পেতে পারেন। নয়তো আগামী ৩০ কার্যদিবসের মধ্যে যেকোনো দিন তার ফাঁসি কার্যকর করা হবে। সেই হিসাবে ১৬ ডিসেম্বরের আগেই কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া