adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতি চার চার নেতাকে স্মরণ করবে আজ

 ডেস্ক রিপোর্ট : আজ জেল হত্যা দিবস। ৩৪ বছর আগে কারাগারে জাতীয় চার নেতাকে হত্যার দিনটি নানা কর্মসূচির মধ্যে স্মরণ করবে বাংলাদেশ।
১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর গ্রেপ্তার করা হয় তার ঘনিষ্ঠ চার সহচর, মুক্তিযুদ্ধের শীর্ষ চার সংগঠক সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে।
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর রাজনৈতিক পটপরিবর্তনের মধ্যে ওই বছরের ৩ নভেম্বর রাতে রাষ্ট্রীয় হেফাজতে থাকার মধ্যে কারাগারে ঢুকে হত্যা করা হয় এই চার নেতাকে। জাতীয় জীবনে কলংকময় এই দিনটি ‘জেলহত্যা দিবস’ হিসাবে পালন করা হয়ে আসছে তারপর থেকে।
দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণীতে চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।
আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন ঢাকাসহ সারাদেশে সোমবার নানা কর্মসূচির মধ্য দিয়ে চার নেতাকে স্মরণ করবে। বাংলাদেশের স্বাধীনতা অর্জনে চার নেতার অবদান স্মরণ করে বাণীতে রাষ্ট্রপতি বলেছেন, তাদের হত্যার পেছনে ঘাতক চক্রের উদ্দেশ্য ছিল দেশে অগণতান্ত্রিক স্বৈরশাসনের উত্থানের পাশাপাশি নতুন প্রজন্মের চেতনা থেকে মুক্তিযুদ্ধের আদর্শকে মুছে ফেলা।

তাই আমাদের জাতীয় ইতিহাসে জেলহত্যা দিবস এক কালো অধ্যায় হিসেবে বিবেচিত হয়ে থাকবে। কারাগারের অভ্যন্তরে নজিরবিহীন এই হত্যাকাণ্ড জাতির পিতাকে সপরিবারে হত্যার ধারাবাহিকতা ছিল বলে বাণীতে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, এর মাধ্যমে ষড়যন্ত্রকারীরা বাংলার মাটি থেকে আওয়ামী লীগের নাম চিরতরে মুছে ফেলে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস এবং বাঙালি জাতিকে নেতৃত্বশূন্য করার অপচেষ্টা চালিয়েছিল।
১৫ অগাস্ট ও ৩ নভেম্বরের খুনিদের রাজনীতিতে পুনর্বাসনে পরবর্তী সরকারের পদক্ষেপের তীব্র নিন্দা জানান শেখ হাসিনা।  পঁচাত্তরের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরপরই তার ঘনিষ্ঠ এ চার সহকর্মীকে গ্রেপ্তার করা হয়েছিল।
কারাগারে তাদের হত্যার পরপরই লালবাগ থানায় একটি মামলা হয়েছিল। কিন্তু ২১ বছর এ হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার প্রক্রিয়া বন্ধ রাখা হয়।
১৯৯৬ সালে ক্ষমতাসীন হয়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার জেলহত্যা মামলা পুনরুজ্জীবিত করে।
এরপর ২০০৪ সালের ২০ অক্টোবর বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ঢাকার জজ আদালতে মামলাটির রায় হয়, যাতে খালাস পান বিএনপি নেতা কে এম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, সাবেক মন্ত্রী তাহেরউদ্দিন ঠাকুর, নুরুল ইসলাম মঞ্জুর ও খায়রুজ্জামান। রায়ে ২০ আসামির মধ্যে পলাতক মোসলেম উদ্দিন, মারফত আলী শাহ ও মো. আবুল হাসেম মৃধাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। যাবজ্জীবন কারাদণ্ড হয় সৈয়দ ফারুক রহমান, সৈয়দ শাহরিয়ার রশীদ, বজলুল হুদা, খন্দকার আবদুর রশীদ, শরিফুল হক ডালিম, এম এইচ এম নূর চৌধুরী, এ কে এম মহিউদ্দিন আহমেদ, এ এম রাশেদ চৌধুরী, আহাম্মাদ শরিফুল হোসেন, আবদুল মাজেদ, কিসমত হোসেন ও নাজমুল হোসেন আনসারের।

২০০৮ সালের ২৮ অগাস্ট হাই কোর্টের রায়ে কেবল মোসলেম উদ্দিনের মৃত্যুদণ্ড বহাল রেখে মারফত আলী শাহ ও আবুল হাসেম মৃধা এবং যাজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত চার আসামি সৈয়দ ফারুক রহমান, শাহরিয়ার রশীদ খান, বজলুল হুদা ও এ কে এম মহিউদ্দিন আহমেদকে খালাস দেওয়া হয়।

জাতীয় চার নেতার পরিবারের সদস্যরা রায়টিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ও ‘প্রহসনের রায়’বলে প্রত্যাখ্যান করেন।

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ায় পর জেল হত্যাকাণ্ডের পুনঃবিচার শুরু হয়। এরপর চলতি বছরের ৩০ এপ্রিল আপিল বিভাগের চূড়ান্ত রায়ে ২০০৮ সালের হাই কোর্টের রায় বাতিল করে ২০০৪ সালের নিম্ন আদালতের রায় বহাল রাখা হয়।

বাবার কবর তিন নেতার পাশে চান লিটন –
জাতীয় চার নেতার একজন এএইচএম কামরুজ্জামানের কবর রাজশাহী থেকে ঢাকা স্থানান্তরের ইচ্ছা প্রকাশ করেছেন তার বড় ছেলে আওয়ামী লীগের নেতা এএইচএম খায়রুজ্জামান লিটন। ১৯৭৫ সালে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলীকে ঢাকার বনানী কবরস্থানে সমাহিত করা হলেও কামারুজ্জামানের দাফন হয় তার বাড়ি রাজশাহীতে।

লিটন রাজশাহীর উপশহরে নিজ বাসভবনে শনিবার লিটন বলেন, আবেগের কারণে তখন তার মাসহ পরিবারের সদস্যরা কামরুজ্জামানকে রাজশাহীতে নিয়ে কবর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

কিন্তু তা এখন ভুল সিদ্ধান্ত বলে মনে করছেন লিটন। তার মতে, শহীদ জাতীয় চার নেতার তিনজনের কবর এক জায়গায় রয়েছে। আর তার বাবা আলাদা হয়ে গেছেন।
চার জনের কবর এক জায়গায় হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

লিটন বলেন, তিন নেতাকে যেখানে দাফন করা হয়েছে সেখানে চারজনেরই জায়গা রাখা হয়েছিল। কিন্তু একজনকে রাজশাহী নেওয়ার পর অতিরিক্ত জায়গা থাকায় দেড়/দুই ফুট করে ফাঁকা রেখে তিনটি কবর করা হয়েছে। ইচ্ছা করলেই শরীয়ত মোতাবেক কিছু মাটি নিয়ে গিয়ে জাতীয় তিন নেতার পাশে তার পিতার কবর স্থানান্তর করা সম্ভব বলে মনে করেন তিনি।

এ বিষয়ে জাতীয় তিন নেতার পরিবারের সদস্যসহ প্রধানমন্ত্রীর সঙ্গে কথাও বলবেন বলেও জানান লিটন। তার সঙ্গে এই সময় মা জাহানারা জামানও ছিলেন। অশীতিপর জাহানারা বলেন, “দেরিতে হলেও বিচার পেয়েছি। এখন এ বিচারের রায় কার্যকর দেখে যেতে চাই।
দেশের জঘন্যতম এ হত্যাকাণ্ডের বিচারের আশা এক সময় ছেড়েই দিয়েছিলাম। কিন্তু দেরিতে হলেও ঘাতকদের বিচার হয়েছে এটাই সান্ত্বনা। তবে ঘাতকদের বিচারের রায় কার্যকর হয়েছে দেখে যেতে পারলে আরও শান্তি পেতাম।
জাহানার জামান বলেন, ঘটনার দিনই (৩ নভেম্বর) শুনেছিলাম, জেলখানায় একটা কিছু ঘটেছে। কিন্তু কামারুজ্জামানসহ চার জাতীয় নেতাকে গুলি করে হত্যা করা হয়েছে সে খবর পেয়েছি দুই দিন পর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া